scorecardresearch
 
 

'আজি ভরা বাদরে'! বর্ষাবরণে ভার্চুয়াল মাধ্যমে উৎসবে মাতবে দুই বাংলার শিল্পীরা

দুই বাংলার সংস্কৃতিও মানে না কোন কাঁটাতারের বেড়া। আবেগে ভেসে মিলেমিশে এক হয়ে যায়, দুই বাংলার ভালোবাসার সম্প্রীতি, সংস্কৃতি। গানে-কথায়, নৃত্যে-কবিতায় আবারও মেতে উঠবে এপার ও ওপার বাংলা। 'আজি ভরা বাদরে' (Aji Bhora Badore) এই বর্ষা উৎসব উদযাপনের আয়োজক 'সৃজন' ও 'এস পি সি ক্র্যাফ্ট'।

'আজি ভরা বাদরে' এই বর্ষা উৎসবে সামিল হবে দুই বাংলা 'আজি ভরা বাদরে' এই বর্ষা উৎসবে সামিল হবে দুই বাংলা
হাইলাইটস
  • দুই বাংলার সংস্কৃতি মানে না কোন কাঁটাতারের বেড়া।
  • গানে-কথায়, নৃত্যে-কবিতায় আবারও মেতে উঠবে দুই বাংলা।
  • 'আজি ভরা বাদরে' এই বর্ষা উৎসব উদযাপনের আয়োজক 'সৃজন' ও 'এস পি সি ক্র্যাফ্ট'।

বর্ষা তার আগমনী সুর ইতিমধ্যে ধরেছে। অনেকের কাছেই বৃষ্টি মানে নস্টালজিয়া কিংবা রোম্যান্স, কারও আবার একরাশ মন খারাপ কিংবা মন খোলা আনন্দ। ঘন মেঘ মানে না কোন বাধা, কোন গন্ডি। দুই বাংলার সংস্কৃতিও মানে না কোন কাঁটাতারের বেড়া। আবেগে ভেসে মিলেমিশে এক হয়ে যায়, দুই বাংলার ভালোবাসার সম্প্রীতি, সংস্কৃতি। গানে-কথায়, নৃত্যে-কবিতায় আবারও মেতে উঠবে এপার ও ওপার বাংলা। 'আজি ভরা বাদরে' (Aji Bhora Badore) এই বর্ষা উৎসবের আয়োজন করছে 'সৃজন' ও 'এস পি সি ক্র্যাফ্ট'।

করোনা অতিমারীর আতঙ্কে সকলের প্রাণ প্রায় ওষ্ঠাগত। এই দমবন্ধকর পরিস্থিতি থেকে কিছুটা বৃষ্টিস্নান স্বরূপ স্বস্তি দেবে এই অনুষ্ঠান। পরিস্থিতির সঙ্গে তাল মিলিয়ে অগত্যা ডিজিটাল মাধ্যমই ভরসা। ভার্চুয়াল এই বর্ষা উৎসবে সাড়া দিয়েছেন দুই বাংলারই বহু বিশিষ্ট শিল্পীরা। এদিনের সন্ধ্যায়, রবি ঠাকুরের গান শোনা যাবে বাংলাদেশের শামা রহমান ও লাইসা আহমেদ লিসার কন্ঠে। কবিতা শোনাবেন ওপার বাংলার বিশিষ্ট বাচিক শিল্পী শিমূল মোস্তফা এবং দুই বাংলার জনপ্রিয় অভিনেত্রী জয়া আহসান। 

আরও পড়ুন: 'Iskule Bioscope'-এ এবার 'ছোটোদের সৌমিত্র'! ভার্চুয়াল মাধ্যমেই আলোচনায় থাকবেন শর্মিলা ঠাকুর 

এছাড়াও কলকাতা থেকে অনুষ্ঠানে সামিল হবেন সঙ্গীত শিল্পী শ্রাবণী সেন, জয়তী চক্রবর্তী, অদিতি গুপ্ত, মাধবী দত্ত ও সুছন্দা ঘোষরা। এছাড়াও থাকছেন অগ্নিভ বন্দ্যোপাধ্যায়, প্রবুদ্ধ রাহা, মনোময় ভট্টাচার্য, দেবমাল্য চট্টোপাধ্যায়, শমীক পাল ও শৌণক চট্টোপাধ্যায়। সঙ্গীত পরিচালক শান্তনু বসুর কন্ঠেও শোনা যাবে রবীন্দ্রসঙ্গীত। কবিতা ও পাঠে বিজয়লক্ষ্মী বর্মণ, সুজয়প্রসাদ চট্টোপাধ্যায়, মৌনিতা চট্টোপাধ্যায়, পৌলোমী চট্টোপাধ্যায় প্রমুখরা থাকছেন। এখানেই শেষ নয়, এছাড়া থাকছেন বিশিষ্ট কবি শ্রীজাত, অভিনেত্রী কনীণিকা বন্দ্যোপাধ্যায় ও পাওলি দাম। নৃত্য নির্মানে কৌশিক চক্রবর্তী, রুবেনা চট্টোপাধ্যায়, পারমিতা সাহা ও অর্ণব বন্দ্যোপাধ্যায়। অনুষ্ঠানের সম্পাদনা করবেন সমরেশ চৌধুরী।

আরও পড়ুন: Covid পরিস্থিতিতে যৌনকর্মীদের সাহায্যার্থে হাত বাড়ালেন ঋতুপর্ণা- অভিরূপ 

বর্ষার এই মিলন উৎসব নিয়ে শিল্পী সুজয়প্রসাদ চট্টোপাধ্যায় জানান, "ঋতু উৎসব আমাদের দেশের সংস্কৃতির এক আনন্দময় নির্যাস এবং সেই ভাবনা থেকেই এসপিসি ক্রাফট ও সৃজনের এই প্রথম মেলবন্ধন অনুষ্ঠান।"  অনুষ্ঠানটি দেখা যাবে 'আমার গান' ফেসবুক পেজ থেকে। সুছন্দা ঘোষ অনুষ্ঠান প্রসঙ্গে জানালেন, "আগামী দিনেও কিছু ব্যতিক্রমী সাংস্কৃতিক কাজের পরিকল্পনা আছে আমাদের ।" 'আজি ভরা বাদরে' এই বর্ষা উৎসবটি দেখা যাবে আগামী  ১৮ই জুন, শুক্রবার, রাত ৮.৩০ মিনিট নাগাদ 'আমার গান' ফেসবুক পেজ থেকে।