scorecardresearch
 

৬৫৩ কোটি টাকা Tax জালিয়াতি করেছে Xiomi? কাস্টমসের Scanner-এ কোম্পানি

স্মার্টফোন নির্মাতা শাওমি কোম্পানির বিরুদ্ধে ভারতে কর ফাঁকি দেওয়ার অভিযোগ উঠল। তাও ৬৫৩ কোটি টাকা। শুল্ক দফতর বিষয়টি নিয়ে তদন্তে নেমেছে। দোষী প্রমাণিত হলে এ দেশে ব্যবসা করার ক্ষেত্রে সমস্য়া হতে পারে।

Advertisement
বিপাকে শাওমি বিপাকে শাওমি
হাইলাইটস
  • কাস্টমসের তদন্ত শাওমির বিরুদ্ধে
  • ৬৫৩ কোটি টাকা কর ফাঁকির অভিযোগ
  • শুল্ক দফতরের সঙ্গে সহযোগিতার বার্তা কোম্পানির

ডিরেক্টরেট অফ রেভিনিউ ইন্টেলিজেন্স (ডিআরআই 653 কোটি টাকার কাস্টম শুল্ক ফাঁকি দেওয়ার জন্য মোবাইল হ্যান্ডসেট নির্মাতা Xiaomi ইন্ডিয়াকে কারণ দর্শানোর নোটিশ জারি করেছে বলে জানা গিয়েছে। রাজস্ব বিভাগের গোয়েন্দারা পেয়েছিল যে Xiaomi ইন্ডিয়া কম মূল্যায়নের মাধ্যমে শুল্ক ফাঁকি দিচ্ছে, যার পরে এ বিষয়ে তদন্ত শুরু হয়েছে।

Xiaomi ইন্ডিয়ার প্রাঙ্গনে তল্লাশি

তদন্ত চলাকালীন, ডিআরআই Xiaomi ইন্ডিয়ার প্রাঙ্গনে তল্লাশি চালায়। বিভাগটি কথিত নথিগুলি উদ্ধার করেছে যা ইঙ্গিত করে যে Xiaomi ভারত চুক্তিভিত্তিক বাধ্যবাধকতার অধীনে Qualcomm USA এবং Beijing Xiaomi Mobile Software Co Ltd-কে রয়্যালটি এবং লাইসেন্স ফি পাঠাচ্ছিল।

অর্থ মন্ত্রকের একটি বিবৃতিতে বলা হয়েছে যে Xiaomi ইন্ডিয়া কাস্টমস অ্যাক্ট, 1962 এর ধারা 14 এবং কাস্টমস ভ্যালুয়েশন (আমদানি করা পণ্যের মূল্য নির্ধারণ) বিধি 2007 লঙ্ঘন করেছে৷

"রয়্যালটি এবং লাইসেন্স ফি"তে নয়ছয়

লেনদেনের মূল্যে "রয়্যালটি এবং লাইসেন্স ফি" যোগ না করে, Xiaomi ইন্ডিয়া এই ধরনের আমদানি করা মোবাইল ফোন, যন্ত্রাংশ এবং উপাদানগুলির সুবিধাজনক মালিক হিসাবে শুল্ক এড়িয়ে চলেছে," মন্ত্রণালয় বলেছে।

Xiaomi ইন্ডিয়া টুডে টেককে জানিয়েছে যে তারা প্রাপ্ত বিজ্ঞপ্তি পর্যালোচনা করছে এবং কর্তৃপক্ষকে সমর্থন করবে। “Xiaomi ইন্ডিয়াতে, আমরা সমস্ত ভারতীয় আইন মেনে চলছি তা নিশ্চিত করার জন্য আমরা সর্বোচ্চ গুরুত্ব দিই। আমরা বর্তমানে বিজ্ঞপ্তিটি বিস্তারিত পর্যালোচনা করছি। একটি দায়িত্বশীল কোম্পানী হিসাবে, আমরা সমস্ত প্রয়োজনীয় ডকুমেন্টেশন সহ কর্তৃপক্ষকে সমর্থন করব,” Xiaomi মুখপাত্র বলেছেন।

DRI Xiaomi ইন্ডিয়ার প্রধান ব্যক্তিদের বিবৃতি রেকর্ড করেছে এবং এর কন্ট্রাক্ট তৈরি করেছে, এই সময়ে Xiaomi ইন্ডিয়ার একজন ডিরেক্টর উল্লিখিত অর্থপ্রদানের বিষয়টি নিশ্চিত করেছেন। বিভাগটি কাস্টমস অ্যাক্ট, 1962 এর বিধানের অধীনে 1 এপ্রিল 2017 থেকে 30 জুন 2020 সময়ের জন্য Xiaomi ইন্ডিয়াকে 653 কোটি টাকার শুল্ক দাবি এবং পুনরুদ্ধারের জন্য তিনটি কারণ দর্শানোর নোটিশ জারি করেছে৷

Advertisement

 

Advertisement