scorecardresearch
 

পালং শাকের সঙ্গে গাঁজার চাষ! খেলেন ২০০ জন, তারপর যা হল...

খাবারে ছিল পালং শাক। আর তা খেয়েই ত্রিভুবন দেখলেন লোকজন। বহু মানুষের হল হ্যালুসিনেশন। অনেকেই ঝিমোলেন। ওই পালং খাওয়ার পর বহু মানুষের চোখমুখ লাল হয়ে গেছে। কারও কারও হার্টবিট বেড়ে গিয়েছে। কিন্তু পালং শাক খেয়ে তো এরকমটা হওয়ার কথা নয়। তারপর তদন্তে যা বেরিয়ে এল, তাতে সকলেরই চক্ষু চড়কগাছ! জানা গেল, পালং শাকের সঙ্গে ভুল করে চাষ করা হয়েছিল গাঁজার (Weed Accidentally Grown With Spinach)।

Advertisement
পালং শাকে গাঁজা পালং শাকে গাঁজা
হাইলাইটস
  • খাবারে ছিল পালং শাক (spinach)।
  • আর তা খেয়েই ত্রিভুবন দেখলেন লোকজন।

খাবারে ছিল পালং শাক (spinach)। আর তা খেয়েই ত্রিভুবন দেখলেন লোকজন। বহু মানুষের হল হ্যালুসিনেশন। অনেকেই ঝিমোলেন। ওই পালং খাওয়ার পর বহু মানুষের চোখমুখ লাল হয়ে গেছে। কারও কারও হার্টবিট বেড়ে গিয়েছে। কিন্তু পালং শাক খেয়ে তো এরকমটা হওয়ার কথা নয়। তারপর তদন্তে যা বেরিয়ে এল, তাতে সকলেরই চক্ষু চড়কগাছ! জানা গেল, পালং শাকের সঙ্গে ভুল করে চাষ করা হয়েছিল গাঁজার (Weed Accidentally Grown With Spinach)। 

ঘটনা অস্ট্রেলিয়ার। ওই পালং খেয়ে অসুস্থ হয়ে পড়েছেন আট জন। ৪৭ জন নিউ সাউথ ওয়েলসে উপসর্গের কথা জানিয়েছেন। ১৭ জন ইতিমধ্যেই চিকিৎসাধীন। বহু মানুষ জ্বরে ভুগছেন। অনেকের দৃষ্টি ঝাপসা হয়ে এসেছে। কেউ কেউ প্রলাপ বকছেন। রিভেরা ফার্মসের একটি বিবৃতিতে বলা হয়েছে, পালং শাক যেখানে চাষ হয়েছিল, সেখানেই ভুল করে চাষ করা হয়েছিল গাঁজার।

আরও পড়ুন-'ভারত সন্তের দেশ, স্যান্টার নয়', স্কুলগুলিতে শিশুদের সাজালে ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারি হিন্দু পরিষদের

নিউ সাউথ ওয়েলস পয়জনস ইনফরমেশন সেন্টারের মেডিক্যাল ডিরেক্টর ড্যারেন রবার্টস সিডনি মর্নিং সংবাদ সংস্থাকে জানিয়েছেন, যারা পালং শাক খেয়েছিলেন তারা টানা একদিন অসুস্থ ছিলেন। অনেকেই হ্যালুসিনেশনে ভুগতে থাকেন। তবে এখনও কেউ মারা যায়নি, এটাই স্বস্তির খবর। 

ওই ফার্মে চাষ করা পালং শাক খেয়েছেন যাঁরা, তাদের ক্ষেত্রেই এই সমস্ত উপসর্গ দেখা যাচ্ছে। তারপর পরীক্ষা করে দেখা যায়, ওই ফার্মটিতে পালং শাক চাষ করার সময় ভুলবশত একইসঙ্গে চাষ করে ফেলা হয়েছিল এক ধরনের গাঁজা, যার মধ্যে থাকে থর্নঅ্যাপল নামে একটি জিনিস। এই থর্নঅ্যাপলকে জিমসনউইড নামেও ডাকা হয়, সেটিই এই যাবতীয় উপসর্গের জন্য দায়ী। এমনকি, থর্নঅ্যাপল গাছ স্পর্শ করলেও ত্বকের সমস্যা, মাথা যন্ত্রণা এবং গা বমি ভাবের মতো সমস্যা দেখা দিতে পারে।

Advertisement

আরও পড়ুন-করোনা থেকে বাঁচতে কী করবেন ? বছরের শেষ 'মন কী বাত'-এ বার্তা মোদীর

 

TAGS:
Advertisement