scorecardresearch
 

কলকাতায় যুবকের দেহে Omicron, UK-তে একদিনে আক্রান্ত লক্ষাধিক

কোভিড ১৯-এর  নিয়ে তীব্র আতঙ্কে গোটা বিশ্ব। এবার ব্রিটেনে একদিনে মিললো ১ লক্ষেরও করোনা পজেটিভ রোগী। গত সপ্তাহে সবচেয়ে বেশি করোনা আক্রান্তের সংখ্যা ছিল ৯৩,০৪৫। ব্রিটেনের আধিকারিকরা জানাচ্ছেন বুধবার করোনা পজেটিভ রোগার সংখ্যা ১০৬,১২২। একইসঙ্গে ২৮ দিনে সেখানে করোনায় মৃত্যুও হয়েছে ১৪০ জনের। 

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • ব্রিটেন থেকে ফেরা যুবকের দেহে ওমিক্রন
  • ইউকে-তে একদিনে ১ লক্ষর বেশি আক্রান্ত
  • তীব্র আতঙ্ক বাড়াচ্ছে ভাইরাস

লন্ডন থেকে কলকাতায় ফেরা যুবকের দেহে মিলল ওমিক্রন। শহরের একটি বেসরকারি হাসপাতালে পরীক্ষা করানোর পর তাঁর পজেটিভ রিপোর্ট আসে। এছাড়া সুইডেন থেকে আগত এক বালকেরও করোনা পরীক্ষা করা হয়। যদিও তার রিপোর্ট নেগেটিভ এসেছে। তবে ব্রিটেন থেকে আগত ওই যুবকের দেহে ওমিক্রন মেলায় ফেস্টিভ সিজনের আগে নতুন করে আতঙ্ক বাড়তে শুরু করেছে শহরে।

এদিকে কোভিড ১৯-এর  নিয়ে তীব্র আতঙ্কে গোটা বিশ্বও। এবার ব্রিটেনে একদিনে মিললো ১ লক্ষেরও করোনা পজেটিভ রোগী। গত সপ্তাহে সবচেয়ে বেশি করোনা আক্রান্তের সংখ্যা ছিল ৯৩,০৪৫। ব্রিটেনের আধিকারিকরা জানাচ্ছেন বুধবার করোনা পজেটিভ রোগার সংখ্যা ১০৬,১২২। একইসঙ্গে ২৮ দিনে সেখানে করোনায় মৃত্যুও হয়েছে ১৪০ জনের। 

করোনার আগের ঢেউতে ইউকে তে দৈনিক সবচেয়ে বেশি আক্রান্তের সংখ্যা ছিল ৬৮,০০০। কিন্তু এবার করোনা প্রতিদিন নিজের রেকর্ড নিজেই ভাঙছে। যার জেরে আতঙ্ক গ্রাস করেছে গোটা ব্রিটেনকে।  এই পরিস্থিতিতে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন তাঁর 'গেট বুস্টেড নাও' বার্তায় ফের একবার জোর দিয়েছেন। তাঁর সতর্কতা, আগামী সপ্তাহে অতিরিক্ত ব্যবস্থার প্রয়োজন পড়তে পারে। যদিও এই নিয়ে আতঙ্কিত না হওয়ারই বার্তা দিয়েছেন তিনি। অন্যদিকে যে সমস্ত শিশুদের ঝুঁকি বেশি তাদের দ্রুত টিকা দেওয়ার কথা বলেছে জেসিভিআই। 

মঙ্গলবার পর্যন্ত ব্রিটেনে ৯৬৮,৬৬৫ জনকে বুস্টার ও কোভিড ১৯-এর ভ্যাকসিন দেওয়া হয়েছে। করোনার বর্তমান পরিস্থিতির পরিপ্রেক্ষিতে বিশেষজ্ঞরা পরামর্শ দিয়েছেন যে শিশুদের ফাইজার-বায়নটেকের করোনা ভ্যাকসিনের ১০-মাইক্রোগ্রাম ডোজ দেওয়া উচিত, অর্থাৎ প্রাপ্তবয়স্কদের দেওয়া ডোজের এক-তৃতীয়াংশ। এছাড়াও, প্রথম এবং দ্বিতীয় ডোজগুলির মধ্যে আট সপ্তাহের ব্যবধান থাকা উচিত।


 

Advertisement