scorecardresearch
 
দেশ

মিললো না মাহির টাইমিং! পোল্ট্রি ফার্মিং করে এবার বড়সড় ক্ষতির মুখে ধোনি

MS Dhoni
  • 1/5

আগেই শোনা গিয়েছিল পোল্ট্রি ফার্মিং করতে চলেছেন ভারতের প্রাক্তন অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। তাই ২০০০টি কড়কনাথ প্রজাতির মুরগির অর্ডার দিয়েছিলেন রাঁচির রাজপুত্র। চিকেনের এই ধরনের ব্রিড আসলে ভারতে খুবই দুর্লভ। ব্যক্তির নাম যেহেতু মহেন্দ্র সিং ধোনি, তাই খুব শীঘ্রই  রাঁচিতে তাঁর ফার্ম হাউসে পৌঁছে যাওয়ার কথা ছিল  ২০০০টি কড়কনাথ প্রজাতির মুরগির।
 

MS Dhoni
  • 2/5

এদিকে ইতিমধ্যে গোটা দেশে আগুনের মতো ছড়িয়ে পড়ছে বার্ড ফ্লু। বার্ড ফ্লুয়ে মধ্যপ্রদেশের ঝাবুয়ার কড়কনাথ মুরগি সবথেকে বেশি প্রভাবিত হয়েছে। বার্ড ফ্লুয়ের প্রকোপ ২ হাজার কড়কনাথ মুরগীর বাচ্চার উপর পড়েছে। আর এই মুরগি গুলোর অর্ডার দিয়েছিলেন প্রাক্তন ভারতীয় ক্রিকেটার মহেন্দ্র সিং ধোনি।
 

MS Dhoni
  • 3/5


ঝাবুয়ার প্রসিদ্ধ আশিস কড়কনাথ ফার্মেও বার্ড ফ্লুয়ের প্রকোপ পড়েছে। ভারতীয় দলের প্রাক্তন ক্রিকেটার মহেন্দ্র সিংহ ধোনি এই ফার্মে ২ হাজার মুরগির অর্ডার দিয়েছিলেন। কিন্তু বার্ড ফ্লুয়ের কারণে এত বড় অর্ডার এখন বিশবাঁও জলে। ১৫ দিন আগেই এই ফার্মে অজস্র কড়কনাথ মুরগি ছিল। আর গোটা ফার্মই মুরগির আওয়াজে গমগম করে উঠত। কিন্তু বার্ড ফ্লুয়ের কারণে ফার্মের মালিক বিনোদ মেডা এখন আর্থিক ক্ষতির মুখে।
 

MS Dhoni
  • 4/5

এই ফার্মে ২ হাজার মুরগির অর্ডার দিয়েছিলেন ধোনি। ডিসেম্বরে ডেলিভারি দেওয়ার কথা ছিল, কিন্তু বৃষ্টির কারণে সেই ডেলিভারি পিছিয়ে যায়। এরপর বিগত ৭ দিন ধরে ফার্মে রোজ ৩০০ থেকে ৪০০ মুরগী মারা যাচ্ছিল। একটি মরা মুরগির রিপোর্ট করতে দেওয়া হলে, তাঁর মধ্যে বার্ড ফ্লুয়ের সংক্রমণ পাওয়া যায়। এই কারণে বাকি ৮০০ মুরগিকে মাটিতে পুঁতে দেওয়া হয়।
 

MS Dhoni
  • 5/5

এদিকে মুরগির খামারের পাশাপাশি রাঁচির ফার্ম হাউজে ধোনি অনেকদিন থেকেই অর্গানিক চাষ করছেন। করোনা কালে লকডাউনের মাঝে তাঁকে অর্গানিক চাষ করতে দেখা গিয়েছিল। রীতিমতো ট্রাক্টর চালানো শিখে মাহি মাঠে নামেন। এবার জানা যাচ্ছে, মাহির খেতে তৈরি অর্গানিক ফসল বিদেশে রফতানি করা হবে। জানা গিয়েছে ধোনির খেতের তৈরি ফসল, সব্জি ও ফল দুবাইয়ে রপ্তানি করা হবে। সেখানে থেকে আরবের আরও একাধিক দেশে তা  ছড়িয়ে পড়বে।