scorecardresearch
 

মাত্র এক ডোজেই করোনা কাত! Sputnik Light-কে অনুমতি DCGI-এর

ট্যুইট করে বিষয়টি জানিয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মান্ডভিয়া। এই ভ্যাকসিন ছাড়পত্র পাওয়ায় বর্তমানে দেশের হাতে করোনা মোকাবিলায় মোট ৯টি ভ্যাকসিন এল। এর ফলে করোনার বিরুদ্ধে লড়াইতে আরও সুবিধা হবে বলে জানান কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী। 

Advertisement
Sputnik Light-এ সবুজ সংকেত DCGI-এর Sputnik Light-এ সবুজ সংকেত DCGI-এর
হাইলাইটস
  • দেশের হাতে আরও এক ভ্যাকসিন
  • সবুজ সংকেত স্পুটনিক লাইটে
  • সব মিলিয়ে ভারতে এবার ৯টি টিকা

করোনা ভাইরাসের (Corona Virus) বিরুদ্ধে লড়াইতে দেশের হাতে আরও এক হাতিয়ার। সিঙ্গল ডোজ ভ্যাকসিন স্পুটনিক লাইট (Sputnik Light) ব্যবহারের সবুজ সংকেত দিল ড্রাগ কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়া (DCGI)। এর ফলে রাশিয়ার এই ভ্যাকসিন এবার প্রয়োগ করা যাবে। 

ট্যুইট করে এই বিষয়টি জানিয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মান্ডভিয়া। এই ভ্যাকসিন ছাড়পত্র পাওয়ায় বর্তমানে দেশের হাতে করোনা মোকাবিলায় মোট ৯টি ভ্যাকসিন এল। এর ফলে করোনার বিরুদ্ধে লড়াইতে আরও সুবিধা হবে বলে জানান কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী। 

প্রসঙ্গত, গত ২ দিন আগেই এই ভ্যাকসিন ব্যবহারের সুপারিশ জানিয়েছিল DCGI-এর সাবজেক্ট এক্সপার্ট কমিটি। এই ভ্যাকসিনের একটি ডোজ নিলে দ্বিতীয় ডোজের প্রয়োজন পড়বে না। এর আগে দেশে যে ৮টি ভ্যাকসিনের ব্যবহার জারি রয়েছে সেগুলির প্রত্যেকটিরই ডবল ডোজের। 

দেশে এখনও পর্যন্ত যে ভ্যাকসিনগুলির ব্যবহার চলছে সেগুলি হল, কোভিশিল্ড, কোভ্যাকসিন, কোভোভ্যাক্সের সঙ্গে কোভেভ্যাক্স, মডার্না, জনসন এন্ড জনসন এবং জি-কোভ-ডি। এছাড়া স্পুটনিক ভি-এর ব্যবহারও দেশে ইতিমধ্যেই শুরু হয়েছে।  

আরও পড়ুনলতাজির পুরনো ছবি Viral, 'প্রিয় মেয়েকে নিয়ে গেলেন মা সরস্বতী

 

Advertisement