scorecardresearch
 

মমতার আক্রমণ! 'এক দেশ-একদল বলে চেঁচায়, টিকার দাম এক নয় কেন?'

কোভিডের ভ্যাকসিনের দাম নিয়ে এবার কেন্দ্রের বিরুদ্ধে সুর চড়ালেন মমতা বন্দ্যোপাধ্যায়। বললেন, দেশবাসীর বিনামূল্যে ভ্যাকসিন প্রয়োজন।

Advertisement
Mamata Mamata
হাইলাইটস
  • করোনার ভ্যাকসিনের দাম নিয়ে সম্মুখ সমরে রাজ্য ও কেন্দ্র
  • কেন্দ্রকে আক্রমণ মমতার
  • দেশের সব জায়গায় ভ্যাকসিনের একদাম হওয়া উচিত, বললেন মমতা

করোনা ভ্যাকসিনের দাম ইস্যুতে এবার কেন্দ্রের বিরুদ্ধে সুর চড়ালেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। দেশজুড়ে ভ্যাকসিনের একটাই দাম নির্ধারণ করার দাবি তুললেন তিনি। 

 আজ সকালে ট্যুইট করেন মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি সেখানে কেন্দ্রকে আক্রমণ করে লেখেন, 'এক দেশ, এক দল, এক নেতার পক্ষে সবসময় চিৎকার করে বিজেপি। তাহলে করোনার ভ্যাকসিনের একটাই দাম দেশজুড়ে কেন করছে না? দেশের মানুষের বিনা পয়সায় করোনার ভ্যাকসিন প্রয়োজন। ধর্ম-বর্ণ-সম্প্রদায় নির্বিশেষে সবাই সেটাই দাবি করছে। দেশজুড়ে  ভ্যাকসিনের একটাই দাম নির্ধারণ করা দরকার। সে দাম কেন্দ্র বা রাজ্য যেই নির্ধারণ করুক না কেন।'

কেন্দ্র-রাজ্য ভ্যাকসিন বিরোধ 

এপ্রিল মাসের প্রথম থেকেই রাজ্যে করোনার সংক্রমণ হু হু করে বাড়ছে। কিন্তু, সংক্রমণ বাড়লেও কেন্দ্রের কাছ থেকে পর্যাপ্ত ভ্যাকসিন রাজ্য পায়নি বলে অভিযোগ করেন মমতা। রাজ্যে সংক্রমণ বাড়ার পিছনে কেন্দ্রকেই দায়ী করেন তিনি। বিভিন্ন সভা থেকে তিনি বলেন, 'অনেক আগে থেকে কেন্দ্রের কাছে আমরা ভ্যাকসিন, মেডিসিন চেয়েছি। অথচ মোদীর সরকার তাতে কর্ণপাত করেনি। এখন সংক্রমণ বাড়ছে। অথচ রাজ্যকে কেন্দ্রের দিকে চেয়ে থাকতে হচ্ছে।' এই নিয়ে প্রধানমন্ত্রী মোদীকে চিঠিও দেন। 

Mamata
এর আগেও ভ্যাকসিন ইস্যুতে বিভিন্ন সভা থেকে কেন্দ্রকে আক্রমণ করেছেন মমতা

 ভ্যাকসিনের দাম  নিয়ে কেন ক্ষুব্ধ মমতা?

Advertisement

সম্প্রতি পুণের সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া জানায়, কেন্দ্রীয় সরকারের নির্দেশিকা অনুযায়ী, রাজ্যে সরকারগুলির জন্য ভ্যাকসিনের প্রতি ডোজের দাম পড়বে ৪০০ টাকা। সরকারি হাসপাতালে এই দামেই ভ্যাকসিন পাবে মানুষ। আর বেসরকারি হাসপাতালে তার দাম হবে ৬০০। কেন্দ্র আরও ঘোষণা করে, ১ মে থেকে ১৮ বছরের বেশি বয়সী সবাইকে ভ্যাকসিন দেওয়া হবে। পাশাপাশি ৫০ শতাংশ ভ্যাকসিন রাজ্য সরকার এবং খোলা বাজারে বিক্রি করা যাবে। খোলা বাজারে এই ভ্যাকসিনের দাম কত হবে তা নিয়ে কোনও তথ্য পাওযা যায়নি। 

ভ্যাকসিনের দাম নিয়ে কেন কেন্দ্রের বিরুদ্ধে তোপ দাগলেন তা তাঁর ট্যুইট থেকে পরিষ্কার নয়। তবে রাজনৈতিক বিশেষজ্ঞদের দাবি, সরকারি ও বেসরকারি হাসপাতালে ভ্যাকসিনের দামের ফারাক ও খোলা বাজারে ভ্যাকসিন বিক্রিতে সম্মতি দেওয়ার কারণে মমতা শঙ্কিত। ভ্যাকসিন নিয়ে কালোবাজারি হওয়ার আশঙ্কা করছেন তিনি। সেই কারণে হয়তো দেশজুড়ে একটাই দাম বেঁধে দেওয়ার পক্ষে দাবি তুললেন তিনি। যদিও মমতার এই দাবি নিয়ে এখনও পর্যন্ত কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি বিজেপির কোনও নেতার। 

Advertisement