scorecardresearch
 

Kabuliwala- Mithun Chakraborty: ফের বড় পর্দায় 'কাবুলিওয়ালা'! ছবির বিশ্বাসের ম্যাজিক ধরে রাখতে পারবেন 'রহমত' মিঠুন?

Kabuliwala New Film: তপন সিনহা পরিচালিত 'কাবুলিওয়ালা' সবচেয়ে বেশি জনপ্রিয়তা পায়। বহু বছর পর বড় পর্দায় ফের আসছে কাবুলিওয়ালা ও তার আদরের মিনির গল্প।

Advertisement
মিঠুন চক্রবর্তী ও ছবি বিশ্বাস ('কাবুলিওয়ালা' ছবির লুকে) মিঠুন চক্রবর্তী ও ছবি বিশ্বাস ('কাবুলিওয়ালা' ছবির লুকে)

রবীন্দ্রনাথ ঠাকুর (Rabindranath Tagore) রচিত 'কাবুলিওয়ালা' (Kabuliwala )-র সঙ্গে অনেকেরই নস্ট্যালজিয়া জড়িয়ে আসছে। এই ছোট গল্পটি প্রকাশিত হয় ১৮৯২ সালে । বাংলা এবং হিন্দি, দুই ভাষাতেই এই গল্প অবলম্বনে ছবি তৈরি হয়েছে। তবে ১৯৫৬ তপন সিনহা (Tapan Sinha) পরিচালিত 'কাবুলিওয়ালা' সবচেয়ে বেশি জনপ্রিয়তা পায়। বহু বছর পর বড় পর্দায় ফের আসছে কাবুলিওয়ালা ও তার আদরের মিনির গল্প। সুমন ঘোষ (Suman Ghosh) পরিচালিত এই ছবিতে নাম ভূমিকায় দেখা যাবে মিঠুন চক্রবর্তীকে (Mithun Chakraborty)। 

তপন সিনহার 'কাবুলিওয়ালা'-তে রহমতের (Rahmat) চরিত্রে নজর কেড়েছিলেন কিংবদন্তি অভিনেতা ছবি বিশ্বাস (Chhobi Biswas)। মিনির ভূমিকায় দেখা গিয়েছিল ঐন্দ্রিলা ঠাকুরকে। বাঙালির কাছে এই অসমবয়সি বন্ধুত্বের গল্প এক প্রকার ছেলেবেলার নানা অনুভূতি ফিরিয়ে আনে। এবার গল্পের গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করবেন মিঠুন। তবে মিনি বা অন্যান্য চরিত্রে কাদের দেখা যাবে, তা এখনও জানা যায়নি। ছবির প্রযোজনা করছে এসভিএফ (SVF)।  

আরও পড়ুন: দ্বিতীয় বিয়েটা তারাপীঠে সেরেছিলেন অরিজিত্‍, প্রথমবার কী হয়েছিল? 

মূল গল্পের সঙ্গে থাকবে বাস্তবিক প্রেক্ষাপটের মিশেল। কলকাতা ছাড়াও লাদাখে হবে ছবির শ্যুটিং। শোনা যাচ্ছে রহমতের দেশ আফগানিস্তানেও বেশ কিছু অংশের শ্যুটিংয়ের পরিকল্পনা চলছে। তবে বর্তমানে আফগানিস্তানের রাজনৈতিক প্রেক্ষাপটের উপর ভিত্তি করেই প্রস্তুতি নেবেন ছবির নির্মাতারা।

আরও পড়ুন: 'ইন্ডিয়ান আইডল-র সময় জানতে পারি আমি দত্তক সন্তান,' আবেগপ্রবণ ঋষি

 এর আগে ২০১১ সালে মুক্তি প্রাপ্ত 'নোবেল চোর' ছবিতে সুমন ঘোষের পরিচালনায় কাজ করেছেন মিঠুন চক্রবর্তী। শোনা যাচ্ছে, বহুদিন ধরেই এসভিএফ-এর কর্ণধার মিঠুন চক্রবর্তীর সঙ্গে কাজ করতে চাইছিলেন বহুদিন ধরেই। এই ছবির হাত ধরেই সেটা ঘটছে। ডিসেম্বরে মুক্তিপ্রাপ্ত মিঠুন ও দেবের ছবি 'প্রজাপতি' বক্স অফিসে ঝোড়ো ব্যাটিং করেছে। এবার রহমতের চরিত্রে ‘মিঠুন ম্যাজিক’ কতটা কাজ করে, তা দেখার অপেক্ষা। 

Advertisement

আরও পড়ুন: অবশেষে মেয়ের মুখ প্রকাশ্যে দেখালেন বিপাশা- করণ, ঝলক মিলল ছোট্ট দেবীর

প্রসঙ্গত, তপন সিনহার ছবি ছাড়াও, ১৯৬১ সালে বিমল রায়ের পরিচালনায় হিন্দিতে তৈরি হয় 'কাবুলিওয়ালা'। এখানে মুখ্য চরিত্রে অভিনয় করেন বলরাজ সাহানি। এছাড়াও কাজী হায়াৎ পরিচালিত ২০০৬ সালে বাংলাদেশী ছবিতে প্রধান চরিত্রে অভিনয় করেন মান্না। 

Advertisement