scorecardresearch
 

Rupam Islam: 'তোমার চোখের কালো...' গানের সেই অনামিকা এবার রূপমের উপন্যাসে

Rupam Islam: রূপমের লেখা 'অনামিকা বলে ডাকতে পারি কি তোমায়?' এই উপন্যাসের নামে একটি বিখ্যাত গানও আছে। সত্যজিৎ রায়, সুনীল গঙ্গোপাধ্যায় এবং হুমায়ুন আহমেদের মতো প্রিয় লেখকদের থেকেই উপন্যাস লেখার রসদ খুঁজে পান রূপম ইসলাম।  

Advertisement
রূপম ইসলাম (ছবি: ফেসবুক) রূপম ইসলাম (ছবি: ফেসবুক)
হাইলাইটস
  • প্রকাশিত হল রূপম ইসলামের প্রথম উপন্যাস।
  • উপন্যাসের নাম 'অনামিকা বলে ডাকতে পারি কি তোমায়?'
  • সদ্য প্রকাশিত হওয়া এই বইতে রয়েছে মোট দুটি উপন্যাস।

তিনি একাধারে গায়ক, সঙ্গীত পরিচালক, গীতিকার এবং লেখক। কথা হচ্ছে জনপ্রিয় বাংলা রক ব্যান্ড 'ফসিলস'-র প্রধান কণ্ঠশিল্পী রূপম ইসলামকে (Rupam Islam) নিয়ে। তবে এবার সঙ্গীত জগৎ নয়, তিনি শিরোনামে লেখক হিসাবে। প্রকাশিত হল তাঁর প্রথম উপন্যাস 'অনামিকা বলে ডাকতে পারি কি তোমায়?' (Anamika Bole Dakte Pari Ki Tomay)। উপন্যাসটি (Novel) প্রকাশনার দায়িত্ব নিয়েছে দীপ প্রকাশন।

সোমবার দুপুরে প্রেস ক্লাবে একটি সাংবাদিক বৈঠকে, বই প্রকাশ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন দীপ প্রকাশনের তরফে দীপ্তাংশু মণ্ডল, রূপম ইসলাম ও অন্যান্য বিশিষ্টজনেরা। রূপমের লেখা 'অনামিকা বলে ডাকতে পারি কি তোমায়?' এই উপন্যাসের নামে একটি বিখ্যাত গানও আছে। 'আমি তোমার চোখের কালো চাই...' এই জনপ্রিয় গান কার না চেনা? সেই গানেরই একটি লাইনে আছে এই উপন্যাসের নাম। সত্যজিৎ রায়, সুনীল গঙ্গোপাধ্যায় এবং হুমায়ুন আহমেদের মতো প্রিয় লেখকদের থেকেই উপন্যাস লেখার রসদ খুঁজে পান রূপম ইসলাম।  

 

Rupam Islam Eminent Singer of fossils first novel Anamika bole dakte pari ki tomai

সদ্য প্রকাশিত হওয়া এই বইতে রয়েছে মোট দুটি উপন্যাস। প্রথম উপন্যাসের নাম ‘চাঁদনিতে উন্মাদ একজন’। দ্বিতীয়টির নামেই এই বইটির নামকরণ হয়েছে। উপন্যাসের মূল চরিত্র ব্রহ্ম ঠাকুর একজন মনোবিদ। রহস্যময় এই চরিত্রকে ঘিরে আবর্তিত হয়েছে গল্প। এই ব্রহ্ম ঠাকুর কখনও অসাধারণ, আবার কখনও সাধারণ মানুষ। আবেগপ্রবণ, ভালোবাসায় চোখের জল ফেলেন। তবে যেভাবেই হোক জীবনের ছোট বা বড় চ্যালেঞ্জগুলো জিতে নেন এই বৃদ্ধ। 

আরও পড়ুন: এবার 'দাদাগিরি'-তে 'কাঁচা বাদাম'! সৌরভের হাত থেকে ট্রফি নিলেন ভুবন বাদ্যকার

রূপম ইসলাম বললেন, "এর আগে আমার সঙ্গীত বিষয়ক চারটে বই প্রকাশিত হয়েছে। একজন সঙ্গীতশিল্পী, সঙ্গীত নিয়ে বই লিখবে সেটাই তো স্বাভাবিক। তবে আমি মনে করি, আমার মধ্যে একটা লেখক সত্ত্বা আছে। আমি একটা সুযোগের জন্য অপেক্ষা করছিলাম। আমার এই সত্ত্বাকে অন্য একটা খাতে বইয়ে দেওয়ার জন্য।"

Advertisement

 

Rupam Islam Eminent Singer of fossils first novel Anamika bole dakte pari ki tomai

তিনি আরও যোগ করলেন, "আগের বছর একটি পূজাবার্ষিকীতে আমার উপন্যাস লেখার সুযোগ আসে। আমি লিখেছিলাম 'চাঁদনিতে উন্মাদ একজন'। কিন্তু উপন্যাসটি খুব একটা বড় নয়। তাই এই বইটার জন্যই আমি দ্বিতীয় উপন্যাসটা লিখলাম। এই বইটি একেবারেই সঙ্গীতকে ঘিরে নয়। মূলত কেন্দ্রে রয়েছে একজন পলাতক মনোবিদ। তাঁর একটা অন্ধকার অতীত আছে। আমি চাই লোকে বইটা পড়ুক। আমায় পরামর্শ দিক, যাতে আমি আরও ভাল লিখতে পারি।"

আরও পড়ুন:  যে পরিচালকরা বলেন আমি ডেট দিচ্ছি না, তাঁরা আসলে আমায় নিতে চান না: যিশু

এদিনের অনুষ্ঠানে কেক কেটে, গান গেয়ে হয়েছে নতুন বই প্রকাশের উদযাপন। রক স্টারের কোনও অনুষ্ঠান, আর তিনি গান গাইবেন না, এমনটা আবার হয়? নিজের পুরনো কম্পোজিশন ‘অনামিকা বলে ডাকতে পারি কি তোমায়’ গানটি গেয়েছেন রূপম। দীপ প্রকাশনার তরফ থেকে দীপ্তাংশু মণ্ডল জানান, অভূতপূর্ব সাড়া মিলেছে। বইটি প্রকাশের আগেই প্রায় ১২০০ কপি প্রি-বুকিং হয়ে গিয়েছে। প্রসঙ্গত, সুর সম্রাজ্ঞী লতা মঙ্গেশকরের জীবনাবসান নিয়ে শোকজ্ঞাপন করেছেন রূপম ইসলাম। 
 

Advertisement