scorecardresearch
 

TMC MP Dev: আর্থিক তছরুপের মামলায় তলব, আজ দিল্লিতে ইডি দফতরে হাজিরা দিচ্ছেন দেব?

ফের অভিনেতা তথা তৃণমূল সাংসদ দেবকে তলব করেছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা ইডি। ১৫ ফেব্রুয়ারি সেই খবর সামনে এসেছিল। সেইমতো আজ অর্থাৎ ২১ ফেব্রুয়ারি তাঁর দিল্লির এনফোর্সমেন্ট ডিরেক্টরের দফতরে হাজিরা দেওয়ার কথা। প্রশ্ন উঠছে আজ কি ইডি দফতরে হাজিরা দেবেন দেব?

Advertisement
আর্থিক তছরুপের মামলায় তলব দেবকে আর্থিক তছরুপের মামলায় তলব দেবকে

ফের অভিনেতা তথা তৃণমূল সাংসদ দেবকে তলব করেছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা ইডি। ১৫ ফেব্রুয়ারি সেই খবর সামনে এসেছিল। সেইমতো আজ অর্থাৎ ২১ ফেব্রুয়ারি তাঁর দিল্লির এনফোর্সমেন্ট ডিরেক্টরের দফতরে হাজিরা দেওয়ার কথা। প্রশ্ন উঠছে আজ কি ইডি দফতরে হাজিরা দেবেন দেব? নোটিস পাওয়ার দিন থেকে এই নিয়ে এখনও পর্যন্ত নীরব রয়েছেন অভিনেতা সাংসদ। 

আর্থিক তছরুপ প্রতিরোধ আইনে (Prevention of Money Laundering Act) দায়ের হওয়া একটি মামলার তদন্তে দেবকে ডেকে পাঠিয়েছে ইডি। ওই সমনের ভিত্তিতে বুধবার যথাসময়ে দিল্লির ইডি দফতরে  অভিনেতা-সাংসদ দেব হাজিরা দিতে চলেছেন বলেই তাঁর ঘনিষ্ঠ মহল সূত্রে দাবি। এর আগেও তিনি যেমন জিজ্ঞাসাবাদের মুখোমুখি হয়েছিলেন, তেমনই এ বারেও হবেন। গত বৃহস্পতিবার সকালে ইমেলে চিঠি পাঠিয়ে দেবকে তলব করে ইডি। ২১ ফেব্রুয়ারি দিল্লিতে ইডি-র দফতরে সকাল ১১টার মধ্যে হাজির হতে বলা হয়। কিছু নথিপত্র নিয়ে দেবকে যেতে বলা হয়েছে বলে খবর।

এর আগে ২০২২ সালের ১৫ ফেব্রুয়ারি দেবকে প্রায় পাঁচ ঘণ্টা জিজ্ঞাসাবাদ করেছিল সিবিআই। কলকাতায় সিবিআই দফতর নিজাম প্যালেসে তাঁকে জিজ্ঞাসাবাদ করা হয়েছিল। সিবিআই সূত্রে জানা গিয়েছিল, গরু পাচারকাণ্ডে বিভিন্ন সাক্ষীকে জেরা করার সময় দেবের নাম উঠে এসেছিল। সেই কারণে তাঁকে ডাকা হয়েছিল বলে মনে করা হয়েছিল। জিজ্ঞাসাবাদ শেষে সিবিআই দফতর থেকে বেরিয়ে দেব জানিয়েছিলেন, ‘‘একজন ব্যক্তিকে চিনি কি না, সেই বিষয়ে জানতে চাওয়া হয়েছিল। আমার বক্তব্য জানিয়েছি। মনে হয় আর ডাকবে না।’’

আরও পড়ুন

প্রসঙ্গত, ২০২৩ সালে দেবের বিরুদ্ধে নিয়োগ দুর্নীতিতে জড়িত থাকার অভিযোগ করেছিলেন বিজেপি বিধায়ক তথা অভিনেতা হিরণ। তাঁর অভিযোগ, গরু পাচারকাণ্ডে ধৃত এনামুল হকের কাছ থেকে ৫ কোটি টাকা নিয়েছেন ঘাটালের সাংসদ। প্রসঙ্গত, ২০১৪ সালে প্রথম বার পশ্চিম মেদিনীপুরের ঘাটাল থেকে জোড়াফুল প্রতীকে লড়ে সাংসদ হয়েছিলেন দেব। তার পরে ২০১৯ সালের লোকসভা নির্বাচনেও ঘাটল থেকে জয়ী হন তারকা সাংসদ।

Advertisement

সামনেই লোকসভা নির্বাচন। তার আগে গরু পাচার মামলায় ফের দেবকে ইডির তলব এই পর্বে নতুন মাত্রা যোগ করল। কয়েক দিন আগেই অভিষেক বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে প্রায় ১ ঘণ্টা বৈঠক করেন দেব। সেখান থেকে বেরিয়ে সোজা যান মমতা বন্দ্যোপাধ্যায়ের বাড়িতে। আরামবাগের প্রশাসনিক বৈঠকে মুখ্যমন্ত্রীর ঘাটাল মাস্টার প্ল্যান নিয়ে বড় ঘোষণা এবং দেবের বক্তব্যে ভোটে দাঁড়ানোর বিষয়টি কার্যত পরিষ্কার হয়ে গিয়েছে। তারপরেই

Advertisement