scorecardresearch
 

'মা মারা যাবে, আগাম ছুটি চাই', বিহারে শিক্ষকদের ছুটির অ্যাপ্লিকেশন VIRAL!

একটি শিক্ষক স্কুলের প্রধান শিক্ষককে লিখেছেন, আমার মা ৫.১২.২২ তারিখে মারা যাবে, তাই শ্মশানে যোগ দিতে আমার ছুটি চাই। অন্য একজন আবেদন করেছেন, ৪.১২.২২ থেকে ৫.১২.২০২২ তারিখ পর্যন্ত আমি অসুস্থ থাকব। তাই ছুটি মঞ্জুর করুন।

Advertisement
Bihar school Bihar school
হাইলাইটস
  • আজব সব কারণ দেখিয়ে ছুটি (Casual Leave) নেওয়ার আবেদন জানিয়েছেন বিহারের স্কুলশিক্ষকরা।
  • সম্প্রতি সেইসব আবেদনপত্র ভাইরাল (Viral Leave Applications) সোশাল মিডিয়ায় (Social Media)।
  • কারণ বিহারের শিক্ষা দফতরের নিদান অনুযায়ী কারও আত্মীয়ের মৃত্যু হলে তিনি শ্মশানে যাওয়ার জন্যও ছুটি পাবেন না।

আজব সব কারণ দেখিয়ে ছুটি (Casual Leave) নেওয়ার আবেদন জানিয়েছেন বিহারের স্কুলশিক্ষকরা। সম্প্রতি সেইসব আবেদনপত্র ভাইরাল (Viral Leave Applications) সোশাল মিডিয়ায় (Social Media)। কারণ বিহারের শিক্ষা দফতরের নিদান অনুযায়ী কারও আত্মীয়ের মৃত্যু হলে তিনি শ্মশানে যাওয়ার জন্যও ছুটি পাবেন না। এমনকি কারও আচমকা শরীর খারাপ হলেও না। ছুটি নিতে হলে অন্তত তিনদিন আগে জানাতে হবে। একদিকে আজব নিদান, অন্যদিকে আজব সব ছুটির আবেদনপত্রের কথা শুনলে চক্ষু চড়কগাছ হতে বাধ্য। 

বিহার সরকারের শিক্ষা বিভাগ কোনও না কোনও কারণে সব সময়ই আলোচনায় থাকে। এবারেও তারা শিরোনামে উঠে এল। শিক্ষকদের অদ্ভুত আবেদনকে কেন্দ্র করে। একটি শিক্ষক স্কুলের প্রধান শিক্ষককে লিখেছেন, আমার মা ৫.১২.২২ তারিখে মারা যাবে, তাই শ্মশানে যোগ দিতে আমার ছুটি চাই। অন্য একজন আবেদন করেছেন, ৪.১২.২২ থেকে ৫.১২.২০২২ তারিখ পর্যন্ত আমি অসুস্থ থাকব। তাই ছুটি মঞ্জুর করুন।

তৃতীয় একটি আবেদন হল, ৭.১২.২২ তারিখে একটি বিয়ের অনুষ্ঠানে যোগ দেওয়ার কারণে আমার পেট খারাপ হবে, তাই আমি সেই তারিখ থেকে ছুটিতে থাকব।

এধরনের আবেদন দেখে আপনার নিশ্চয়ই হাসি পাচ্ছে, বা প্রশ্ন জাগছে, বিহারের শিক্ষকরা কেন এমন আবেদন লিখছেন? তা জানতে, আপনাকে মুঙ্গের বিভাগের আঞ্চলিক ডেপুটি ডিরেক্টর অফ এডুকেশন বিদ্যাসাগর সিংয়ের জারি করা চিঠিতে মনোযোগ দিতে হবে।

যদিও তাঁর করা আগাম ছুটির ওই ফরমান নিয়ে ক্ষোভে ফুঁসছেন অনেকেই। বলছেন, ওই ফরমান তুঘলকি।
শিক্ষা দফতরের জেলা প্রোগ্রাম অফিসার শিব কুমার শর্মা বলেছেন, জরুরি ছুটির ক্ষেত্রে কী ভাবে আগে জানানো সম্ভব। আগাম ছুটির ক্ষেত্রেই একমাত্র চিঠিতে জানানো সম্ভব।

আরও পড়ুন: পদ্মপুরস্কার পেয়ে আপ্লুত গুগল সিইও সুন্দর পিচাই

Advertisement

 

Advertisement