scorecardresearch
 

Swatilekha Sengupta: 'ঘরে-বাইরে' থেকে 'বেলাশেষে'! শুধুমাত্র সৌমিত্রর সঙ্গেই লিড চরিত্রে ছিলেন স্বাতীলেখা

রুপোলী পর্দায় কম কাজ করলেও মঞ্চে দাপিয়ে কাজ করেছেন অভিনেত্রী স্বাতীলেখা সেনগুপ্ত (Swatilekha Sengupta)। তবে তাঁর অভিনীত শেষ দুটি ছবিই এখনও পর্যন্ত প্রেক্ষাগৃহে মুক্তি পায়নি।

Advertisement
সৌমিত্র চট্টোপাধ্যায় ও স্বাতীলেখা সেনগুপ্ত সৌমিত্র চট্টোপাধ্যায় ও স্বাতীলেখা সেনগুপ্ত
হাইলাইটস
  • প্রয়াত প্রবীণ অভিনেত্রী স্বাতীলেখা সেনগুপ্ত।
  • ৩১ বছর পরও বড় পর্দায় সৌমিত্রর সঙ্গেই জুটি বেঁধেছিলেন তিনি। 
  • কিন্তু করোনা অতিমারীর জন্য মুক্তি স্থগিত রয়েছে তাঁর শেষ দুটি ছবিই। 

ফের নক্ষত্রপতন বিনোদন জগতে। প্রয়াত অভিনেত্রী স্বাতীলেখা সেনগুপ্ত (Swatilekha Sengupta)। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭১ বছর। প্রবীণ অভিনেত্রীর প্রয়াণে শোকের ছায়া নেমে এসেছে সমগ্র শিল্পীমহলে।
 
১৯৮৪ সালে সৌমিত্র চট্টোপাধ্যায় (Soumitra Chatterjee) এবং ভিক্টর বন্দ্যোপাধ্যায়ের (Victor Banerjee) সঙ্গে এক পর্দায় সত্যজিৎ রায়ের 'ঘরে বাইরে'-তে দেখা গিয়েছিল স্বাতীলেখা সেনগুপ্তকে। রুপোলী পর্দায় কম কাজ করলেও মঞ্চে দাপিয়ে কাজ করেছেন তিনি। এরপর ২০১৫ সালে একই সঙ্গে ফের দেখা গিয়েছিল, সৌমিত্র- স্বাতীলেখাকে। ৩১ বছর পরও বড় পর্দায় সৌমিত্রর সঙ্গেই জুটি বেঁধেছিলেন তিনি। পরিবারকেন্দ্রিক ছবি 'বেলা শেষে' (Bela Seshe) বক্স অফিসে যথেষ্ট ভাল সাড়া পেয়েছিল।  

bele seshe

তবে স্বাতীলেখা সেনগুপ্তর অভিনীত শেষ দুটি ছবিই এখনও পর্যন্ত প্রেক্ষাগৃহে মুক্তি পায়নি। ২০২১ সালে মুক্তি পাওয়ার কথা ছিল শিবপ্রসাদ মুখোপাধ্যায় ও নন্দিতা রায় পরিচালিত 'বেলা শুরু' এবং রাজ চক্রবর্তী পরিচালিত 'ধর্মযুদ্ধ'। কিন্তু করোনা অতিমারীর জন্য মুক্তি স্থগিত রয়েছে দুটি ছবিরই। 

dharmajuddha

২০১৮ সালে শিবপ্রসাদ মুখোপাধ্যায় ও নন্দিতা রায় পরিচালিত 'বেলা শুরু' ছবির শুটিং শুরু হয়েছিল এবং চলতি বছরের জানুয়ারি মাসে ছবির প্রথম লুক সামনে এসেছিল। এই ছবির মুক্তি প্রসঙ্গে এর আগে শিবপ্রসাদ আজতক বাংলাকে জানিয়েছিলেন, "সৌমিত্র বাবু বিশ্বাস করতেন পর্দায় সিনেমার কোনও বিকল্প হয় না। তাই আমি চাইবো, আবার যখন সিনেমা হলে সমস্ত মানুষের আসার সময় ও সুযোগ তৈরি হবে, তখন 'বেলা শুরু' রিলিজ করবো বড় পর্দায়। আমার ধারণা তখন সমস্ত মানুষ গুণী শিল্পীদের কাজ দেখতে নিশ্চই সিনেমা হলে আসবেন।"

swatilekha sengupta

প্রসঙ্গত, গত বছর ১৫ নভেম্বর না ফেরার দেশে পাড়ি দেন কিংবদন্তী সৌমিত্র চট্টোপাধ্যায় (Soumitra Chatterjee)। তার ৭ মাসের মধ্যে চলে গেলেন তাঁর অনস্ক্রিন ঘরণী। বলা যায় বড় পর্দার শুরু এবং শেষের দিকে বর্ষীয়ান অভিনেতার সঙ্গেই জুটি বেঁধেছিলেন স্বাতীলেখা। কিন্তু শেষ ছবিগুলি পর্দায় দেখা আর হল না তাঁর। এক এক করে বিদায় জানাচ্ছেন এই কিংবদন্তি শিল্পীরা। তবে থেকে যাবে তাঁদের শিল্পকর্ম। স্বাতীলেখা সেনগুপ্ত তাঁর কাজের মাধ্যমে বেঁচে থাকবেন সকলের মননে। 

Advertisement

 

Advertisement