scorecardresearch
 
 

এখনই কোভিড সংক্রমণ কমার কোনও লক্ষণ নেই! ৪ কারণ দেখিয়ে ব্যখ্যা দিল WHO

করোনার সংক্রমণ কমছে না। বরং তা বেড়েই চলেছে। এই সংক্রান্ত প্রমাণ এসেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (WHO) হাতে।

কমছে না করোনার সংক্রমণ কমছে না করোনার সংক্রমণ
হাইলাইটস
  • করোনার সংক্রমণ কমছে না। বরং তা বেড়েই চলেছে।
  • আজ জানালেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (WHO) প্রধান বিজ্ঞানী স্বামী সৌম্যনাথন

করোনার সংক্রমণ কমছে না। বরং তা বেড়েই চলেছে। এই সংক্রান্ত প্রমাণ এসেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (WHO) হাতে। এই তথ্য দিলেন WHO-র প্রধান বিজ্ঞানী সৌম্য স্বামীনাথন। তিনি জানান, ভ্যাকসিনেশন কম হারে হওয়ার কারণে, বিশ্বের নানা প্রান্তে করোনার সংক্রমণ বেড়ে চলেছে। ডেল্টা ভ্যারিয়েন্টও সংক্রমিত হচ্ছে বলে আশঙ্কা প্রকাশ করেন তিনি। 

আরও পড়ুন : "আপনি তো আগে আরএসএসও ছিলেন না!" দিলীপকে খোঁচা কুণালের

সৌম্য স্বামীনাথন জানান, WHO-র নিয়ন্ত্রণাধীন ৬ টির মধ্যে ৫টি এলাকায় বাড়ছে সংক্রমণ। সবথেকে বেশি আক্রান্ত হচ্ছে আফ্রিকায়। সেখানে গত ২ সপ্তাহে ৩০ থেকে ৪০ সপ্তাহ সংক্রমণ বেড়েছে। তাঁর কথায়, 'গত ২৪ ঘণ্টায় ৫ লাখের বেশি মানুষ আক্রান্ত হয়েছেন। আবার ৯ হাজার ৩০০ জন মারা গিয়েছেন। তাই কোনওভাবেই বলা যাবে না যে, করোনার সংক্রমণ কমছে।' তাঁর মতে ডেল্টা ভ্যারিয়েন্ট ছড়ানোর প্রধান কারণ, ৪টি। সেগুলি হল - 

১)  স্বামীনাথনের মতে, Covid-এর দ্বারা যদি কেউ আক্রান্ত হন তাহলে ৩ জনতে সংক্রমিত করতে পারেন। আর Delta variant- সংক্রমিত করতে পারে ৮ জনকে। 

২) ভ্যাকসিনেশন নিয়ে বিভিন্ন দেশের সরকারের ঢিলেঢালা মনোভাবকেও দায়ী করেন স্বামীনাথন। তিনি জানান, কোভিডের সংক্রমণ কমছে দেখেই অনেকে ভ্যাকসিনেশনের হার কমিয়ে দিয়েছে। এতে সংক্রমণ বাড়ছে। 

৩) স্বামীনাথনের মতে, এখনও বিশ্বের অনেকে দেশে কোভিড রোগীরা অক্সিজেন সমস্যায় ভুগছেন। ফলে মৃত্যু বাড়ছে। 

৪) সংক্রমণ ছড়ানোর অন্য আর একটি কারণ হল, করোনা বিধি না মানা। স্বামীনাথন বলেন, করোনা থেকে সুস্থ হয়ে ওঠার পরপরই অনেকে রাস্তায় বেরিয়ে পড়ছেন। সামাজিক বিধি মানছেন না। এতে সংক্রমিত হওয়ার সম্ভাবনা বেড়ে যাচ্ছে।