scorecardresearch
 

Indian Idol: গানের জন্য ফতোয়া, হামলা হয় এই প্রতিযোগীর উপর

ইন্ডিয়ান আইডল 13-এর প্রতিযোগী নাহিদ আফরিনের গান নিয়েও মৌলবাদীদের সমস্যা হয়েছিল। এটা ২০১৭ সালের ঘটনা। নাহিদ ইন্ডিয়ান আইডলের মঞ্চে তার ভয়ংকর অভিজ্ঞতা সম্পর্কে বর্ণনা করেছেন। ইন্ডিয়ান আইডল 13-এর অডিশন রাউন্ডে আসার পর নাহিদ আফরিন তার অভজ্ঞতা শেয়ার করেন।

Advertisement
নাহিদ আফরিন নাহিদ আফরিন

বলা হয় গানের কোনও ধর্ম নেই। কিন্তু কিছু মানুষ রয়েছে যাদের এ কথা সহ্য হয় না। গান হোক বা পোশাক, সব কিছুই এরা ধর্মের বিচারে ভাগ করতে ভালোবাসে। কয়েক মাস আগে ইউটিউব গায়িকা ফরমানি নাজের ঘটনা পড়ে থাকবেন। শিব ভজন 'হর হর শম্ভু' গাওয়া নিয়ে প্রবল সমালোচনার মুখে পড়তে হয় তাঁকে। যা নিয়ে ব্যাপক তোলপাড় হয়। তার শিব স্তোত্র গাওয়ায় মুসলিম মৌলবাদীরা ক্ষিপ্ত হয়ে ওঠে। মুসলমান হওয়ায় শুধু ফরমানি নয়, তার মতো অনেক গায়ককে কাঠগড়ায় দাঁড় করানো হয়েছে। এবার একই রকম আরও একটি ঘটনা সামনে এসেছে।


নাহিদ আফরিনের বিরুদ্ধে ফতোয়া জারি করা হয়

ইন্ডিয়ান আইডল 13-এর প্রতিযোগী নাহিদ আফরিনের গান নিয়েও মৌলবাদীদের সমস্যা হয়েছিল। এটা ২০১৭ সালের ঘটনা। নাহিদ ইন্ডিয়ান আইডলের মঞ্চে তার ভয়ংকর অভিজ্ঞতা সম্পর্কে বর্ণনা করেছেন। ইন্ডিয়ান আইডল 13-এর অডিশন রাউন্ডে আসার পর নাহিদ আফরিন তার অভজ্ঞতা শেয়ার করেন। নাহিদ ইন্ডিয়ান আইডলের মঞ্চে প্রথমবার আসেননি। ২০১৫ সালে নাহিদ ইন্ডিয়ান আইডল জুনিয়রে অংশ নেন। তিনি শো জিততে পারেননি, তবে তার কণ্ঠ দিয়ে তার অনেক ভক্ত তৈরি করেছিলেন।

ফার্স্ট রানার আপ হয়েছিলেন নাহিদ। ইন্ডিয়ান আইডলের মঞ্চে নাহিদ জনপ্রিয়তা পান এবং বিভিন্ন জায়গায় শো করতে থাকেন। আকিরা চলচ্চিত্রের 'রজ রজ কে' গানের মাধ্যমে বলিউডে প্লেব্যাক গায়ক হিসেবে আত্মপ্রকাশ করেন।


নাহিদের গান নিষিদ্ধ করার চেষ্টা হয়েছিল

গানটি গাওয়ার জন্য নাহিদের বিরুদ্ধে ফতোয়া জারি করা হয়। এমনকি তার ওপর হামলাও হয়েছে। অসমের মুসলিম সংগঠনগুলো তার বিরুদ্ধে ফতোয়া জারি করেছিল। ফতোয়ায় বলা হয়েছে, গান, নাচ, নাটক, থিয়েটার শরিয়া আইনের পরিপন্থী। নাহিদকে নিষিদ্ধ করার দাবি ছিল। এই ফতোয়া জারি হওয়ার পর ভেঙে পড়েন নাহিদ। কিন্তু এই দুঃসময়ে জনপ্রিয় কণ্ঠশিল্পীদের সহযোগিতা পেয়েছেন নাহিদ। বিশাল দাদলানিও তাদের একজন। ইন্ডিয়ান আইডলের মঞ্চে, নাহিদ তাকে সমর্থন করার জন্য বিশাল দাদলানিকে ধন্যবাদ জানিয়েছেন। পরিবার এবং সেলিব্রিটিদের সমর্থন ছিল যে নাহিদ এই ফতোয়াকে ভয় পাননি এবং তিনি তার গানের চর্চা চালিয়ে গেছেন।

Advertisement

নাহিদ অসমের বাসিন্দা। গান গাওয়া তার নেশা। নাহিদের কাছে গানই তার জীবন। তিনি ৩ বছর বয়স থেকে গান করছেন। সোশ্যাল মিডিয়াতেও সক্রিয় নাহিদ। ইন্ডিয়ান আইডলের মঞ্চে নাহিদকে আবার দেখতে পেয়ে ভক্তদের আনন্দের সীমা নেই। অডিশন রাউন্ড ক্লিয়ার করেছেন নাহিদ। গোল্ডেন টিকিট পেয়েছেন তিনি। সেরা ষোলতে জায়গা করে নিতে পারেন কি না সেটাই দেখতে হবে।

 

Advertisement