scorecardresearch
 

ভার্চুয়াল উদ্বোধন, সীমিত হলে ছবি! সাংবাদিক সম্মেলনে KIFF-এর লোগো উন্মোচন

৮ থেকে ১৫ জানুয়ারি কলকাতায় বসবে সিনেমার মেলা। তবে অতিমারীর কারণে সমস্তটাই ভার্চুয়ালি হবে। বর্নাঢ্য অনুষ্ঠানে এবার কলকাতার সিনেমা উৎসবের সূচনা হবে না।

Advertisement
চলচ্চিত্র উৎসবের উদ্বোধন। চলচ্চিত্র উৎসবের উদ্বোধন।
হাইলাইটস
  • অবশেষে শনিবার সাংবাদিক সম্মেলন হল KIFF-এর
  • ৮ থেকে ১৫ জানুয়ারি কলকাতায় বসবে সিনেমার মেলা
  • নবান্ন থেকেই উৎসবের সূচনা করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

করোনা কালে আগেই ঘোষণা করা হয়েছিল পিছিয়ে গিয়েছে ২৬তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। অবশেষে শনিবার সাংবাদিক সম্মেলন হল KIFF-এর। ৮ থেকে ১৫ জানুয়ারি কলকাতায় বসবে সিনেমার মেলা। তবে অতিমারীর কারণে সমস্তটাই ভার্চুয়ালি হবে। বর্নাঢ্য অনুষ্ঠানে এবার কলকাতার সিনেমা উৎসবের সূচনা হবে না। ৮ জানুয়ারি নবান্ন থেকেই উৎসবের সূচনা করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। আমন্ত্রণ জানানো হবে না কোনও বিদেশি অতিথিকে। 

শনিবার শিশির মঞ্চে সাংবাদিক বৈঠকে উপস্থিত ছিলেন মন্ত্রী অরূপ বিশ্বাস, ইন্দ্রনীল সেন, অভিনেত্রী পাওলি দাম, অভিনেতা পরমব্রত চট্টোপাধ্যায়, পরিচালক তথা উৎসব সভাপতি রাজ চক্রবর্তী, নন্দনের সিইও মিত্র চট্টোপাধ্যায়। সম্মেলনে উদ্বোধন করা হল কেআইএফএফ-এর লোগো। সেরা সিনেমা পাবে গোল্ডেন রয়্যাল বেঙ্গল টাইগার অ্যাওয়ার্ড। পাবে  ৫১ লক্ষ টাকা। প্রতিবারের মতোই এবারেও সেরা তথ্যচিত্র পাবে ৫ লক্ষ টাকা।

সিনেমা, শর্ট ফিল্ম, তথ্যচিত্র মিলিয়ে মোট ১১৭০টি আবেদন জমা পড়েছিল। তার মধ্যে থেকে এবার ৪৫টি দেশের ৮১টি সিনেমা বেছেছেন শ্রীজাত, সোহিনী সেনগুপ্তর মতো বিচারকরা। বাছা হয়েছে ৫০টি শর্ট ফিল্ম। বিকেল ৫টায় রবীন্দ্র সদনে দেখানো হবে উদ্বোধনী ছবি ‘অপুর সংসার’। শহরের মোট ৫০টি জায়গায় বড় স্ক্রিন লাগানো হবে। যেখানে ভারচুয়াল উদ্বোধন দেখতে পারবেন সিনেপ্রেমীরা।

এবারে বাংলা ভাষায় সিনেমার সংখ্যা ২৯টি। সৌমিত্র চট্টোপাধ্যায়কে শ্রদ্ধা জানিয়ে বেশ কয়েকটি ছবি দেখানোর ব্যবস্থা করা হয়েছে। কোভিডের কথা মাথায় রেখেই প্রতিটি শো শেষ হওয়ার পর ১৫ মিনিট ধরে চলবে স্যানিটাইজেশন। মুখে থাকবে মাস্ক। 

Advertisement