scorecardresearch
 

Rukmini Maitra as binodini dasi looks: মসলিন বেনারসী-গয়নায় মোড়া শরীর, বিনোদিনীর কী রূপ! দেখুন ফার্স্ট লুক

অবশেষে সামনে এল নটী বিনোদিনীর সাজে রূক্মিণী মৈত্র। দেব এন্টারটেইনমেন্ট ভেঞ্চারস এবং প্রমোদ ফিল্মস ম্যাগনাম অপাস-এর প্রযোজনায় টলিউডে খুব শীঘ্রই আসবে মঞ্চের নটী বিনোদিনীর উপাখ্যান। ‘বিনোদিনী: একটি নটীর উপাখ্যান’ শ্যুটিংয়ের প্রথম দিনই পরিচালক রামকমল মুখোপাধ্যায় সামনে নিয়ে এলেন তাঁর বিনোদিনীকে

Advertisement
বিনোদিনী রূপে রূক্মিণী মৈত্র বিনোদিনী রূপে রূক্মিণী মৈত্র
হাইলাইটস
  • অবশেষে সামনে এল নটী বিনোদিনীর সাজে রূক্মিণী মৈত্র
  • দেব এন্টারটেইনমেন্ট ভেঞ্চারস এবং প্রমোদ ফিল্মস ম্যাগনাম অপাস-এর প্রযোজনায় টলিউডে খুব শীঘ্রই আসবে মঞ্চের নটী বিনোদিনীর উপাখ্যান
  • ১৪ ফেব্রুয়ারি অর্থাৎ ভ্যালেন্টাইন্স ডে-এর দিন এই সিনেমার শ্যুটিং শুরু হওয়ার কথা থাকলেও তা ১৩ ফেব্রুয়ারি থেকেই শুরু হয়ে গিয়েছে বলে জানা যায়

অবশেষে সামনে এল নটী বিনোদিনীর সাজে রূক্মিণী মৈত্র। দেব এন্টারটেইনমেন্ট ভেঞ্চারস এবং প্রমোদ ফিল্মস ম্যাগনাম অপাস-এর প্রযোজনায় টলিউডে খুব শীঘ্রই আসবে মঞ্চের নটী বিনোদিনীর উপাখ্যান। ‘বিনোদিনী: একটি নটীর উপাখ্যান’ শ্যুটিংয়ের প্রথম দিনই পরিচালক রামকমল মুখোপাধ্যায় সামনে নিয়ে এলেন তাঁর বিনোদিনীকে। 

ফার্স্ট লুকস বিনোদিনীর 
প্রসঙ্গত, এই সিনেমার মহরৎ ও রূক্মিণী সহ অন্যান্য কলাকুশলীদের নামও সামনে এসে গিয়েছে। ১৪ ফেব্রুয়ারি অর্থাৎ ভ্যালেন্টাইন্স ডে-এর দিন এই সিনেমার শ্যুটিং শুরু হওয়ার কথা থাকলেও তা ১৩ ফেব্রুয়ারি থেকেই শুরু হয়ে গিয়েছে বলে জানা যায়। ইতিমধ্যেই ‘বিনোদিনী: একটি নটীর উপাখ্যান’ বেশ চাঞ্চল্য তৈরি করেছে সিনেমা প্রেমীদের মধ্যে। বিনোদিনী রূপে রূক্মিণীকে কেমন লাগবে তা জানতে আগ্রহী ছিলেন সকলেই। এবার সেই বিনোদিনী দাসী বেশে সামনে এলেন অভিনেত্রী। 

রুক্মিণী মৈত্র বিনোদিনী

সেভাবে কোনও ছবি ছিল না বিনোদিনী দাসীর
পরিচালক রামকমল মুখোপাধ্যায় এ প্রসঙ্গে বলেন, বিনোদিনীর যুগকে পুনর্নির্মাণ করা একটি কঠিন কাজ ছিল। তবে আমি, আমার টিম, সুচিস্মিতা দাশগুপ্ত, বীথিকা এবং মৌসমীর কাছে তাদের গবেষণার জন্য কৃতজ্ঞ। যেহেতু বিনোদিনীর আসল ছবি সঠিকভাবে সংরক্ষিত ছিল না, তাই তাঁর শাড়ির উপাদান কী, তাঁর গয়নার ডিজাইন কী, এগুলো বোঝা প্রায় অসম্ভব ছিল। আমার টিম এগুলোর নকশা এবং ফ্যাব্রিক খুঁজে বের করতে প্রায় তিন সপ্তাহ ধরে কাজ করেছেন। খ্যাতনামা কস্টিউম ডিজাইনার সুচিস্মিতা দাশগুপ্ত বলেন যে যখন তাঁকে পরিচালক এই সিনেমার জন্য প্রস্তাব দিয়েছিলেন তখন থেকেই তিনি কাজ করার জন্য উদগ্রীব হয়ে ছিলেন। বিনোদিনী দাসী একটি আইকনিক চরিত্র এবং এটি একটি নতুন দৃষ্টিকোণ থেকে দেখতে ভালো লাগবে।

পরিচালক রামকমলের সঙ্গে রূক্মিণী

মসলিন বেনারসী-সোনার গয়না
রূক্মিণীকে বিনোদিনী হিসাবে গড়ে তুলতে পরিচালক থেকে কস্টিউম ডিজাইনার, মেকআপ আর্টিস্ট সকলেরই অক্লান্ত পরিশ্রম রয়েছে। বিনোদিনীকে পরানো হয়েছে মসলিন বেনারসী, যা বাংলার ঐতিহ্য এবং তাঁর লুকসকে আরও স্বচ্ছ করে তুলতে সোনার গয়নার ব্যবহার করা হয়েছে। এই শাড়ির সঙ্গে রূক্মিণীকে পরানো হয়েছে ওয়াইন রঙের ভেলভেট পাইপড ব্লাউজ। সুচিস্মিতা জানিয়েছেন যে রূক্মিণীকে হুবহু বিনোদিনী করে তোলার চাপটা অনেক বেশি ছিল তাঁদের ওপর। 

Advertisement

আরও পড়ুন: বাজেট অধিবেশন ছেড়ে প্যারিসে ঘুরে বেড়াচ্ছেন, জন্মদিনে ট্রোল মিমি চক্রবর্তী

রূক্মিণী থেকে বিনোদিনী হয়ে ওঠার অ্যাখান
মেকআপ আর্টিস্ট বিথিরা বেনিয়া জানিয়েছেন যে চূড়ান্ত ফল পেতে তাঁরা লন্ডন থেকে বিশেষ ফেস টোনার এনে রূক্মিনীর ত্বকের ওপর প্রয়োগ করেছিলেন। শুধু তাই নয়, অভিনেত্রীর চুলও এক্সটেনশন করাতে হয়েছে। যেহেতু সে লম্বা, তাই আমাদের তিরুপথি মন্দির থেকে তার চুল কাস্টমাইজ করতে হয়েছিল। চার ফুট লম্বা এক্সটেনশনটি আসল চুল দিয়ে তৈরি করা হয়েছে, যা রুক্মিণীর চুলের টেক্সচারের সাথে মেলে। এককথায় বলা চলে সকলের যৌথ প্রয়াসেই রূক্মিণী হয়ে উঠেছেন নটী বিনোদিনী। 

আরও পড়ুন: কেন বিয়ে করছিস না? অঙ্কুশ-ঐন্দ্রিলাকে বকা দিলেন বুম্বাদা

বিনোদিনী লুকস নিয়ে উত্তেজিত রূক্মিণী
তাঁর বিনোদিনী লুকস নিয়ে রূক্মিণী বলেন, বিনোদিনী চরিত্রে অভিনয় করা রুক্মিণী মৈত্র বলেছেন, “যদিও আমাদের বেশ কিছু বাধা অতিক্রম করতে হয়েছে, আমি আত্মবিশ্বাসী ছিলাম যে আমার দল বিনোদিনীর চেহারাটি পুনরায় তৈরি করতে সফল হবে। আমি তাদের বিশ্বাস করেছিলাম এবং অবশেষে আমার দল ম্যাজিক তৈরি করেছে। এই লুক তৈরি করার জন্য তাদের চার ঘন্টা সময় লেগেছিল। তিনি আরও জানান যে পরিচালক জোর দিয়েছিলেন যে, তাঁকে যেন পর্দায় উজ্জ্বল দেখানোর জন্য শাইন এবং শিমার যোগ করা হয়। যেহেতু, সাধারণত পিরিয়ড ড্রামার ক্ষেত্রে সবকিছু ম্যাট করার প্রবণতা থাকে, সেহেতু এই ক্ষেত্রে উজ্জ্বলতা যোগ করাটা চ্যালেঞ্জিং ছিল। 

শ্যুটিং শুরু আজ থেকে
প্রথম দিনের এই শ্যুটিং নিয়ে রামকমল ও রূক্মিণী দুজনেই খুব উত্তেজিত ছিলেন। অভিনেত্রী জানান যে অ্যাকশন বলার সঙ্গে সঙ্গে তাঁর চোখের সামনে এই সিনেমা নিয়ে তাঁদের প্রত্যেকের সংঘর্ষ যেন চোখের সামনে ফুটে ওঠে। রূক্মিণীর কথায়, বিনোদিনী দাসীর আশীর্বাদ ছাড়া এটা কখনই সম্ভব হয়ে উঠত না। এই সিনেমায় রূক্মিণী মৈত্র ছাড়াও রয়েছেন রাহুল বোস (রাঙা বাবু), কৌশিক গঙ্গোপাধ্যায় (গিরিশ চন্দ্র ঘোষ), গৌতম হালদার (দাশু নিয়োগি), মীর (গুরমুখ রাই), চান্দ্রেয়ী ঘোষ (গঙ্গা বাঈ) ও ওম সাহানি (কুমার বাহাদুর)।      
 

Advertisement