scorecardresearch
 

EXCLUSIVE: 'টুম্পা সোনা সব দলের ব্রিগেডেই যাক, শুধু বাম কেন?' বলছেন গায়ক আরব

আট থেকে আশি, পিকনিক থেকে ব্রিগেড সকলের মুখে এখন একটাই গান 'টুম্পা সোনা'। গানের জনপ্রিয়তা তো ছিলই আগে থেকে। তবে তা আলোচনার শীর্ষে পৌঁছেছে যবে থেকে বামেরা ব্রিগেডের (Brigade) ডাক দিয়েছেন 'টুম্পা সোনা' (Tumpa Sona) -র প্যারোডি বানিয়ে। সেই ব্রিগেডের প্রাক্কালে 'টুম্পা'র স্রষ্টা সঙ্গীত শিল্পী আরব দে চৌধুরী (Arob Dey Chowdhuri) আড্ডা দিলেন আজতক বাংলার সঙ্গে। 

Advertisement
'টুম্পা সোনা' নিয়ে আলোচনায় গানের স্রষ্টা আরব দে চৌধুরী 'টুম্পা সোনা' নিয়ে আলোচনায় গানের স্রষ্টা আরব দে চৌধুরী
হাইলাইটস
  • সকলের মুখে এখন একটাই গান 'টুম্পা সোনা'।
  • বামেরা বিগেডের ডাক দিয়েছেন 'টুম্পা সোনা' -র প্যারোডি বানিয়ে।
  • 'টুম্পা' নিয়ে খোলামেলা আলোচনা করলেন গানের স্রষ্টা সঙ্গীত শিল্পী আরব দে চৌধুরী। 

"বেনারসি পরিয়ে সিঁথিতে সিঁদুর দিয়ে, তারাপীঠে গিয়ে করেছিলাম বিয়ে..." এই কথাগুলি চেনেন না এরকম খুব কম বঙ্গবাসী বোধ হয় আছেন বর্তমানে। কিংবা বলা চলে 'টুম্পা'-কে এখন সকলেই চেনেন। আট থেকে আশি, পিকনিক থেকে ব্রিগেড, সকলের মুখে এখন একটাই গান 'টুম্পা সোনা'। গানের জনপ্রিয়তা তো ছিল আগে থেকেই। তবে তা আলোচনার শীর্ষে পৌঁছোয় যবে থেকে বামেরা ব্রিগেডের (Brigade) ডাক দিয়েছেন 'টুম্পা সোনা' (Tumpa Sona) -র প্যারোডি বানিয়ে।

সেই ব্রিগেডের প্রাক্কালে টুম্পার স্রষ্টা সঙ্গীত শিল্পী আরব দে চৌধুরী (Arob Dey Chowdhuri) আড্ডা দিলেন আজতক বাংলার সঙ্গে। 

'টুম্পা' এবার ব্রিগেডে যাচ্ছে,এত জনপ্রিয়তায় কেমন লাগছে?

আরব: জনপ্রিয়তায় কেমন লাগছে? নাকি টুম্পা ব্রিগেড যাচ্ছে বলে?

দুটোই বলুন। 

আরব: জনপ্রিয়তার জন্যে নিশ্চই ভালো লাগছে, এতটা তো আশা করিনি। আর ব্রিগেড যাচ্ছে বলেও ভালোই লাগছে। তবে চাইবো শুধু একটা ব্রিগেডে নয়, সমস্ত দলের ব্রিগেডেই যাক টুম্পা।

একাধিক জনপ্রিয় গানের প্যারোডি তো আগেও হয়েছে! তাহলে এখন বারবার কেন প্রশ্ন উঠছে?

আরব: অবশ্যই আগে হতো। আজকাল সোশ্যাল মিডিয়ার যুগে সবাই দেখতে পায় বলে সেটার একটা রেকর্ড রাখা সম্ভব। কিন্তু আগেকার সময়ে, এমনকী ১৫ বছর আগেও আমি নিজে দেখেছি যে আঞ্চলিক স্তরে অনেক জায়গায়, পাড়ায় পাড়ায় যে সিপিআইএম-এর পথনাটিকা করা হতো, সেখানেও অনেক জনপ্রিয় হিন্দি গানের প্যারোডি হতো। এটা তো হয়েই আসছে। 

তাহলে এরকম প্রতিক্রিয়া কেন? 

আরব: বামপন্থী সংস্কৃতিতে আগে যে রকম গান ব্যবহার হতো, তা এখন 'টুম্পা'র মতো একটা গানের থেকে হয়তো অনেকটাই আলাদা। সেটাই বিপুল পরিমাণে জনপ্রিয় হল। তাই হয়তো অনেকের একটু অবাক লেগেছে।

আরও পড়ুন: 'টুম্পা সোনা' শেয়ার করলেন সূর্যকান্ত! ভাইরাল গানে বামেদের বেনজির প্রচার 

Advertisement

এতটা জনপ্রিয়তা বলেই কি কোনও বিরোধী রাজনৈতিক দল নিজেদের স্বার্থের জন্যে এটাকে আঙ্গুল তুলছে বারবার? আপনার কী মনে হয়?

আরব: আমার তা মনে হয় না। ক্যাম্পেইনটা সফলতা পেয়েছে এটার একটা কারণ নিশ্চই, যে যারা এই প্যারোডি গানটা বানিয়েছেন, সেটা খুব যত্ন করে বানিয়েছেন এবং মজা করে লিখেছেন। আর টুম্পাও যেহেতু জনপ্রিয়, তাই কেউ আশা করেননি যে একটা বাম দল তাঁরা এরকম কন্ট্রাস্ট একটা গান বের করবে। তাই সকলে চমকে গেছেন।

আপনাদের ওপর কোনও রাজৈতিক দলের থেকে চাপ এসেছে?

আরব: আমাদের ওপর কোনও দল থেকে কিছুই চাপানো হয়নি। তবে কখনও কখনও কিছু মানুষ যখন প্রথমেই সিপিআইএম-র  গানটা বেড়িয়েছিল, তখন অনেকে ভেবেছিলেন ওটা আমরাই বানিয়েছি। পরে সেই ভুল বোঝাবুঝিটা কেটে গেছে। যদিও পরে অবশ্য টিএমসি-এর দেবাংশু ভট্টাচার্য ও বিজেপি দলও টুম্পার প্যারোডি বের করেছে শুনেছি।

এই গানের কথা তো একেবারে অন্যরকম। আপনি কী মাথায় রেখে গানটা লিখেছিলেন?

 আরব: যখন গানটা লিখেছিলাম তখন এত গভীরে ভেবে লিখিনি। তবে আমায় আইটেম সং লিখতে বলা হয়েছিল। তো আমি চেয়েছিলাম একদম মজার কিছু তৈরি করার, যা সাধারণ মানুষ রিলেট করতে পারবেন। তাছাড়া মিউজিক্যাল অ্যারেঞ্জমেন্ট অনেকটা ভোজপুরী গানের মতো করা হয়েছে। তবে তার সঙ্গে গানের কথায় আছে বাঙালিয়ানা।

আরও পড়ুন: 'খেলা হবে,' 'পিসি যাও' ও 'টুম্পা তোকে নিয়ে ব্রিগেড যাব'! 

এরপর বিনোদন জগতের প্রতি দায়িত্ব কতটা বেড়ে গেল?

আরব: মানুষের প্রত্যাশা বেড়ে গেছে কিছুটা তা তো অস্বীকার করা যায় না। তবে সেটা নিয়ে খুব একটা ভাবছি না। নয় তো কাজে মনোনিবেশ করতে পারবো না। চেষ্টা করছি আরও বিনোদনমূলক গান তৈরি করার। তবে 'টুম্পা'কে 'বেঞ্চমার্ক হিসাবে কোনও ভাবেই রাখছি না।

কিন্তু, কেন? 

আরব: কাল রাতেই দেখলাম ইউটিউবে প্রায় ১০০ মিলিয়ন ভিউ পেরিয়ে গেছে আমাদের এই গান। জনপ্রিয় অনেক গানই হয়। তবে এতটা ভিউ কটা গানই বা পায় বলুন তো? তাই অন্য গানের ক্ষেত্রে কবে সেই বেঞ্চমার্ক ডিঙাতে পারবো জানি না। তাই সেটাকে সরিয়ে রেখে নতুন ভাবে কাজ করবো। 

আগামী দিনে কী কী কাজ করছেন?

আরব: বেশ কয়েকটি মজার গান আমরা তৈরি করছি। সেটা ছাড়াও ছবির জন্যেও গান লিখছি। আশা করি আগামী দু-তিন মাসের মধ্যে দর্শকদের জন্যে একটা ভালো কিছু নিয়ে আসতে পারবো। 

Advertisement