scorecardresearch
 

COVID চিকিত্‍সায় ২ নয়া ওষুধ সুপারিশ WHO-র, ভয়ঙ্কর জিনের হদিশ বিজ্ঞানীদের

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) প্যানেল কোভিড-১৯ এর চিকিৎসায় আরও দুটি ওষুধ ব্যবহারের সুপারিশ করেছে। এ ছাড়া বিজ্ঞানীরা এমন জিন খুঁজে পেয়েছেন, যা কোভিডের ঝুঁকিকে মারাত্মক আকার দিতে পারে।

WHO এর নয়া দাওয়াই WHO এর নয়া দাওয়াই
হাইলাইটস
  • কোভিড রুখতে WHO-এর নয়া ওষুধ
  • করোনার ভয়ঙ্কর জিন পেয়েছেন বিজ্ঞানীরা
  • মোকাবিলার জন্য নতুন প্রস্তুতি বিভিন্ন দেশের

করোনা ভাইরাসের ওমিক্রন বৈকল্পিক বিশ্বজুড়ে প্রভাবশালী হয়ে উঠলে, বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) প্যানেল কোভিড-১৯ এর চিকিৎসায় আরও দুটি ওষুধ ব্যবহারের সুপারিশ করেছে। এদিকে, Pfizer Inc বলেছে যে তারা কোভিড-১৯ এর মৌখিক চিকিৎসার জন্য জাপান সরকারের অনুমোদনের জন্য আবেদন করেছে। এছাড়াও, পোলিশ বিজ্ঞানীরা বলেছেন যে তারা এমন একটি জিন খুঁজে পেয়েছেন যা কোভিড -১৯-এর সাথে গুরুতর অসুস্থ হওয়ার ঝুঁকি দ্বিগুণেরও বেশি। এখানে ১০ পয়েন্টে বিশ্বজুড়ে কী ঘটছে তা দেখুন।

বিশ্বজুড়ে কোভিড-১৯ | 10 পয়েন্ট

১. বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) প্যানেল কোভিড-19 রোগীদের জন্য এলি লিলি এবং গ্ল্যাক্সোস্মিথক্লাইন এবং ভির বায়োটেকনোলজির দুটি ওষুধ ব্যবহারের সুপারিশ করেছে। দ্রুত-প্রসারিত ওমিক্রন বৈকল্পিক অনেকগুলি অকার্যকর করে তুলেছে বলে চিকিত্সার বিকল্পগুলি যোগ করেছে। বৃহস্পতিবার, প্যানেল কর্টিকোস্টেরয়েডের সংমিশ্রণে গুরুতর কোভিড -19 রোগীদের জন্য লিলির ব্যারিসিটিনিব, ব্র্যান্ড নাম ওলুমিয়েন্টের অধীনে বিক্রি করার সুপারিশ করেছে। এছাড়াও, এটি শর্তসাপেক্ষে GSK-Vir-এর অ্যান্টিবডি থেরাপিকে অনুমোদন করেছে অ-গুরুতর রোগীদের হাসপাতালে ভর্তির সর্বোচ্চ ঝুঁকিতে।

২. এ জাতিসংঘের প্রতিবেদনে বলা হয়েছে যে কোভিড -19 ডেল্টা বৈকল্পিকের মারাত্মক তরঙ্গ ২০২১ সালের এপ্রিল থেকে জুনের মধ্যে ভারতে ২ লক্ষ ৪০ হাজার জনজীবন চুরি করেছে এবং অর্থনৈতিক পুনরুদ্ধার ব্যাহত করেছে এবং সতর্ক করেছে যে কাছাকাছি সময়ে "অনুরূপ পর্ব" ঘটতে পারে। "ভারতে, ডেল্টা ভ্যারিয়েন্টের সংক্রমণের একটি মারাত্মক তরঙ্গ এপ্রিল থেকে জুনের মধ্যে ২ লক্ষ ৪০ হাজার জন জীবন চুরি করেছে এবং অর্থনৈতিক পুনরুদ্ধারকে ব্যাহত করেছে। কাছাকাছি সময়ে অনুরূপ পর্ব ঘটতে পারে," রিপোর্টে বলা হয়েছে।

৩. পোলিশ বিজ্ঞানীরা একটি জিন খুঁজে পেয়েছেন যা তারা বলে যে কোভিড -19-এর সাথে গুরুতর অসুস্থ হওয়ার ঝুঁকি দ্বিগুণেরও বেশি, একটি আবিষ্কার তারা আশা করে যে এই রোগ থেকে সবচেয়ে বেশি ঝুঁকিতে থাকা ব্যক্তিদের সনাক্ত করতে ডাক্তারদের সাহায্য করতে পারে। বিয়ালস্টক মেডিকেল ইউনিভার্সিটির গবেষকরা দেখেছেন যে বয়স, ওজন এবং লিঙ্গের পরে একজন ব্যক্তি কোভিড-১৯-এ কতটা গুরুতরভাবে ভুগছেন তা নির্ধারণ করার জন্য জিনটি চতুর্থ গুরুত্বপূর্ণ কারণ।

৪. ইউএস প্রেসিডেন্ট জো বিডেন ঘোষণা করেছেন যে সরকার আমেরিকানদের জন্য বিনামূল্যে বিতরণ করা দ্রুত, ঘরে বসে কোভিড-19 পরীক্ষা দ্বিগুণ করে 1 বিলিয়ন করবে, সবচেয়ে সুরক্ষামূলক N95 মুখোশ সহ, কারণ তিনি সাহায্য করার জন্য সংস্থানগুলিকে "বৃদ্ধি" করার তার প্রচেষ্টাকে তুলে ধরেছেন। দেশটিতে করোনাভাইরাসের সংক্রমণ বাড়ছে। তিনি আরও ঘোষণা করেছেন যে পরের সপ্তাহ থেকে, 1,000 সামরিক চিকিৎসা কর্মী সারা দেশে মোতায়েন করা শুরু করবে অতিমাত্রায় সংক্রমণযোগ্য ওমিক্রন বৈকল্পিকের কারণে অভিভূত চিকিৎসা সুবিধা কর্মীদের ঘাটতি কমাতে সাহায্য করার জন্য।

৫. যুক্তরাজ্য সরকার ঘোষণা করেছে যে কোভিড -19-এর জন্য ইতিবাচক পরীক্ষা করা ব্যক্তির জন্য স্ব-বিচ্ছিন্নতার ন্যূনতম সময়কাল বর্তমান সাত দিন থেকে কমিয়ে পাঁচ দিন করা হবে, সোমবার থেকে কার্যকর হবে। নতুন নিয়ম অনুযায়ী, সম্পূর্ণ টিকাপ্রাপ্ত ব্যক্তিরা ওই দিন নেগেটিভ ল্যাটারাল ফ্লো টেস্টের পর ছয় দিন এবং তার আগের দিন পাঁচ ও ছয় দিন আইসোলেশন ছেড়ে যেতে পারবেন।

৬. শুক্রবার, Pfizer Inc বলেছে যে তারা কোভিড-১৯ এর মৌখিক চিকিৎসার জন্য জাপান সরকারের অনুমোদনের জন্য আবেদন করেছে। জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা বলেছেন গত মাসে তিনি ফাইজারের সিইও অ্যালবার্ট বোরলার সাথে ফাইজারের অ্যান্টিভাইরাল পিলের ২ মিলিয়ন ডোজ সুরক্ষিত করার জন্য কথা বলেছেন।

৭. দুটি একেবারে নতুন কোভিড-১৯ বড়ি যা মার্কিন যুক্তরাষ্ট্রে মহামারীর বিরুদ্ধে একটি গুরুত্বপূর্ণ অস্ত্র বলে মনে করা হয়েছিল তার সরবরাহ কম এবং সংক্রমণের ওমিক্রন তরঙ্গের বিরুদ্ধে লড়াইয়ে সামান্য ভূমিকা পালন করেছে। সমস্যা, আংশিকভাবে, উত্পাদন এখনও র্যাম্প করা হচ্ছে এবং ওষুধগুলি তৈরি করতে পাঁচ থেকে আট মাস সময় লাগতে পারে।

৮. WHO প্রধান Tedros Adhanom Ghebreyesus বৃহস্পতিবার একটি টুইট বার্তায় বলেছেন, "...যদিও Omicron ডেল্টার তুলনায় কম গুরুতর কোভিড-১৯ রোগ সৃষ্টি করে, এটি একটি বিপজ্জনক ভাইরাস রয়ে গেছে, বিশেষ করে যাদের টিকা দেওয়া হয়নি তাদের জন্য। সপ্তাহে প্রায় ৫০,০০০ মৃত্যু অনেক বেশি। এই ভাইরাসের সাথে বাঁচতে শেখার অর্থ এই নয় যে আমাদের এই মৃত্যুর সংখ্যা মেনে নেওয়া উচিত।"

৯. পাকিস্তানে বৃহস্পতিবার ৩ হাজারটিরও বেশি। নতুন করোনা ভাইরাস কেস রিপোর্ট করা হয়েছে। যা ৪৬ শতাংশের বেশি লাফিয়েছে এবং গত চার মাসে সর্বোচ্চ এক দিনের ঊর্ধ্বগতি দেখা গেছে, বৃহস্পতিবার সরকারি তথ্য প্রকাশ করেছে। ৩ হাজা ১৯ টি কেস রিপোর্ট করা হয়েছে আগের ২ হাজার ৭৪ ঘন্টার তুলনায়। ফলস্বরূপ, ইতিবাচকতার হারও এক দিন আগে রিপোর্ট করা ৪.৭ শতাংশ থেকে ৬.১২ শতাংশে বেড়েছে।

১০. AstraZeneca Vaxzevaria ভ্যাকসিন তৃতীয় বুস্টার ডোজ পরে Covid-19 এর Omicron ভেরিয়েন্টে একটি বর্ধিত অ্যান্টিবডি প্রতিক্রিয়া দেখিয়েছে, বৃহস্পতিবার অ্যাংলো-সুইডিশ বায়োফার্মা মেজর দ্বারা প্রকাশিত প্রাথমিক তথ্য জানিয়েছে। সংস্থাটি বলেছে যে তৃতীয় ডোজ বুস্টারগুলির জরুরি প্রয়োজনের কারণে এটি বিশ্বজুড়ে স্বাস্থ্য কর্তৃপক্ষের কাছে এই অতিরিক্ত ডেটা জমা দিচ্ছে।

(এপি, রয়টার্স, পিটিআই থেকে ইনপুট সহ)

 
; ; ;