scorecardresearch
 

Delta-র চেয়ে হাজারগুণ দ্রুত ছড়াচ্ছে Omicron, ভারতে গতি কতটা?

Delta-র চেয়ে হাজার গুণ দ্রুত ছড়াচ্ছে Omicron। ভারতে গতি কতটা, তা জানতে আরও এক সপ্তাহ লাগবে। শনিবারই গতিবিধি ও স্বাস্থ্য নিয়ে বৈঠকে বসছে কেন্দ্রীয় স্বাস্থ্য় মন্ত্রক।

Advertisement
ওমিক্রন আতঙ্ক ওমিক্রন আতঙ্ক
হাইলাইটস
  • Delta-র চেয়ে হাজারগুণ দ্রুত Omicron
  • ভারতে কতটা গতি বাড়বে তা জানা যাবে ভারতে
  • শনিবার ওমিক্রন নিয়ে বৈঠক কেন্দ্রের

Omicron Spread In India :  করোনা ভাইরাস ওমিক্রন কোভিড ৯০ ভ্যারিয়েন্ট এর ওমিক্রন ভ্যারিয়েন্ট এর বিষয়ে ভারতে অতিরিক্ত সতর্কতা তা মানা হচ্ছে এখনও পর্যন্ত করোনায় নতুন ভেরিয়েন্ট এর মোট ২৬ টি ঘটনা সামনে এসেছে। সবচেয়ে তাজা ঘটনা মুম্বইয়ের ধারাভি বস্তিতে রিপোর্ট হয়েছে। পাশাপাশি গত শুক্রবার স্বাস্থ্য মন্ত্রণালয়ে একটি প্রেস বিবৃতিতে জারি করেছে।

আগামী সপ্তাহেই স্পষ্ট হবে ভারতে ওমিক্রনের বেগ

এরই মাঝখানে ভ্যারিয়েন্ট টেনে নিয়ে একটি নতুন আপডেট সামনে এসেছে স্বাস্থ্য মন্ত্রণালয় সূত্র জানিয়েছে যে ওমিক্রন কতটা দ্রুতগতিতে ছড়াচ্ছে, এ বিষয়ে সামনের সপ্তাহের মধ্যে পুরো স্পষ্ট হয়ে যাবে। প্রকৃতপক্ষে ওমিক্রন ভ্যারিয়েন্ট লাগাতার এই খবর শুনে আশ্চর্য ভ্যারিয়েন্ট থেকে খতরনাক এটি। কিন্তু তার চেয়ে বহুগুণ দ্রুতগতিতে ছড়াচ্ছে।

বৈঠক ডাকা হয়েছে

শনিবার ওমিক্রন ভ্যারিয়েন্ট নিয়ে ক্যাবিনেট সেক্রেটারি ও মিটিং কল করেছে যার মধ্যে করোনা ভাইরাস এর গোটা দেশে তাজা পরিস্থিতি কী? হেলথ কেয়ার সুবিধা সমস্ত নিয়ে আলোচনা হবে।

কী বলল মন্ত্রালয় ?

ভ্যাকসিনেশনের বিষয়ে কী বলল মন্ত্রালয়? এরই মধ্যে দেশে বিভিন্ন জায়গা থেকে ভুয়া ভ্যাক্সিনেশন এর মামলা সামনে এসেছে। সূত্র অনুসারে এর উপরে জানানো হয়েছে যে ডাটা এন্ট্রি লেভেলের ভুল হয়েছে। এ রকম দুইটি মামলা রয়েছে। এর মধ্যে যে ঘটনা সামনে এসেছে, সেগুলো ভ্যাক্সিনেশন-এর সম্পূর্ণ ছবি প্রকাশ করে না।

এখনও পর্যন্ত পিছিয়ে ভারত

৫৯ টি দেশে এখনও পর্যন্ত ছড়িয়ে পড়েছে। অনেকক্ষণ স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে যে, এখনও পর্যন্ত ৫৯ টি দেশে এই ভেরিয়েন্ট ছড়িয়ে পড়েছে। ২ হাজার ৯৩৬ ঘটনা সামনে এসেছে। সবচেয়ে বেশি যুক্তরাজ্যে ৮১৭টি, ডেনমার্কে ৭৯৬টি, দক্ষিণ আফ্রিকায় ৪৩১টি পাওয়া গিয়েছে দক্ষিণ আফ্রিকাতে। এরপর কানাডাতে  ৭৮টি, অস্ট্রেলিয়াতে ৫২টি, জিম্বাবুয়েতে ৫০টি, ফ্রান্সে ৪২টি, পর্তুগালে ৩৭টি, নেদারল্যান্ডে ৩৬টি, নরওয়েতে ৩৩টি, বেলজিয়ামে ৩০টি ভ্যারিয়েন্টের ঘটনা সামনে এসেছে। যেখানে ভারতের ওমিক্রন ধরা পড়েছে ২৬টি।

Advertisement

 

Advertisement