scorecardresearch
 

Rupankar- Iman's Ekla Cholo Re: পুজোয় ইমন- রূপঙ্করের একত্রে চমক! প্রথমবার রক মিউজিক ফরম্যাটে 'একলা চলো রে'

Rupankar- Iman's Ekla Cholo Re: পুজোর গানের দিকে সারা বছর ধরে মুখিয়ে থাকে বহু বাঙালি। সেই সমস্ত শ্রোতাদের জন্য দারুণ উপহার দিলেন সঙ্গীতশিল্পী ইমন চক্রবর্তী ও রূপঙ্কর বাগচী।  

Advertisement
সঙ্গীতশিল্পী রূপঙ্কর বাগচী ও ইমন চক্রবর্তী সঙ্গীতশিল্পী রূপঙ্কর বাগচী ও ইমন চক্রবর্তী

শুরু হয়ে গেছে উৎসবের মরসুম। সামনেই বাঙালির সবচেয়ে বড় পার্বণ দুর্গা পুজো। আর পুজো মানেই খাওয়া- দাওয়া, আড্ডা, ঠাকুর দেখা এবং সেই সঙ্গে গান। পুজোর গানের দিকে সারা বছর ধরে মুখিয়ে থাকে বহু বাঙালি। সেই সমস্ত শ্রোতাদের জন্য দারুণ উপহার দিলেন সঙ্গীতশিল্পী ইমন চক্রবর্তী (Iman Chakraborty) ও রূপঙ্কর বাগচী (Rupankar Bagchi)। এবার জাতীয় পুরস্কারজয়ী শিল্পীদ্বয়ের নতুন চমক 'একলা চলো রে' (Ekla Cholo Re)। 

রবি ঠাকুরের জনপ্রিয় এই গান, প্রথমবার রক মিউজিক ফরম্যাট তৈরি হয়েছে। ইতিমধ্যে প্রকাশ্যে এসেছে মিউজিক ভিডিও। গানটি নতুন ভাবে সাজিয়েছেন সঙ্গীত পরিচালক আশু চক্রবর্তী। মিউজিক ভিডিওটির নির্দেশনা পরিচালক রাজর্ষি দে (Raajhorshee De)- র। গত বছর সেপ্টেম্বর মাসে বোলপুরের (Bolpur) বিভিন্ন লোকেশনে শ্যুটিং সম্পন্ন করেছিল টিম। রাঙা মাটির দেশের আবহে এক সুন্দর গল্প গাঁথা হয়েছে 'একলা চলো রে' গানের মাধ্যমে। 

 

ekla cholo re the famous song

আরও পড়ুন: TRP: বড় অঘটন রেটিং চার্টে! বিরাট নম্বর কমল 'মিঠাই'-র

মিউজিক ভিডিওর (Music Video) দৃশ্যায়নে রয়েছেন রিচা শর্মা, গৌরব চট্টোপাধ্যায়, অসীম রায়চৌধুরী, লিপিকা চট্টোপাধ্যায়, শ্রীময়ী, সুজয় সিংহ, কাবেরী সিংহ। সিনেমাটোগ্রাফির দায়িত্ব সামলেছেন সুস্মিতা শীল এবং সম্পদনা স্বর্ণাভ চক্রবর্তীর। টাইমস মিউজিকের ব্যানারে মুক্তি পেয়েছে এই গান। ইউটিউব চ্যানেল ছাড়াও অন্যান্য মিউজিক স্ট্রিমিং প্ল্যাটফর্মে শোনা যাবে 'একলা চলো রে'-র নতুন ভার্সন।       

 

Rupankar Bagchi iman Chakraborty notun pujor bangla gaan ekla cholo re

 

আরও পড়ুন: দেব-আবির-প্রসেনজিৎ থেকে শুভশ্রী! পুজোয় মুক্তি পাচ্ছে একগুচ্ছ বাংলা ছবি, দেখুন তালিকা...

Advertisement

গানটি প্রথম প্রকাশিত হয়েছিল ভান্ডার ম্যাগাজিনের সেপ্টেম্বরের ১৯০৫ সংখ্যায়, মূলত 'একলা' নামে। এটি চৈতন্য মহাপ্রভুর শিষ্য নিত্যানন্দের প্রশংসা করে ঢপ কীর্তন বা মনোহরশাহী ঘরানার, 'হরিনাম দিয়ে জগৎ মাতালে আমার একলা নিতাই'- এই জনপ্রিয় বাংলা কীর্তন গান দ্বারা প্রভাবিত হয়েছিল। 'একলা চলো রে' রবীন্দ্রনাথ ঠাকুরের গীতবিতানে  'স্বদেশ' (Homeland) বিভাগে অন্তর্ভুক্ত করা হয়েছিল।

 

 

আরও পড়ুন: ফকিরার পুজোর উপহার শ্রোতাদের! ফিরছে 'হরে কৃষ্ণ' অ্যালবাম নিয়ে

কারও সমর্থন না পেয়ে, চিন্তা না করে একাই এগিয়ে যাওয়ার কথা বলে এই গান। রাজনৈতিক বা সামাজিক পরিবর্তন আন্দোলনের প্রেক্ষাপটে এই গান বা গানের কথা বিভিন্ন সময় ব্যবহৃত  হয়। শোনা যায়, মহাত্মা গান্ধী এই গানটি দ্বারা গভীরভাবে প্রভাবিত হয়েছিলেন এবং এটি তাঁর প্রিয় গানগুলির মধ্যে একটি।

 

Advertisement