scorecardresearch
 

করোনা

নিজেদের দাবিদাওয়ার কথা জানাচ্ছেন স্বাস্থ্যকর্মীরা। সোমবার কলকাতা প্রেস ক্লাবে

দাবি না মেটায় করোনা-টিকা নিচ্ছেন না একাংশের স্বাস্থ্যকর্মী

25 Jan 2021

বেতন বৃদ্ধি, স্বীকৃতির দাবি জানালেন স্বাস্থ্যকর্মীরা। আর দাবি পূরণ না হলে অভিনব প্রতিবাদের ডাক দিয়েছেন তারা। বাকিদের তারা করোনার টিকা দিচ্ছেন। কিন্তু নিজেরা নিচ্ছেন না। সমস্যা সমাধানে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের হস্তক্ষেপ দাবি করেছেন তারা।

Corona Vaccine

ভারত থেকে ঢাকায় আরও ৫০ লক্ষ করোনা টিকা, পরীক্ষামূলক প্রয়োগ শুরু বুধবার

25 Jan 2021

গত ২১ জানুয়ারি বাংলাদেশকে উপহার দেওয়া ২০ লক্ষ কোভিশিল্ড টিকার ডোজ ভারত থেকে বাংলাদেশে পৌঁছেছিল। এবার আরও ৫০ লক্ষ টিকা পেল প্রতিবেশী দেশটি। করোনা ভ্যাকসিনের ৩ কোটি ডোজ বাংলাদেশে পাঠান নিয়ে আগেই হাসিনা সরকারের সঙ্গে চুক্তি সম্পাদিত হয়েছিল চিনের। সোমবার সেই টিকাও পৌঁছল বাংলাদেশে। সরকারি ভাবে বেক্সিমকো ফার্মাসিউটিক্যালসের মাধ্যমে এদিন বেলা সাড়ে এগারোটা নাগাদ ঢাকার শাহজালাল বিমানবন্দরে এসে পৌঁছয় ভ্যাকসিন ভর্তি বিমান। প্রথম দফায় ৫০ লক্ষ করোনা ভ্যাকসিনের ডোজ পেল ঢাকা।

প্রজাতন্ত্র দিবসে রেড রোডে থাকছে না সাধারণ দর্শকদের আসন- VIDEO

25 Jan 2021

করোনা আবহে নিয়ম বদল প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজেও। এই বছর কলকাতার রেড রোডে রাখা হচ্ছে না সাধারণ দর্শকদের জন্য বসার আসন। অতি মারির কারণে বাড়তি সতর্কতা মাথায় রেখে অযথা ভিড় এড়াতেই এবছর সাদামাটা অনুষ্ঠানেই প্রজাতন্ত্র দিবস উদযাপন করতে চায় রাজ্য সরকার। তবে প্রতি বছরের মতো এই বিশেষ দিনে দেশজুড়ে হাই এলার্ট জাড়ি থাকায়, নিরাপত্তা নিয়ে কোনও রকম আপোস করতে চায় না লালবাজার। ফলে মোতায়েন করা হচ্ছে কড়া নিরাপত্তা বেষ্টনী।

রাহুল সিনহা

"ভারতের মানুষ দেবদেবীর অংশ", করোনায় বিচিত্র দাবি রাহুলের

24 Jan 2021

"ভারতের (India) মানুষ দেবদেবীদের দেহের অংশ, তাই করোনা (Corona) অতিমারি এখানে প্রায় অদৃশ্য হয়ে গিয়েছে"। এক অনুষ্ঠানে বক্তব্য রাখার সময় কার্যত এমনই অদ্ভূত দাবি করলেন বিজেপি (BJP) নেতা রাহুল সিনহা (Rahul Sinha)। তিনি বলেন, "যখন করোনা বিশ্বের মাটি কাঁপিয়ে ভারতে ঢুকেছিল, তখনই বলেছিলাম এটা ভগবানের বিচরণস্থল, মহাদেবের কর্মস্থল, মা কালীর স্থান, ভগবান রামচন্দ্র - শ্রীকৃষ্ণের লীলাভূমি, বজরংবলির লীলাভূমি, তাই এখানে কোনও রোগ মহামারি টিকতে পারে না। এমনকি বার্ড ফ্লু, নিপা ভাইরাসের মতো যে সমস্ত রোগ বিশ্বে ত্রাসের সৃষ্টি করেছে, তারাও ভারতে এসে মাথানত করতে বাধ্য হয়েছে"।

সিরামে অগ্নিকাণ্ড

আগুনে এক বিল্ডিং থেকে অন্যতে ঝাঁপ দিয়ে প্রাণে বাঁচেন বহু শ্রমিক!

22 Jan 2021

পুনের সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়ায় অগ্নিকাণ্ডের ঘটনায় মৃত্যু হয়েছে ৫ জনের। মৃতদের পরিবারকে ২৫ লক্ষ টাকা করে ক্ষতিপূরণের ঘোষণা আদার পুনাওয়ালার। পাশাপাশি সতর্কতা হিসেবে সিরাম ইনস্টিটিউটে ৩টি ইঞ্জিন মোতায়েন রাখার সিদ্ধান্ত নিয়েছে দমকল কর্তৃপক্ষ।

পুনের সিরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়ায় আগুন

BIG BREAKING : পুনের সিরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়ায় ভয়াবহ আগুন !

21 Jan 2021

পুনে (Pune)-র সিরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া (Serum Institute of India)-য় আগুন লাগল। এই ঘটনায় এলাকায় চাঞ্চল্য ছড়িয়েছে। সেখানকার ১ নম্বর টার্মিনাল গেটে আগুন লেগেছে। কী কারণে আগুন লেগেছে, তা এখনও পরিষ্কার নয়।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

মোদী ও অন্যান্য মুখ্যমন্ত্রীরাও নিচ্ছেন করোনার ভ্যাকসিন, দ্বিতীয় পর্যায়ের টিকাকরণে বড় সিদ্ধান্ত!

21 Jan 2021

দেশের সব সাংসদ, বিধায়ক, যাঁদের বয়স ৫০ বছরের বেশি, তাঁদের সবাইকে দ্বিতীয় দফায় টিকা দেওয়া হবে। বর্তমানে করোনা টিকাকরণের প্রথম দফার টিকা অভিযান চলছে। ইতিমধ্যেই ৭ লক্ষের বেশি স্বাস্থ্যকর্মীকে টিকার প্রথম ডোজ দেওয়া হয়েছে।

Coronavirus Vaccine: জানুন কাদের নেওয়া উচিত নয় Covaxin এবং Covishield

20 Jan 2021

ভারতে করোনারভাইরাসের টিকাকরণ শুরু হয়ে গিয়েছে। এ পর্যন্ত ৬ লক্ষ লোককে ভ্যাকসিন দেওয়া হয়েছে। যার মধ্যে ১ হাজার লোকের পার্শ্বপ্রতিক্রিয়া দেখা গেছে। এদের মধ্যে ৭ জনের শরীরে মারাত্মক পার্শ্ব প্রতিক্রিয়া দেখা গিয়েছে, মৃত্যু হয়েছে ২ জনের। এরপরেই কোভিশিল্ড এবং কোভাক্সিন ভ্যাকসিন প্রস্তুত কারকদের তরফে ফ্যাক্টশিট স্পষ্ট করে দেওয়া হয়েছে কাদের এই ধরণের ভ্যাকসিন নেওয়া উচিত নয়।

প্রতীকী ছবি

দেশে ৬ লক্ষেরও বেশি মানুষকে টিকা, পার্শ্ব প্রতিক্রিয়া প্রায় হাজারের শরীরে

20 Jan 2021

দেশে চলছে করোনার টিকাকরণ (Vaccination)। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের তথ্য অনুযায়ী একনও পর্যন্ত ৬ লক্ষেরও বেশি মানুষকে টিকা দেওযা হয়েছে। তার মধ্যে মাত্র ০.১৮ শতাংশ অর্থাৎ প্রায় হাজার খানেক মানুষের শরীরে পার্শ্ব প্রতিক্রিয়া দেখা গেছে। আর তাঁদের মধ্যে ০.০০২ শতাংশ মানুকে ফের ভর্তি করতে হয়েছে হাসপাতালে।  

করোনা নিয়ে এখনও উদ্বেগে হু।

বিশ্ব কোনওদিন করোনা-শূন্য হবে না, সতর্কবার্তা দিল WHO

19 Jan 2021

একের পর এক করোনা স্ট্রেনের আবির্ভাব নিয়ে রীতিমতো আশঙ্কিত হু। তবে বিশ্ব কোনওদিনই করোনাশূন্য হবে না, সে বিষয়ে সংশয় প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। 

কিন্তু এতদিন করোনা মুক্ত ছিল ভারতের লাক্ষাদ্বীপ।

অতিমারীর ১ বছর পার, লাক্ষাদ্বীপে ধরা পড়ল কোরনার প্রথম কেস

19 Jan 2021

লাক্ষাদ্বীপে ভারতীয় রিজার্ভ ব্যাটেলিয়ানের এক সদস্য করোনা পজিটিভ। ৩ জানুয়ারি জাহাজে করে কোচি থেকে কাভারাত্তি এসেছিলেন ওই সেনা। তারপরেই সোমবার কোভিড পজিটিভ ধরা পড়ে সে।