scorecardresearch
 

Palan movie release: মৃণাল সেনের 'খারিজ' এবার নতুন মোড়কে, কবে মুক্তি পাবে কৌশিকের 'পালান'

কৌশিক গঙ্গোপাধ্যায়ের পরিচালিত নতুন ছবির নাম 'পালান'। ১৯৮২ সালে মুক্তি পেয়েছিল মৃণাল সেন পরিচালিত ছবি 'খারিজ'। সেই ছবির একাধিক চরিত্রকেই নতুন মোড়কে ফিরিয়ে আনতে চলেছেন কৌশিক

Advertisement
পালান সিনেমার মুক্তি পাবে খুব শীঘ্রই ছবি সৌজন্যে: ইনস্টাগ্রাম পালান সিনেমার মুক্তি পাবে খুব শীঘ্রই ছবি সৌজন্যে: ইনস্টাগ্রাম
হাইলাইটস
  • কৌশিক গঙ্গোপাধ্যায়ের পরিচালিত নতুন ছবির নাম 'পালান'
  • ১৯৮২ সালে মুক্তি পেয়েছিল মৃণাল সেন পরিচালিত ছবি 'খারিজ'
  • টিজার পোস্টার পোস্ট করে পরিচালক জানিয়েছেন যে এই ছবি মুক্তি পাচ্ছে ১৯ মে

ছবির ঘোষণা অনেক আগেই হয়ে গিয়েছিল। চিত্রপরিচালক মৃণাল সেনের জন্মের সার্ধশতবর্ষে আসতে চলেছে কৌশিক গঙ্গোপাধ্যায়ের 'পালান'। আর সেই ছবি কবে মুক্তি পাবে তা জানিয়ে দিলেন খোদ পরিচালক। 

খারিজ সিনেমার কলাকুশলীরাই থাকছেন পালান-এ
কৌশিক গঙ্গোপাধ্যায়ের পরিচালিত নতুন ছবির নাম 'পালান'। ১৯৮২ সালে মুক্তি পেয়েছিল মৃণাল সেন পরিচালিত ছবি 'খারিজ'। সেই ছবির একাধিক চরিত্রকেই নতুন মোড়কে ফিরিয়ে আনতে চলেছেন কৌশিক। খারিজ সিনেমায় অঞ্জন দত্ত ও মমতা শঙ্করকে দেখা গিয়েছিল। কৌশিক গঙ্গোপাধ্যায়ের সেই ছবিতেও থাকছেন এই দুই অভিনেতা। এছাড়াও এই সিনেমায় দেখা যাবে শ্রীলা মজুমদারকে। 

আরও পড়ুন: Ritabhari- Abir's Fatafati: প্রথা ভাঙার গল্প নিয়ে এই গ্রীষ্মেই আসছে ঋতাভরী- আবিরের 'ফাটাফাটি'

খুব শীঘ্রই এই সিনেমা মুক্তি পাবে
রবিবার, ৫ ফেব্রুয়ারি কৌশিক গঙ্গোপাধ্যায় তাঁর ইনস্টাগ্রামে একটি ছোট ভিডিও পোস্ট করেন। যেখানে ১৯৮২ সালে অঞ্জন দত্ত ও মমতা শঙ্করের পাশাপাশি ২০২৩ সালে এই দুই অভিনেতার বর্তমান রূপকে তুলে ধরা হয়েছে। এই দুই ছবির মাঝে জায়গা পেয়েছে কিংবদন্তী পরিচালক মৃণাল সেনের ছবি। এই টিজার পোস্টার পোস্ট করে পরিচালক জানিয়েছেন যে এই ছবি মুক্তি পাচ্ছে ১৯ মে। 

খারিজ সিনেমার সঙ্গে যোগসূত্র স্থাপন করবে পালান
পরিচালক কৌশিক গঙ্গোপাধ্যায় এই ছবি প্রসঙ্গে বলেন, 'পালান' ছবির চরিত্রের সঙ্গে দর্শকেরা মৃণাল সেনের খারিজ সিনেমার সঙ্গে যোগ করতে পারবেন। আমার এই সিনেমার গল্প সাজানো হয়েছে ৪০ বছর আগের কাহিনিকে নিয়ে। 'পালান'-এ অসাধারণ অভিনেতা অঞ্জন দত্ত, মমতা শঙ্কর এবং শ্রীলা মজুমদার থাকবেন, যাঁরা তাঁদের ১৯৮২ সালের প্রকৃত সিনেমার তাদের ভূমিকাকে পুনঃপ্রতিষ্ঠা করবেন, খারিজ সিনেমা কান চলচ্চিত্র উৎসবে বিশেষ জুরি পুরস্কার জিতেছিল। ছবিতে গুরুত্বপূর্ণ ভূমিকায় দেখা যাবে যীশু সেনগুপ্ত ও পাওলি দামকে।

Advertisement

আরও পড়ুন: Dev's Byomkesh Durgo Rohosya: দেবের 'ব্যোমকেশ দুর্গ রহস্য'-র পরিচালক বিরসা! অন্যান্য চরিত্রে কারা?

১৯ মে মুক্তি পাবে এই সিনেমা
মৃণাল সেনের জন্মদিনের সার্ধশতবর্ষের পাঁচদিন আগে অর্থাৎ ১৯ মে এই সিনেমা মুক্তি পাওয়ার কথা রয়েছে। প্রমোদ ফিল্মস এবং দ্য বিগ ডে-র যৌথ প্রযোজনায় আসছে এই ছবি। প্রসঙ্গত, রমাপদ চৌধুরীর উপন্যাস অবলম্বনে তৈরি হয়েছিল খারিজ। আর সেই গল্প অবলম্বনেই তৈরি হয়েছে কৌশিক গঙ্গোপাধ্যায়ের নতুন ছবি পালান। 'খারিজ'-র গল্প অবলম্বনে হলেও, বর্তমান সময়ের প্রেক্ষাপটে তৈরি হয়েছে 'পালান'। কলকাতার একাধিক জায়গায় এই সিনেমার শ্যুটিং হয়েছে। ছবির সঙ্গীত পরিচালনা করেছেন নীল দত্ত। সিনেমাটোগ্রাফির দায়িত্ব সামলেছেন অপ্পু প্রভাকর এবং শিল্প নির্দেশনা তন্ময়। কৌশিক গঙ্গোপাধ্যায় এর আগে জানিয়েছিলেন, "বিশ্ববরেণ্য চলচ্চিত্র পরিচালক মৃণাল সেনের শতবর্ষ, আমার অত্যন্ত সৌভাগ্য যে, আমি তাঁর সান্নিধ্যে আসার সুযোগ পেয়েছি। আমার ছবি উনি দেখেছেন, আমি এজন্যে কৃতার্থ। টেলিভিশনে কাজ করার সময়, আমার টেলিফিল্ম দেখে উনি মতামত জানিয়েছেন। আমি তাঁকে বাংলার প্রথম সারির পরিচালকদের মধ্যে অন্যতম মনে করি। তাই তাঁর আন্তর্জাতিক চিন্তা-ভাবনাকে আমি চিরকাল সম্মান করি।" 

Advertisement