scorecardresearch
 

দালালের মাধ্যমে নথি নয়, মিলতে পারে জাল, সতর্কতা পুলিশের

দালালের মাধ্যমে চটজলদি সরকারি নথি পেতে গিয়ে ফাঁদে পা দিচ্ছেন না তো ? সাবধান। আসলের মতো মনে হলেও জাল নথি বাড়ি নিয়ে আসার সম্ভাবনা ষোল আনা। প্রতারণার দায়ে পড়তে পারেন আপনিও। সাবধানবার্তা পুলিশের।

Advertisement
জাল নথির চক্র ফাঁস জাল নথির চক্র ফাঁস
হাইলাইটস
  • জাল নথি তৈরির চক্র ফাঁস শিলিগুড়িতে
  • একাধিক সরকারি, বেসরকারি সংস্থা ও ব্যক্তিকে প্রতারণা
  • পুলিশি হেফাজতে নিয়ে জিজ্ঞাসাবাদ

অল্প সময়ের মধ্যে সরকারি নথির ফাঁদে পা দিচ্ছেন ? সাবধান। আসলের মতো মনে হলেও জাল নথি বাড়ি নিয়ে আসার সম্ভাবনা ষোল আনা। বিশেষ করে নথি বানাতে কোনও দালাল চক্রের ফাঁদে পা দিয়েছেন তো সাড়ে সর্বনাশ। অবিকল দেখতে আসলের মত হলেও তা কিন্তু নকল। এই প্রতারণার চক্র শিলিগুড়িতে ছেয়ে গিয়েছে। সম্প্রতি একটি ঘটনা সামনে আসতে এ রকম অনেক প্রতারণা সামনে এসেছে। শিলিগুড়ি পুলিশ বিষয়টি নিয়ে উদ্বিগ্ন।

প্রতারণার চক্র ফাঁস

সরকারি কাগজ-পত্র বানিয়ে দেওয়ার নাম করে মোটা অঙ্কের টাকা প্রতারণার অভিযোগ ওঠে এক দুষ্কৃতীর বিরুদ্ধে। ঘটনায় অভিযুক্তকে গ্রেপ্তার করে শিলিগুড়ি থানার পুলিশ। ধৃতকে রবিবার শিলিগুড়ি আদালতে তুলে তদন্তের স্বার্থে ৮ দিনের পুলিশি হেপাজতে নেয় শিলিগুড়ি থানার পুলিশ। এর পেছনে আরও কেউ জড়িত রয়েছে কিনা তা খতিয়ে দেখছে পুলিশ।

ভুয়ো নথি বিক্রির অভিযোগ

পুলিশ সূত্রে খবর, ধৃতের নাম সুনীল বর্মন। সম্প্রতি, শিলিগুড়ির সেবক রোডের এক হোটেল ব্যবসায়ীকে পাসপোর্ট বানিয়ে দেওয়ার নাম করে মোটা অংকের অর্থ নেয় অভিযুক্ত সুনীল। এরপর নকল পাসপোর্ট তৈরি করে ইন্টারভিউয়ের তারিখ দেয়। সেই কথা মত ওই ব্যবসায়ী যখন পাসপোর্ট কার্যালয়ে যায় তখন জানতে পারে তার নামে নথিভুক্তই হয়নি।

কোচবিহারে এক ডিএসপিকে প্রতারণা

এরপর ওই হোটেল ব্যবসায়ী ঘটনার লিখিত অভিযোগ দায়ের করেন শিলিগুড়ি থানায়। এছাড়াও অভিযোগ, কোচবিহারের একজন অবসর প্রাপ্ত সিআইডি-র ডিএসপি অফিসারকেও ঠিক একই পন্থায় বিভিন্ন রকমের প্রলভন দেখিয়ে সরকারি নথি বানিয়ে দেওয়ার নাম করে প্রতারণা করেছে সুনীল। জানা গিয়েছে, শিলিগুড়ির ওই হোটেল ব্যবসায়ীর অভিযোগের ভিত্তিতে অভিযান চালিয়ে শনিবার রাতে সুনীলকে শিলিগুড়ি নিয়ে আসা হয়।

আইআরসিটিসি-র সাইট হ্য়াক করে প্রতারণা

জানা গিয়েছে, সুনীলের প্রতারণার শুধু জনসাধারণকে করেনি করেছে সরকারকেও। আইআরসিটিসির অফিসিয়াল সাইট হ্যাক করে প্রায় ৩৫ লক্ষ টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগও আছে তার বিরুদ্ধে। যা দেখে চোখ কপালে পুলিশের। বেশ কয়েকদিন আগে শিলিগুড়ি কোর্টমোড় সংলগ্ন এলাকা থেকে নকল লাইসেন্স বানানোর অভিযোগ দুইজনকে গ্রেপ্তার করেছিল শিলিগুড়ি মেট্রোপলিটন পুলিশের গোয়েন্দা বিভাগ।

Advertisement

 

Advertisement