scorecardresearch
 

মুক্তির আগেই দক্ষিণ আফ্রিকার আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে 'লক্ষ্মী ছেলে'!

করোনা অতিমারীর জন্যে বাক্সবন্দী হয়ে পড়ে আছে একগুচ্ছ বাংলা ছবি। এরকমই একটা ছবি কৌশিক গাঙ্গুলী (Kaushik Ganguly) পরিচালিত ও উইন্ডোজ প্রোডাকশন প্রযোজিত 'লক্ষ্মী ছেলে' (Lokkhi Chhele)। দক্ষিণ আফ্রিকার আন্তর্জাতিক ফিল্ম ফেস্টিভ্যাল (South African International Film Festival ) ‘র‌্যাপিডলায়ন’ (RapidLion)-এ স্ক্রিনিংয়ের জন্য নির্বাচিত হয়েছে এই ছবি।

Advertisement
'লক্ষ্মী ছেলে'-র নতুন সাফল্য খুশী কৌশিক ও উজানগাঙ্গুলী 'লক্ষ্মী ছেলে'-র নতুন সাফল্য খুশী কৌশিক ও উজানগাঙ্গুলী
হাইলাইটস
  • অতিমারীর জন্য প্রতিদিন চ্যালেঞ্জের মুখোমুখি হচ্ছে সমগ্র বিনোদন জগত।
  • দক্ষিণ আফ্রিকার আন্তর্জাতিক ফিল্ম ফেস্টিভ্যাল ‘র‌্যাপিডলায়ন’-এ নির্বাচিত হল এক ভারতীয় ছবি।
  • কৌশিক গাঙ্গুলী পরিচালিত এই ছবির নাম ' লক্ষ্মী ছেলে'।

করোনা অতিমারীর জন্য বিনোদন জগতে বিস্তর প্রভাব পড়েছে। প্রতিদিন চ্যালেঞ্জের মুখোমুখি হচ্ছে সমগ্র বিনোদন জগত। বলাই বাহুল্য বিশাল ক্ষতির মুখোমুখি হচ্ছেন সকলে। বাক্সবন্দী হয়ে পড়ে আছে একগুচ্ছ বাংলা ছবি। এরকমই একটা ছবি কৌশিক গাঙ্গুলী (Kaushik Ganguly) পরিচালিত ও উইন্ডোজ প্রোডাকশন প্রযোজিত 'লক্ষ্মী ছেলে' (Lokkhi Chhele)। ২০২০ সালে এই ছবির রিলিজ স্থগিত হয়ে যায় প্যানডেমিকের জন্যই। তবে এবার সকলের জন্য একটা খুশির খবর আছে। দক্ষিণ আফ্রিকার আন্তর্জাতিক ফিল্ম ফেস্টিভ্যাল (South African International Film Festival ) ‘র‌্যাপিডলায়ন’ (RapidLion)-এ স্ক্রিনিংয়ের জন্য নির্বাচিত হয়েছে এই ছবি।


২০১৫ সালে হিস্টোরিক মার্কেট থিয়েটারে চালু হয়েছিল 'র‌্যাপিডলায়ন'। তারপর থেকে প্রতি বছরই অনুষ্ঠিত হয় এই ফেস্টিভ্যাল। এটি বিশ্বের একমাত্র চলচ্চিত্র উৎসব যেখানে ব্রিকসের (BRICS) দেশগুলির ফিচার ফিল্মগুলিতে বিশেষ জোড় দেওয়া হয়। ধর্ম যখন গৃহযুদ্ধের অনুপ্রেরণা জুগিয়ে, কুসংস্কার ও একগুঁয়ে বিশ্বাসে একটি স্বাধীন জাতিকে অন্ধ করে দিয়েছে, সেই সময়ে 'লক্ষ্মী ছেলে' শর্তহীন প্রেমের গল্প বলবে এবং সেই সঙ্গে সমস্ত হতাশা- অন্ধকার মুছে দিয়ে এই ছবি বার্তা দেয় যে একমাত্র মানবতাই হল আসল ধর্ম।

Kaushik Ganguly and Ujaan Ganguly - Lokkhi Chhele

'লক্ষ্মী ছেলে'-তে মুখ্য চরিত্রে অভিনয় করেছেন উজান গাঙ্গুলী (Ujaan Ganguly)। অত্যন্ত উচ্ছ্বসিত উজান জানালেন, "এই খবরটি শুনে আমি খুব আনন্দিত। আমার মনে হয় আমাদের এই ছবিটা একমাত্র ভারতীয় সিনেমা যা এই ফেস্টিভ্যালে নির্বাচিত হয়েছে। 'লক্ষ্মী ছেলে'-র গোটা টিমের জন্য এটা একটা বড় প্রাপ্তি। কিন্তু আমরা ওখানে যেতে পারছি না তাই খুব খারাপ লাগছে। অতিমারীর জন্য কবে এই ছবিটি মুক্তি পাবে জানি না। তাই এই ফিল্ম ফেস্টিভ্যালের মাধ্যমে অন্তত বিপুল পরিমাণ দর্শকেরা সিনেমাটি দেখার সুযোগ পাবে এটাই শান্তি।"

Advertisement
লক্ষ্মী ছেলে Lokkhi chhele movie

 দক্ষিণ আফ্রিকার আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে নির্বাচনের বিষয়ে পরিচালক কৌশিক গাঙ্গুলী বললেন, "র‌্যাপিডলায়ন একটি মর্যাদাপূর্ণ চলচ্চিত্র উৎসব এবং আমাদের ছবিটি এখানে নির্বাচিত হয়েছে - এটি 'লক্ষ্মী ছেলে'-র টিমের জন্য একটা বড় স্বীকৃতি। আন্তর্জাতিক চলচ্চিত্র নির্মাতারা আমাদের ছবিটি দেখবেন এবং আমি তাঁদের প্রতিক্রিয়া শোনার জন্য অপেক্ষা করছি। কারণ কোভিড ১৯-র জন্য আমরা সময় মতো সিনেমাটি রিলিজ করতে পারিনি। এটি এখনও একটি আসন্ন ছবি, তাই আমাদের জন্য এই সুযোগটি সত্যিই বড় এবং আমি আশাবাদী যে আন্তর্জাতিক দর্শকেরাও ছবিটি পছন্দ করবেন।"

আরও পড়ুন: কোভিডের দ্বিতীয় ঢেউয়ের মাঝেই শেষ হল যিশু-সোলাঙ্কির 'বাবা বেবি ও'- র শ্যুটিং 

উইন্ডোজ প্রোডাকশনের তরফ থেকে শিবপ্রসাদ মুখোপাধ্যায় (Shiboprasad Mukherjee) এই খবরটি শুনে উচ্ছ্বসিত। তাঁর কথায়, "এটি উইন্ডোজের প্রথম ছবি যেটি র‌্যাপিডলায়নে নির্বাচিত হয়েছে। আমি এবং নন্দিতা দি, আমরা দুজনেই আমাদের সংস্থার জন্য খুব গর্ব বোধ করছি। আমরা অধীর আগ্রহে অপেক্ষা করছি 'লক্ষ্মী ছেলে' রুপোলী পর্দায় মুক্তির জন্য। 

Advertisement