scorecardresearch
 

'কাশ্মীর ফাইল প্রোপাগান্ডা', লাপিদের সমর্থনে আরও ৩ জুরি সদস্য

গোয়া ফিল্ম ফেস্টিভ্যালের আরও তিনজন জুরি সদস্যের মতে কাশ্মীর ফাইল সিনেমাটি প্রোপাগান্ডা ছাড়া আর কিছি না। আমেরিকান প্রযোজক জিঙ্কো গোতোহ, ফরাসি সম্পাদক প্যাস্কেল চ্যাভান্স এবং ফরাসি তথ্যচিত্র নির্মাতা জাভিয়ের অ্যাঙ্গুলো বার্তুরেন বিষয়টিতে ইজরায়েলি পরিচালক নাদাভ লাপিদের সমর্থন করেছেন।

iff iff
হাইলাইটস
  • গোয়া ফিল্ম ফেস্টিভ্যালের আরও তিনজন জুরি সদস্যের মতে কাশ্মীর ফাইল সিনেমাটি প্রোপাগান্ডা ছাড়া আর কিছু না।
  • আমেরিকান প্রযোজক জিঙ্কো গোতোহ, ফরাসি সম্পাদক প্যাস্কেল চ্যাভান্স এবং ফরাসি তথ্যচিত্র নির্মাতা জাভিয়ের অ্যাঙ্গুলো বার্তুরেন বিষয়টিতে ইজরায়েলি পরিচালক নাদাভ লাপিদের সমর্থন করেছেন।
  • রাজনৈতিক চাপেই কাশ্মীর ফাইলস আন্তর্জাতিক ভারতীয় ফিল্ম ফেস্টিভ্যালে দেখানো হয়েছে, এই বিস্ফোরক মন্তব্য করেছিলেন ইজরায়েলি পরিচালক নাভাদ লাপিড।

গোয়া ফিল্ম ফেস্টিভ্যালের আরও তিনজন জুরি সদস্যের মতে কাশ্মীর ফাইল সিনেমাটি প্রোপাগান্ডা ছাড়া আর কিছু না। আমেরিকান প্রযোজক জিঙ্কো গোতোহ, ফরাসি সম্পাদক প্যাস্কেল চ্যাভান্স এবং ফরাসি তথ্যচিত্র নির্মাতা জাভিয়ের অ্যাঙ্গুলো বার্তুরেন বিষয়টিতে ইজরায়েলি পরিচালক নাদাভ লাপিদের সমর্থন করেছেন।

লাপিড ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল অফ ইন্ডিয়া বা আইএফএফআই-এর আন্তর্জাতিক জুরির চেয়ারপার্সন হিসেবে দায়িত্ব পালন করেছেন। নদিনের ফিল্ম ফেস্টিভ্যালের শেষ রাতে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে তাঁর বক্তৃতায় 'দ্য কাশ্মীর ফাইলস' সিনেমাটিকে অশ্লীল ও প্রোপাগান্ডা বলেন।

রাজনৈতিক চাপেই কাশ্মীর ফাইলস আন্তর্জাতিক ভারতীয় ফিল্ম ফেস্টিভ্যালে দেখানো হয়েছে, এই বিস্ফোরক মন্তব্য করেছিলেন ইজরায়েলি পরিচালক নাভাদ লাপিড। 

নাভাদের সমর্থনে টুইটারে যৌথভাবেই এক বিবৃতি দেন পাসকেল শ্যাভেন্স এবং জেভিয়ার আঙ্গুলো বার্তুরেন এবং গোতো। উল্লেখ্য, অনেকেই এর আগে মনে করেছিলেন যে জুরি বোর্ডের বাকি সকলেই হয়তো নাভাদ লাপিডের সঙ্গে সহমত নন। তিনি ব্যক্তিগত মতামত শুধু জানিয়েছেন। এমনকী জুরি বোর্ডের অন্যতম সদস্য পরিচালক সুদীপ্ত সেনও বলেছিলেন যে, নাভাদ লাপিডের মন্তব্যের সঙ্গে বোর্ডের বাকি কেউই সহমত নন। কিন্তু বাস্তবে তা নয়।

 জুরি বোর্ডের তিন সদস্যই বলেন, ফিল্ম ফেস্টিভ্যালের সমাপ্তি অনুষ্ঠানে নাভাদ লাপিড, জুরি বোর্ডের প্রধান হিসেবে আমাদের সকলের তরফে জানান যে, আমরা সকলেই ১৫ নম্বর সিনেমা ‘দ্য কাশ্মীর ফাইলস’ দেখে হতাশ হয়েছি এবং বিরক্ত হয়েছি। আমাদের সকলের মনে হয়েছে এই ছবিটা অশ্লীল উদ্দেশ্য নিয়ে তৈরি করা হয়েছে। 

আরও পড়ুন: MCD election: দিল্লির পুরভোটে ফের বিজেপি না আপ, কে করবে বাজিমাত?