scorecardresearch
 

Corona Update In World : বিশ্বে ৩৬ লক্ষ আক্রান্ত-১০ হাজার মৃত্যু, COVID নিয়ে জরুরি বৈঠকে কেন্দ্রও

গত এক সপ্তাহে বিশ্বে করোনায় নতুন করে আক্রান্ত হয়েছেন, ৩,৬৩২,১০৯ জন। শুধুমাত্র জাপানেই আক্রান্ত হয়েছেন ১,০৫৫,৫৭৮ জন। এছাড়াও দক্ষিণ কোরিয়ায় ৪৬০,৭৬৬, ফ্রান্সে ৩৮৪,১৮৪, ব্রাজিলে ২৮৪,২০০, আমেরিকায় ২৭২,০৭৫, জার্মানিতে ২২৩,২২৭ , হংকং-এ ১০৮,৫৭৭ ও তাইওয়ানে ১০৭,৩৮১ জন আক্রান্ত হয়েছেন।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • ফের করোনার রক্তচক্ষু
  • বাড়ছে আক্রান্তের সংখ্যা
  • সতর্ক ভারতও

ফের করোনা আতঙ্ক। চিন-সহ বিশ্বের বিভিন্ন দেশে আবারও একবার মারণ জাল ছড়াচ্ছে করোনা। গত এক সপ্তাহে গোটা বিশ্বে করোনার প্রায় ৩৬ লক্ষ কেস পাওয়া গিয়েছে। একইসঙ্গে বিগত ৭ দিনে মৃত্যুও হয়েছে ১০ হাজার জনের। চিন ছাড়াও আর্জেন্টিনা, ব্রাজিল ও জাপাতেও দ্রুত বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। এই পরিস্থিতিতে পর্যালোচনা বৈঠকের ডাকি দিয়েছে ভারতও। আজ এই পর্যালোচনা বৈঠকের ডাক দিয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মান্ডভিয়া। 

গত এক সপ্তাহের পরিসংখ্যান
গত এক সপ্তাহে বিশ্বে করোনায় নতুন করে আক্রান্ত হয়েছেন, ৩,৬৩২,১০৯ জন। শুধুমাত্র জাপানেই আক্রান্ত হয়েছেন ১,০৫৫,৫৭৮ জন। এছাড়াও দক্ষিণ কোরিয়ায় ৪৬০,৭৬৬, ফ্রান্সে ৩৮৪,১৮৪, ব্রাজিলে ২৮৪,২০০, আমেরিকায় ২৭২,০৭৫, জার্মানিতে ২২৩,২২৭ , হংকং-এ ১০৮,৫৭৭ ও তাইওয়ানে ১০৭,৩৮১ জন আক্রান্ত হয়েছেন। যদি মৃত্যুর পরিসংখ্যানের দিকে নজর দেওয়া যায় তাহলে দেখা যাবে, গত ৭ দিনে শুধুমাত্র জাপানেই মারা গিয়েছেন ১,৬৭০ জন। এছাড়াও আমেরিকায় ১,৬০৭, দক্ষিণ কোরিয়ায় ৩৩৫, ফ্রান্সে ৭৪৭, ব্রাজিলে ৯৭৩, জার্মানিতে ৮৬৮, হংকং-এ ২২৬, তাইওয়ানে ২০৩ এবং ইতালিতে ৩৯৭ জনের মৃত্যু হয়েছে। 

গত ২৪ ঘণ্টার পরিসংখ্যান 
গত ২৪ ঘণ্টায় আমেরিকায় নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ২২,৫৭৮ জন। পাশাপাশি জাপানে নতুন করে আক্রান্ত হয়েছেন ৭২,২৯৭ জন, ব্রাজিলে ২৯,৫৯৭ জন। দক্ষিণ কোরিয়ায় ২৬,৬২২ জন, ফ্রান্সে ৮,২১৩ জন, তাইওয়ানে ১০,৩৫৯ জন এবং রাশিয়ায় ৬,৩৪১ জন। আর করোনার কারণে গত ২৪ ঘণ্টায় আমেরিকায় মৃত্যু হয়েছে ১৪০ জনের, ফ্রান্সে ১৭৮ জনের, জার্মানিতে ১৬১ জনের, ব্রাজিলে ১৪০ জনের ও জাপানে ১৮০ জনের।   

চিনে হাহাকার 
চিনে ইতিমধ্যেই ভয়ঙ্কর আকার ধারণ করতে শুরু করেছে করোনা। দ্রুত বাড়ছে আক্রান্তের সংখ্যা। বিশেষজ্ঞরা মনে করছেন ২০২৩-এ চিনে কার্যত করোনা বিস্ফোরণ হতে পারে। তাতে মৃত্যু হতে পারে বহু মানুষের। তবে চিন ফের একবার করোনায় আক্রান্তের সংখ্যা গোপন করতে শুরু করেছে বলে অভিযোগ উঠছে। 

Advertisement

সতর্ক ভারতও
বিশ্বের করোনা পরিস্থিতি দেখে সতর্ক ভারতও। সমস্ত রাজ্যে সতর্কবার্তা পাঠিয়েছে কেন্দ্র। সরকার সমস্ত রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে নতুন কোভিড-পজিটিভ রোগীদের নমুনা INSACOG (Indian SARS-CoV-2 Genomics Consortium) পরীক্ষাগারে পাঠাতে বলেছে যাতে সেই নমুনার জিনোম সিকোয়েন্সিং করা যায় এবং করোনার কোনও নতুন ভেরিয়েন্ট হলে সেটিকে ট্র্যাক করা যায়। 

আরও পড়ুন - চিন-সহ ৫ দেশে বাড়ছে করোনা, সতর্ক ভারত

 

Advertisement