scorecardresearch
 

AIIMS ভুবনেশ্বরের ২৫০ ডাক্তার, স্বাস্থ্যকর্মী করোনা আক্রান্ত, বন্ধ OPD পরিষেবা

AIIMS (All India Institue of Medical Science) : এইমস, ভুবনেশ্বরের ২৫০ জন চিকিৎসক এবং স্টাফরা সংক্রমিত হয়েছেন। বড় সংখ্যায় চিকিৎসক এবং কর্মীরা পজিটিভ রিপোর্ট এসেছে। যার পরিষেবাতে সোমবার বন্ধ করে দেওয়া হয়েছে।

AIIMS ভুবনেশ্বর-ফাইল ছবি AIIMS ভুবনেশ্বর-ফাইল ছবি
হাইলাইটস
  • ২৫০ ডাক্তার ও স্বাস্থ্যকর্মী আক্রান্ত
  • এইমন ভুবনেশ্বরে ত্রাহি ত্রাহি রব
  • তবে জরুরি পরিষেবা চালু থাকবে

AIIMS (All India Institue of Medical Science) : এইমস, ভুবনেশ্বরের ২৫০ জন চিকিৎসক এবং স্টাফরা সংক্রমিত হয়েছেন। বড় সংখ্যায় চিকিৎসক এবং কর্মীরা পজিটিভ রিপোর্ট এসেছে। যার পরিষেবাতে সোমবার বন্ধ করে দেওয়া হয়েছে।

ওডিশার আক্রান্তে উত্তরোত্তর বৃদ্ধি

জানিয়ে দেওয়া যাক, গত ২৪ ঘন্টায় ওডিশার করোনার রেকর্ডে ১১ হাজার ১৬৭ নতুন মামলা সামনে এসেছে। স্বাস্থ্যকর্মী এবং রাজ্য ক্রমবর্ধমান করোনার ঘটনায় মধ্যে এইমস ভুবনেশ্বরের ১৭ জানুয়ারি থেকে সমস্ত স্পেশাল এবং সুপার স্পেশালিটি বিভাগ এর ওপিডি সেবা অস্থায়ী ভাবে বন্ধ করে দেওয়া হয়েছে। এইমস ভুবনেশ্বর মেডিকেল সুপারিনটেনডেন্ট প্রফেশ্বর ডক্টর সচিদানন্দ জানিয়েছেন যে, সংস্থান এর ২৫০ জনের বেশি কর্মী এবং ছাত্ররা করোনা পজিটিভ হওয়ার পর এই নির্ণয় নিয়েছে।

ওপিডি বন্ধ, জারি থাকবে জরুরি চিকিৎসা

বিকল্প সার্জারি নিয়মিত করার জন্য আবেদন জমা করা হয়েছিল। তা অ্যাপ্রুভ হয়েছে। সমস্ত কোভিড প্রটোকলের পালন করে। আপৎকালীন সার্জারি করা হচ্ছে এই ভুবনের সমস্ত বিভাগকে নির্দেশ দেওয়া হয়েছে। যখন পর্যন্ত জরুরি না হবে, সেই সমস্ত রোগীদেরও ওপিডিতে ডাকা বন্ধ করে দেওয়া হোক। যদি চিকিৎসকদের মনে হয় যে রোগের পরিস্থিতি অত্যন্ত গম্ভীর তাহলে তাকে শারীরিকভাবে দেখতে হবে, তাহলেই তাকে টেলিমেডিসিন অথবা স্বাস্থ্য অ্যাপের মাধ্যমে অ্যাপয়েন্টমেন্ট নিতে হবে। এন্ট্রি গেট এর রোগীদের অ্যাপয়েন্টমেন্ট এবং টিকাকরণের প্রমান পত্র দেখাতে হবে।

করোনা সংক্রমণ কম করার চেষ্টা করা হচ্ছে

ডক্টর মহান্তি জানিয়েছেন, মেডিকেল কর্মীরা এবং ছাত্ররা করোনা পজিটিভ হওয়ার পর ওয়াকিং ওপিডি অস্থায়ীরূপে বন্ধ করে দেওয়ার কথা বলা হয়েছে এবং তা বাধ্য হয়েই নেওয়া হয়েছে। এখানে এইমস চালু হওয়ার পর থেকে আজ পর্যন্ত কোনওদিনও ওপিডি বন্ধ হয়নি। কিন্তু এই পরিস্থিতিতে তা চালানো সম্ভব নয়। তিনি জানিয়েছেন, যে সার্জিকাল ওয়ার্ডে সার্জারির জন্য অপেক্ষা করতে থাকা সমস্ত ইনডোর রোগীদের করোনা প্রটোকলের মধ্যে রেখে তারপর অপারেশন করা হবে। তাদের যদি করো না সংক্রমণ না হয় সে বিষয়ে সর্তকতা অবলম্বন করা হচ্ছে।

অনলাইনে রেজিস্ট্রেশন

কাউকেই অবশ্য তাদের মেডিকেল ট্রিটমেন্ট থেকে বঞ্চিত করা হবে না বলে তাঁরা জানিয়েছেন। ডক্টর মহান্তি জানিয়েছেন, যে অনলাইন রেজিস্টার এবং ইমারজেন্সি কেস এর ক্ষেত্রে জারি থাকবে যে সমস্ত রোগীরা অনলাইনে রেজিস্ট্রেশন করিয়ে এবং নিজেদের অনলাইন বুকিং নম্বর দেখিয়ে এবং সার্টিফিকেট দেওয়া হবে।

কোন কোন পরিষেবা জারি থাকবে

এইমস ভুবনেশ্বর এর জারি নোটিফিকেশনের হিসেবে বলা হয়েছে যে আপৎকালীন সেবা যেমন ডে-কেয়ার রেডিওথেরাপি ডায়ালিসিস আমাকে ইমারজেন্সি life-saving সার্জারি, টেলিমেডিসিন সার্ভিস, ভ্যাক্সিনেশন সার্ভিস, পুরনো রেজিস্টার্ড রোগের টিকাকরণ, দুর্ঘটনাজনিত জরুরি অবস্থা, পালমোনারি হেন্স টেকনোলজি রোগীর ক্ষেত্রে পরিষেবার জারি থাকবে। এছাড়াও এইমস ভুবনেশ্বর স্বাস্থ্য এবং টেলিমেডিসিন সেবা জারি থাকবে।

কখন কখন পরিষেবা পাবেন রোগীরা

অতিথিদের শারীরিকরূপে আসার বদলে রোগীদের বেশি ডিজিটাল রূপে জুড়িয়ে দেওয়ার জন্য উৎসাহিত করা হচ্ছে। টেলিমেডিসিন সেবা সোমবার থেকে শুক্রবার পর্যন্ত সকাল ৯ টা থেকে বিকেল ৫ টা পর্যন্ত খোলা থাকবে। শনিবার কর্ম দিবসে ন'টা থেকে দুপুর ১ টা পর্যন্ত কাজ করবে। এভাবে স্বাস্থ্য অ্যাপ সোমবার শুক্রবার সাড়ে আটটা থেকে বিকেল পাঁচটা পর্যন্ত এবং শনিবার সকাল সাড়ে আটটা থেকে দুপুর একটা পর্যন্ত কার্যকর থাকবে।

 
; ; ;