scorecardresearch
 

Rail Connection To Mizoram Start Soon: ২০২৩-এর মধ্যেই প্রথমবার মিজোরামে পৌঁছবে ট্রেন, টার্গেট গোটা নর্থ-ইস্ট

Rail Connection To Mizoram Start Soon: এবার মিজোরামেও রেলপথ স্থাপনের উদ্যোগ নিয়েছে ভারতীয় রেল। যুদ্ধকালীন তৎপরতায় কাজ শুরু হয়েছে বলে জানানো হয়েছে রেলের তরফে। নর্থ ইস্ট ফ্রন্টিয়ার রেলওয়ের (North East Frontier Railway) জেনারেল ম্যানেজার অংশুল গুপ্তা সংবাদমাধ্যমকে জানিয়েছেন যে, ওই এলাকায় রেল যোগাযোগ বাড়াতে কাজ শুরু হয়ে গিয়েছে। আগামী ২-৩ বছরের মধ্যে এই কাজ শেষ হবে বলে অনুমান করা হচ্ছে।

Advertisement
২০২৩-এর মধ্যেই  প্রথমবার মিজোরামে পৌঁছবে ট্রেন, টার্গেট গোটা নর্থ-ইস্ট ২০২৩-এর মধ্যেই প্রথমবার মিজোরামে পৌঁছবে ট্রেন, টার্গেট গোটা নর্থ-ইস্ট
হাইলাইটস
  • ২০২৩-এর মধ্যেই প্রথমবার মিজোরামে পৌঁছবে ট্রেন
  • রেলের টার্গেট গোটা নর্থ-ইস্ট ইন্ডিয়া
  • মেঘালয়ে জমি জটে আটকে কাজ

Rail Connection To Mizoram Start Soon: বেশ কিছু বছর থেকেই ভারতের উত্তর-পূর্ব অঞ্চলের সঙ্গে রেল যোগাযোগ বাড়াতে উদ্যোগ নিয়েছে ভারত সরকার। রেলপথে যুক্ত হয়েছে অসমের প্রত্য়ন্ত এলাকা, অরুণাচল প্রদেশ, ত্রিপুরা। সিকিমের সঙ্গেও রেল যোগাযোগ তৈরি শুরু হয়েছে। অল্প কিছুদিনের মধ্যেই সেটিও সম্পূর্ণ হয়ে যাবে। এবার মিজোরামেও রেলপথ স্থাপনের উদ্যোগ নিয়েছে ভারতীয় রেল। যুদ্ধকালীন তৎপরতায় কাজ শুরু হয়েছে বলে জানানো হয়েছে রেলের তরফে।

আরও পড়ুনঃ আপনার মোবাইল নম্বরে ১ আছে? আপনার অতীত-বর্তমান-ভবিষ্যৎ বলে দেবে

২-৩ বছরের মধ্যে মিজোরামে পৌঁছবে ট্রেন

নর্থ ইস্ট ফ্রন্টিয়ার রেলওয়ের (North East Frontier Railway) জেনারেল ম্যানেজার অংশুল গুপ্তা সংবাদমাধ্যমকে  জানিয়েছেন যে, ওই এলাকায় রেল যোগাযোগ বাড়াতে কাজ শুরু হয়ে গিয়েছে। আগামী ২-৩ বছরের মধ্যে এই কাজ শেষ হবে বলে অনুমান করা হচ্ছে। তিনি জানিয়েছন, উত্তর-পূর্বে রেলের সম্প্রসারণের সমস্ত কাজ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণবের নির্দেশ অনুযায়ী করা হচ্ছে।

লক্ষ্য গোটা উত্তর-পূর্ব ভারত

ইতিমধ্যেই ত্রিপুরা ও অরুণাচল প্রদেশের রাজধানীগুলির সঙ্গে রেল যোগাযোগ রয়েছে। বাকি তিনটি রাজ্যের রাজধানীগুলিকে রেল যোগাযোগের সাথে সংযুক্ত করার প্রকল্পগুলির কাজ দ্রুত গতিতে চলছে। অনুমান অনুযায়ী, ২০২৩ সালের ডিসেম্বরের মধ্যেই সিকিমের রংপো পর্যন্ত রেল ট্র্যাক নির্মাণের কাজ শেষ হতে পারে। মিজোরামের সাইরাং রেললাইন প্রকল্পটিও ২০২৩ সালের ডিসেম্বরের মধ্যে শেষ হওয়ার আশা। প্রকল্পটি সম্পূর্ন হলেই যোগাযোগ ব্যবস্থায় বড় পরিবর্তন আসবে। আসলে এতদিন উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্যগুলির মধ্যে গণ পরিবহন ব্যবস্থার তেমন উন্নতি হয়নি। কিন্তু এবার অসম, মনিপুর, মিজোরাম, নাগাল্যান্ড, ত্রিপুরা, মেঘালয়, অরুণাচল প্রদেশের রাজধানী এবং গুরুত্বপূর্ন শহরগুলির মধ্যে উন্নত রেল ব্যবস্থা নির্মাণ করছে ভারতীয় রেল।

মেঘালয়ে জটিলতা রয়েছে

Advertisement

এদিকে অংশুল গুপ্তার মতে, সংশ্লিষ্ট রেল বিভাগ ২০২৩ সালের ডিসেম্বরের মধ্যে মণিপুর রাজ্যের রাজধানী পর্যন্ত রেলপথ সংযুক্ত করার পরিকল্পনা গ্রহণ করেছে। পাশাপাশি, নাগাল্যান্ডের কোহিমাকে সংযুক্ত করার প্রকল্পেও জোরকদমে কাজ চলছে। তিনি জানিয়েছেন যে, শুধুমাত্র মেঘালয়ের শিলং বাদে সমস্ত উত্তর-পূর্ব রাজ্যগুলির রাজধানীতে রেল যোগাযোগের সুবিধা থাকবে। কারণ সেখানে জমি অধিগ্রহণ সংক্রান্ত বিষয়ে নিয়ে এখনও কিছু কাজ বাকি আছে।

আরও পড়ুনঃ ঘরোয়া মশলাতেই গলবে চর্বি, শুধু একবার শুরু করে দেখুন

এই প্রজেক্টের মধ্যেই উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্যগুলির রাজধানীকে রেল পরিষেবার সাথে সংযুক্ত করার কাজ করছে রেল। রেলের এক আধিকারিক জানান যে, রীতিমত যুদ্ধকালীন তৎপরতার সাথে কাজ চলছে। আগামী ২-৩ বছরের মধ্যেই এই প্রজেক্টের কাজ সম্পূর্ণ করার লক্ষ্যমাত্রা রেখেছে রেল।

 

Advertisement