scorecardresearch
 

ফের করোনা আতঙ্ক, Xe ভ্যারিয়েন্ট আগের চেয়ে আরও ১০ গুণ ভয়ঙ্কর!

ফের করোনা টেনশন, Xe ভ্যারিয়েন্ট আগের চেয়ে আরও ১০ গুণ ভয়ঙ্কর। তাহলে উপায়? কী বলছেন বিশেষজ্ঞরা।

আবার করোনা, আগের চেয়েও ভয়ঙ্কর আবার করোনা, আগের চেয়েও ভয়ঙ্কর
হাইলাইটস
  • ফের করোনা টেনশন বিশ্বে
  • Xe ভ্যারিয়েন্ট আগের চেয়ে ভয়ঙ্কর!
  • ১০ গুণ ভয়ঙ্কর বলছে বিশেষজ্ঞরা

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, XE নামে পরিচিত নভেল করোনাভাইরাসের একটি নতুন মিউট্যান্ট ওমিক্রনের BA.2 উপ-ভেরিয়েন্টের তুলনায় প্রায় দশ শতাংশ বেশি সংক্রমণযোগ্য বলে মনে হচ্ছে।

এখন পর্যন্ত, Omicron-এর BA.2 উপ-ভেরিয়েন্ট ছিল কোভিড-১৯-এর সবচেয়ে সংক্রামক পরিচিত স্ট্রেন। BA.2 উপ-ভেরিয়েন্টটি বিশ্বের বিভিন্ন অঞ্চলে ছড়িয়ে পড়ছে, এখন মার্কিন যুক্তরাষ্ট্রে বেশিরভাগ নতুন কোভিড -19 কেসের জন্য দায়ী।

XE কি?

নতুন বৈকল্পিক, XE, ওমিক্রনের দুটি সংস্করণের একটি মিউট্যান্ট হাইব্রিড - BA.1 এবং BA.2। এটি এই মুহুর্তে বিশ্বজুড়ে কেবলমাত্র একটি ছোট অংশের করোনার জন্য দায়ী।

এটা কোথায় পাওয়া গিয়েছে?

"XE রিকম্বিন্যান্ট (BA.1-BA.2), প্রথম ১৯ জানুয়ারি যুক্তরাজ্যে শণাক্ত করা হয়েছিল এবং তখন থেকে ৬০০ টিরও কম সিকোয়েন্স রিপোর্ট করা হয়েছে এবং নিশ্চিত করা হয়েছে।," WHO এই সপ্তাহের শুরুতে প্রকাশিত একটি প্রতিবেদনে এটি বলেছে৷

ট্রান্সমিসিবিলিটি

"প্রাথমিক দিনের অনুমানগুলি BA.2 এর তুলনায় ১০ শতাংশ বেশি হারে বৃদ্ধির হারে বাড়ছে। তবে, এই অনুসন্ধানের আরও নিশ্চিতকরণের প্রয়োজন," বিশ্ব স্বাস্থ্য সংস্থা যোগ করেছে ৷ যতক্ষণ না তীব্রতা এবং সংক্রমণ সহ বৈশিষ্ট্যগুলির মধ্যে উল্লেখযোগ্য পার্থক্যগুলি XE মিউট্যান্টে উল্লেখ করা হয়, ততক্ষণ পর্যন্ত এটিকে ওমিক্রন বৈকল্পিকের অংশ হিসাবে শ্রেণিবদ্ধ করা হবে, WHO এর বক্তব্য অনুসারে।

অন্যান্য মিউট্যান্ট

ইউকে হেলথ সিকিউরিটি এজেন্সি (ইউকেএইচএসএ) এর একটি সমীক্ষা অনুসারে, তিনটি নতুন রিকম্বিন্যান্ট স্ট্রেন বর্তমানে সঞ্চালিত হচ্ছে - এক্সডি, এক্সই এবং এক্সএফ। একটি রিকম্বিন্যান্ট স্ট্রেন হল একটি যা দুটি পূর্বে-স্বতন্ত্র রূপের সমন্বয়ে গঠিত।

XD বলতে ওমিক্রনের ডেল্টা x BA.১ বংশের সংকরকে বোঝায়। রিপোর্ট অনুসারে এটি বেশিরভাগ ফ্রান্স, ডেনমার্ক এবং বেলজিয়ামে পাওয়া গেছে। ইম্পেরিয়াল কলেজ লন্ডনের ভাইরোলজিস্ট টম পিককের মতে, XD একাধিক দেশে ছড়িয়ে পড়েছে এবং আরও গুরুতর ডেল্টার অন্তর্ভুক্তিটিকে সতর্ক করার জন্য একটি চাপ তৈরি করেছে।

XE হল Omicron এর BA.1 x BA.2 উপ-ভেরিয়েন্টের সংকর। এটি ব্রিটেনে পাওয়া গেছে এবং গ্রুপ সংক্রমণের প্রমাণ দেখানো হয়েছে।

XF হল ওমিক্রনের ডেল্টা x BA.1 বংশের আরেকটি সংকর। এটি ব্রিটেনে পাওয়া গিয়েছিল কিন্তু  ১৫ ফেব্রুয়ারি থেকে শণাক্ত করা যায়নি।