scorecardresearch
 

Baghajatin- Dev: খাকি উর্দিতে দেব! পুজোয় বাংলা- হিন্দিতে আসছে বড় বাজেটের ছবি 'বাঘা যতীন'

Baghajatin- Dev: বাঘাযতীন লুকে দেবকে দেখে রীতিমতো চমকে গিয়েছিলেন দর্শকেরা। এবার সামনে এল ছবির নতুন পোস্টার। প্রকাশ্যে ছবি মুক্তির তারিখ। সোশ্যাল মিডিয়ায় শেয়ার করে, একথা জানিয়েছেন খোদ অভিনেতা- প্রযোজক দেব। 

Advertisement
'বাঘাযতীন' ছবির লুকে দেব (ছবি: ট্যুইটার) 'বাঘাযতীন' ছবির লুকে দেব (ছবি: ট্যুইটার)

এবার যতীন্দ্রনাথ মুখোপাধ্যায়ের (Jatindranath Mukherjee) চরিত্রে ধরা দেবেন দেব (Dev)। একথা এখন প্রায় সকলেরই জানা। শ্যুটিং ইতিমধ্যে সম্পন্ন হয়েছে অরুণ রায় (Arun Roy) পরিচালিত 'বাঘা যতীন' (Baghajatin) ছবির। ওড়িশায় ছবির একটি বড় অংশ শ্যুটিং হয়েছে। কলকাতার শিডিউল শেষ করে, বুড়িবালামের জঙ্গলে চলে শ্যুটিং। বাঘাযতীন লুকে দেবকে দেখে রীতিমতো চমকে গিয়েছিলেন দর্শকেরা। এবার সামনে এল ছবির নতুন পোস্টার। শুধু বাংলা নয়, হিন্দিতেও মুক্তি পাবে দেবের ছবি। প্রকাশ্যে এল মুক্তির তারিখ। সোশ্যাল মিডিয়ায় শেয়ার করে, একথা জানিয়েছেন খোদ অভিনেতা- প্রযোজক দেব। 

পোস্টারে দেখা যাচ্ছে খাকি উর্দিতে, বন্দুক হাতে দেব। মাথায় পাগড়ি, চোখে- মুখে রাগ। পিছনে রয়েছেন সহযোদ্ধারা। ক্যাপশনে দেব লিখেছেন, "শাসন ও অত্যাচার যখন বিরাজ করে, তখন ধ্বংস পিছিয়ে থাকে না। এই নৃশংসতা বন্ধ করতে, আমাদের শুধু একজন সাহসী ত্রাণকর্তা প্রয়োজন। প্রথমবার বড় পর্দায় ভারতের ছেলে বাঘাযতীনের অমর গল্প উপস্থাপন করতে চলেছি। দুর্গা পুজো এবং নবরাত্রির শুভ সময় উপলক্ষ্যে, দেব এন্টারটেইনমেন্ট ভেঞ্চারস-এর সবচেয়ে বড় প্রযোজনা, 'বাঘা যতীন' প্রেক্ষাগৃহে আসছে।" 

 

 

ইংরাজি ছাড়াও একটি হিন্দি পোস্টার প্রকাশ্যে এসেছে ছবি। যেখান থেকে জানা যাচ্ছে, আগামী ২০ অক্টোবর মুক্তি পাবে 'বাঘা যতীন'। ক্যাপশনে লেখা, "হুকুমত-এ-জুলমকে পূর্ণতা দেওয়ার জন্য, অনেক নয়, একজন বাঘই যথেষ্ট। মাটির ছেলে বাঘা যতীনের অমর গল্প এবার বড় পর্দায়। দুর্গাপুজা ও নবরাত্রির পবিত্র উৎসবে দেব এন্টারটেইনমেন্ট ভেঞ্চারস নিয়ে আসছে বীর যোদ্ধা বাঘাযতীনের গল্প...।" মুক্তির তারিখ সামনে আসতেই উচ্ছ্বসিত দেব-প্রেমীরা। 

Advertisement

 

 

সাধারণতন্ত্র দিবসের দিন ও সরস্বতী পুজোর শুভ তিথিতে প্রকাশ্যে এসেছিল ছবির পোস্টার লুক। উস্কো-খুসকো রুক্ষ চুল, গাল ভর্তি গোঁফ দাড়ি, সারা মুখে ধুলোবালি মাখা, কপালে লাল-হলুদ তিলক এবং রক্তবর্ণ চোখে বাঘাযতীন রূপে ধরা দিয়ে সকলের নজর কেড়েছেন দেব। পিরিয়ড ছবি, তাই ছবির লুকে রয়েছে তার ছোঁয়া। ১৯০৫ থেকে ১৯১৫ অবধি সময়কাল তুলে ধরা হবে ছবিতে। ব্রিটিশ সরকারের অর্থ দফতরে চাকটি করতেন বাঘাযতীন। সে সময়ের একটা লুকও রয়েছে ছবিতে। সে সঙ্গে রয়েছে পরবর্তী সময়ের লুক। বুড়িবালামের যুদ্ধ, বাঘের সঙ্গে বাঘাযতীনের লড়াই, সবটাই ফুটে উঠবে পর্দায়। 

শোনা যাচ্ছে, টিমকে সবচেয়ে বেগ পেতে হচ্ছে বাঘের সঙ্গে বাঘাযতীনের লড়াইয়ের দৃশ্য নিয়ে। ওটাই ছবির অন্যতম জটিল অংশ। কারণ এই ঘটনার পর বাঘাযতীনের পায়ে প্রায় ছ'শোটা সেলাই পড়েছিল। এই দৃশ্য পর্দায় তুলে ধরা কঠিন। এই দৃশ্যের জন্য উচ্চমানের ভিএফএক্স ব্যবহার হবে। যার জন্য ধার্য করা হয়েছে প্রচুর টাকা। বাংলা ছবিতে এধরনের কাজ খুব কম দেখা যায়। ছবির বাজেটও অনেক বেশি।  

এই ছবিতে দেবের বিপরীতে নতুন মুখ চাইছিলেন পরিচালক - প্রযোজক দু'জনেই। বহুদিন ধরে নতুন মুখের খোঁজ চালানোর পর বেছে নেওয়া হয় নায়িকাকে। সোদপুরের গুরুনানক ইনস্টিটিউট অফ টেকনোলজির ইঞ্জিনিয়ারিং প্রথম বর্ষের ছাত্রী হয়েছেন দেবের নতুন ছবির নায়িকা। নাম সৃজা দত্ত। পর্দায় বাঘাযতীনের স্ত্রী ইন্দুবালার চরিত্রে দেখা যাবে তাঁকে। প্রায় ন'হাজার আবেদনের মধ্যে থেকে ছ'জনকে বেছে নেওয়া হয় দু-তিন রাউন্ড অডিশনের পরে। সমস্ত ধাপ পেরিয়ে, স্ক্রিন টেস্ট হওয়ার পর সুযোগ পেয়েছেন সৃজা। 

ছবিতে একটি গুরুত্বপূর্ণ চরিত্রে রয়েছেন অভিনেত্রী সুদীপ্তা চক্রবর্তী। বাঘাযতীনের অনুপ্রেরণা ছিলেন তাঁর দিদি। যিনি নিজেও বিপ্লবী ছিলেন। এই চরিত্রেই অভিনয় করবেন সুদীপ্তা। এছাড়াও অন্যন্য চরিত্রে রয়েছেন টলিপাড়ার একঝাঁক শিল্পী।  
 

 

Advertisement