scorecardresearch
 

Denmark Firing Copenhagen Mall Shooting : ডেনমার্কের মলে বন্দুকবাজের হামলা, নিহত ৩, সন্ত্রাস-যোগ ওড়াচ্ছে না পুলিশ

Denmark Firing Copenhagen Mall Shooting: ডেনমার্কের রাজধানীতে বন্দুকবাজের হামলা। রবিবার একটি ব্যস্ত শপিং মলের ভেতরে একজন বন্দুকধারী গুলি চালায়। ওই তিনজন নিহত এবং তিনজন গুরুতর আহত হয়েছে বলে পুলিশ জানিয়েছে।

Advertisement
ডেনমার্কে বন্দুকধারীর হামলা। মলে থাকা মানুষদের পুলিশি নির্দেশ মানার পরামর্শ দেওয়া হয়েছে। ছবি: রয়টার্স ডেনমার্কে বন্দুকধারীর হামলা। মলে থাকা মানুষদের পুলিশি নির্দেশ মানার পরামর্শ দেওয়া হয়েছে। ছবি: রয়টার্স
হাইলাইটস
  • ডেনমার্কের রাজধানীতে গুলি
  • রবিবার একটি ব্যস্ত শপিং মলের ভেতরে একজন বন্দুকধারী গুলি চালায়
  • ওই তিনজন নিহত এবং তিনজন গুরুতর আহত হয়েছে বলে পুলিশ জানিয়েছে

Denmark Firing Copenhagen Mall Shooting: ডেনমার্কের রাজধানী কোপেনহেগেনে বন্দুকবাজের হামলা। রবিবার একটি ব্যস্ত শপিং মলের ভেতরে একজন বন্দুকধারী গুলি চালায়। ওই তিনজন নিহত এবং তিনজন গুরুতর আহত হয়েছে বলে পুলিশ জানিয়েছে।

গ্রেফতার এক ব্যক্তি
গুলি চালানোর পর একজন ২২ বছর বয়সী ডেনিশ ব্যক্তিকে গ্রেফতার করা হয়েছে। কোপেনহেগেনের পুলিশ ইন্সপেক্টর সোরেন থমাসেন সাংবাদিকদের জানান, এই ঘটনায় সন্ত্রাসবাদীদের হাত রয়েছে, সে সম্ভাবনা বাদ দেওয়া যাচ্ছে না। তবে তারা মনে করেন যে অভিযুক্ত বন্দুকধারী একাই কাজ করেছিল। পুলিশ এখনও তদন্ত করছে।

ডেনমার্কে এমন ঘটনা তুলনামূলকভাবে বিরল। থমাসেন বলেছিলেন যে শুটিংয়ের উদ্দেশ্য সম্পর্কে অনুমান করা খুব তাড়াতাড়ি ছিল। যা স্ক্যান্ডিনেভিয়ার অন্যতম বৃহত্তম শপিং মল এবং ডেনিশ রাজধানীর উপকণ্ঠে অবস্থিত ফিল্ড'স-এ ঘটেছিল। প্রত্যক্ষদর্শীদের মতে, যখন গুলির শব্দ শোনা যায়, তখন কিছু লোক দোকানে লুকিয়ে থাকে এবং অন্যরা আতঙ্কিত পদদলিত হয়ে পালিয়ে যায়।

প্রত্যক্ষদর্শীদের বয়ান
“এটা সন্ত্রাসের ঘটনা। এটা ভয়ঙ্কর,” বলেছেন ৫৩ বছরের হ্যান্স ক্রিশ্চিয়ান স্টলৎজ। তিনি আইটি পরামর্শদাতা। তাঁর মেয়েদের হ্যারি স্টাইলকে মলের কাছে রবিবার রাতে নির্ধারিত একটি কনসার্টে পারফর্ম করতে নিয়ে এসেছিলেন। "আপনি ভাবতে পারেন যে কীভাবে একজন ব্যক্তি অন্য মানুষের সঙ্গে এটি করতে পারে! সম্ভব এমন কিছুর বাইরে এটা।"

থমাসেন বলেন, নিহতদের মধ্যে একজন ৪০ বছর বয়সী এবং দুইজন তরুণ যুবক রয়েছেব। তিনি বিস্তারিত কিছু জানাননি। আরও কয়েকজন আহত হয়েছেন। তাঁদের মধ্যে তিনজনের অবস্থা গুরুতর, তিনি জানান।

তিনি বলেন, পুলিশ বিকেল ৫.৩৭ মিনিটে গুলি চালানোর প্রথম খবর পায় এবং ১১ মিনিট পরে সন্দেহভাজন ব্যক্তিকে গ্রেফতার করে। থমাসেন সন্দেহভাজন ব্যক্তিকে "এথনিক ডেন" হিসাবে বর্ণনা করেছেন। সাধারণত কেউ শ্বেতাঙ্গ বোঝাতে এই বাক্যবন্ধ ব্যবহৃত হয়।

Advertisement

ডেনিশ সম্প্রচারকারী টিভি২ অভিযুক্ত বন্দুকধারীর একটি অস্পষ্ট ছবি প্রকাশ করেছে। একজন ব্যক্তি হাঁটু দৈর্ঘ্যের শর্টস, একটি ভেস্ট বা স্লিভলেস শার্ট পরা এবং ডান হাতে ধরা রাইফেল বলে মনে হচ্ছে। প্রত্যক্ষদর্শী মাহদি আল-ওয়াজনি TV2 কে বলেন, "তাকে খুব হিংস্র ও রাগান্বিত মনে হচ্ছিল।" “তিনি আমার সঙ্গে কথা বলেছিলেন এবং বলেছিলেন যে এটা (রাইফেল) বাস্তব নয়। কারণ আমি তার ভিডিও করছিলাম। সে যা করছে, তার জন্য তাকে খুব গর্বিত মনে হচ্ছে।”

আরও পড়ুন: সোনাঝুরি হাট আপাতত সপ্তাহে দু'দিন, সাজিয়ে তুলবে পুরসভা

আরও পড়ুন: শিল্পী লতার আসল নাম কী, মঙ্গেশকর পদবী কেন লিখতেন?

আরও পড়ুন: কেন লতা মঙ্গেশকরের প্রথম গান কখনও রিলিজ করেনি?

প্রধানমন্ত্রীর শোক
ডেনমার্কের প্রধানমন্ত্রী মেটে ফ্রেডেরিকসেন বলেছেন, স্ক্যান্ডিনেভিয়ান দেশটি একটি "নিষ্ঠুর হামলার" শিকার হয়েছে। “এটা বোধগম্য নয়। হৃদয়বিদারক। অর্থহীন," সে বলল। "আমাদের সুন্দর এবং এত নিরাপদ রাজধানী একটি বিভক্ত সেকেন্ডে পরিবর্তিত হয়ে গিয়েছিল।"

ঘটনাস্থল থেকে পাওয়া ছবিগুলো দেখায় যে মানুষজন মল থেকে দৌড়চ্ছেন এবং টিভি২ একজন ব্যক্তিকে স্ট্রেচারে রাখার একটি ছবি পোস্ট করেছে। শুটিংয়ের পর সশস্ত্র পুলিশ অফিসারদের একটি বিশাল দল এলাকায় টহল দেয়। বেশ কয়েকটি ফায়ার ডিপার্টমেন্টের গাড়িও মলের বাইরে পার্ক করা ছিল।

লরিস হারম্যানসেন ডেনিশ সম্প্রচারক ডিআরকে বলেছেন যে তিনি তাঁর পরিবারের সঙ্গে শপিং সেন্টারে একটি পোশাকের দোকানে ছিলেন। যখন তিনি তিন, চারটি গুলির শব্দ শুনেছিলেন। সত্যিই জোরে শব্দ। শুনে মনে হচ্ছিল দোকানের পাশেই গুলি চালানো হচ্ছে।

শপিং সেন্টারটি কোপেনহেগেনের উপকণ্ঠে। একটি সাবওয়ে স্টেশন থেকে একটি লাইনের জন্য। যা শহরের কেন্দ্রকে আন্তর্জাতিক বিমানবন্দরের সঙ্গে যুক্ত করে। একটি বড় হাইওয়েও মল সংলগ্ন চলে।

আয়োজকরা পুলিশের নির্দেশে হ্যারি স্টাইলস কনসার্ট বাতিল করেছে। যেটা কাছাকাছি রয়্যাল এরিনায় নির্ধারিত ছিল।

স্ন্যাপচ্যাটে, স্টাইলস লিখেছেন: “কোপেনহেগেন শপিং মলের শুটিংয়ে জড়িত প্রত্যেকের জন্য আমার দল এবং আমি প্রার্থনা করি। আমি হতভম্বিত।"

রয়্য়াল প্য়ালেস জানিয়েছে যে ট্যুর ডি ফ্রান্স সাইক্লিং রেসের সঙ্গে যুক্ত ক্রাউন প্রিন্স ফ্রেডরিকের সঙ্গে একটি অভ্যর্থনা বাতিল করা হয়েছে। এই বছর ডেনমার্কে রেসের প্রথম তিন ধাপ অনুষ্ঠিত হয়। সংবর্ধনাটি রাজকীয় ইয়টে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। যা সোয়েন্ডারবার্গে অবস্থিত। সেই শহর যেখানে তৃতীয় পর্যায়টি শেষ হয়েছিল।

একটি যৌথ বিবৃতিতে রানি মার্গ্রেথ, তাঁর ছেলে ক্রাউন প্রিন্স ফ্রেডেরিক এবং তাঁর স্ত্রী ক্রাউন প্রিন্সেস মেরি বলেছেন, "আমরা এখনও এই দুঃখজনক ঘটনার সম্পূর্ণ জানি না। তবে এটি ইতিমধ্যে স্পষ্ট যে আরও বেশি লোক প্রাণ হারিয়েছে এবং আরও বেশি আহত হয়েছেন।”

তারা এক বিবৃতিতে বলেছে, “পরিস্থিতি একতা ও যত্নের আহ্বান জানায়।

প্রতিবেশী নরওয়েতে একটি গণ গুলি চালানোর এক সপ্তাহ পরে এই গুলি চালানো হয়। ওই ঘটনা নিয়ে পুলিশ বলেছে যে ইরানি বংশোদ্ভূত একজন নরওয়েজিয়ান লোক এলজিবিটিকিউ উৎসবের সময় গুলি চালায়। দুজন নিহত এবং ২০ জনেরও বেশি আহত হয়।

২০১৫ সালের ফেব্রুয়ারী থেকে এটা ডেনমার্কে সবচেয়ে ভয়ঙ্কর বন্দুক হামলা ছিল। যখন রাজধানীতে গুলি চালানোর পরে পুলিশের সঙ্গে বন্দুকযুদ্ধে একজন ২২ বছর বয়সী ব্যক্তি নিহত হয়েছিল। যার ফলে দুজন নিহত এবং পাঁচজন পুলিশ অফিসার আহত হয়েছিলেন।

 

Advertisement