scorecardresearch
 

Air India Pilot Hiring: ২ কোটি টাকা পর্যন্ত মাইনে, পাইলট নিয়োগ এয়ার ইন্ডিয়ায়, কী যোগ্যতা?

পাইলট ছাড়াও কেবিন ক্রু, গ্রাউন্ড স্টাফ, সিকিউরিটি এবং অন্যান্য প্রযুক্তিগত কাজে লোক নিয়োগ করছে এয়ার ইন্ডিয়া। সংস্থার ওয়েবসাইটে সেই সব চাকরির বিজ্ঞাপন দেওয়া রয়েছে।

Advertisement
পাইলট নিয়োগ করছে এয়ার ইন্ডিয়া পাইলট নিয়োগ করছে এয়ার ইন্ডিয়া
হাইলাইটস
  • ৪৭০টি বিমান কিনছে এয়ার ইন্ডিয়া
  • এত সংখ্যক বিমান চালানোর জন্য প্রচুর পাইলট প্রয়োজন

বোয়িং (Boeing) এবং এয়ারবাস (Airbus) থেকে ৪৭০টি বিমান কেনার জন্য চুক্তি করেছে এয়ার ইন্ডিয়া (Air India)। আগামীদিনে এই এত সংখ্যক বিমান চালানোর জন্য প্রচুর পাইলটের (Pilots) প্রয়োজন হবে। সেই কারণে এয়ার ইন্ডিয়া নিয়োগ প্রক্রিয়া শুরু করেছে। এয়ারলাইনটির বর্তমানে প্রায় ১৪০টি প্লেনের জন্য কর্মী রয়েছে। মজার বিষয় হল এয়ার ইন্ডিয়া বার্ষিক ২ কোটি টাকার বেশি বেতন দিয়ে চাকরি দেবে।

এয়ারলাইনটি 'B777 ক্যাপ্টেন' খুঁজছে এবং এর জন্য তারা বার্ষিক ২ কোটি টাকার বেশি বেতনও দিতে রাজি। বিমান সংস্থার বিজ্ঞাপনে লেখা হয়েছে, 'B737 এনজি/ম্যাক্স টাইপ রেটেড পাইলটদের থেকে B777 ফ্লিটের জন্য ফার্স্ট অফিসারদের থেকে আবেদন চাওয়া হচ্ছে।' প্রতি মাসে এই পাইলটদের ২১ হাজার ডলার বেতন দেবে। ভারতীয় মুদ্রায় এর পরিমাণ হল ১৭,৩৯,১১৮ টাকা পর্যন্ত। বার্ষিক হিসেব ধরলে অঙ্কটা দাঁড়ায় ২,০৮,৬৯,৪১৬ টাকা। জানা গিয়েছে, B737 এনজি/ম্যাক্স বিমান চালানোর মতো দক্ষ পাইলটের সংখ্যা কমই রয়েছে। সেই অভাবের কারণেই এত বেশি মাইনে অফার করা হচ্ছে। যাতে যোগ্য লোকের সন্ধান পাওয়া যায়।

আরও পড়ুন: Air India Orders 470 Planes: ৮০ বিলিয়ন ডলার-৪৭০ বিমান, কেন এয়ার ইন্ডিয়ার ঐতিহাসিক চুক্তি স্পেশাল?

পাইলট ছাড়াও এয়ার ইন্ডিয়া কেবিন ক্রু, গ্রাউন্ড স্টাফ, সিকিউরিটি এবং অন্যান্য প্রযুক্তিগত কাজে লোক নিয়োগ করছে। এয়ার ইন্ডিয়ার ওয়েবসাইটে সেই সব চাকরির বিজ্ঞাপন দেওয়া রয়েছে।

বিজনেস টুডে আগেই জানিয়েছিল যে এয়ার ইন্ডিয়ার ৪৭০টি বিমান কেনার চুক্তি ভারতীয় বিমান চলাচল সেক্টরে ২ লাখেরও বেশি নতুন চাকরি তৈরি করবে। এয়ার ইন্ডিয়ার প্রাক্তন আধিকারিক জিতেন্দ্র ভার্গব বিজনেস টুডেকে বলেছেন, 'প্রতিটি ফ্লাইটে কমপক্ষে ১০ জন পাইলট প্রয়োজন, যাদের শিফট পরিবর্তন হতে থাকে, প্রতি বিমানে ৫০ জনের কম কেবিন ক্রু লাগবে। এছাড়াও চেকআউট কাউন্টার, ব্যাগেজ হ্যান্ডলার-সহ নানা জায়গায় লোকের প্রয়োজন হবে।'

Advertisement

Advertisement