scorecardresearch
 

Women Reservation Bill: mসংসদের বিশেষ অধিবেশনে চমক, মন্ত্রিসভায় পাশ মহিলা সংরক্ষণ বিল

মঙ্গলবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সভাপতিত্বে মন্ত্রিসভার একটি গুরুত্বপূর্ণ বৈঠকে মহিলা সংরক্ষণ বিলটি পাশ হয়ে গিয়েছে। এমনই খবর মিলেছে।

Advertisement
সংসদের বিশেষ অধিবেশনে চমক, পাশ হয়ে গেল মহিলা সংরক্ষণ বিল সংসদের বিশেষ অধিবেশনে চমক, পাশ হয়ে গেল মহিলা সংরক্ষণ বিল
হাইলাইটস
  • সংসদের বিশেষ অধিবেশনে চমক
  • পাশ হয়ে গেল মহিলা সংরক্ষণ বিল

ঐতিহাসিক মহিলা সংরক্ষণ বিল পাশ হয়ে গেল। মঙ্গলবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সভাপতিত্বে মন্ত্রিসভার একটি গুরুত্বপূর্ণ বৈঠকে মহিলা সংরক্ষণ বিলটি পাশ হয়ে গিয়েছে। এমনই খবর মিলেছে।

সূত্রের খবরে জানা গিয়েছে, সংসদের বিশেষ অধিবেশনের প্রথম অধিবেশন শেষে সন্ধ্যা সাড়ে ৬টায় এ বৈঠক ডাকা হয়।বিলটি লোকসভা এবং রাজ্য বিধানসভাগুলিতে মহিলাদের জন্য ৩৩ শতাংশ সংরক্ষণকে সুনিশ্চিত করেছে। বেশ কয়েকজন নেতা এই মূল বিলটি আনার দাবি জানান। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সভাপতিত্বে এই বৈঠকে কেন্দ্রীয় মন্ত্রী রাজনাথ সিং, অমিত শাহ, পীযূষ গোয়েল, প্রহ্লাদ জোশি, এস জয়শঙ্কর, নির্মলা সীতারামন, ধর্মেন্দ্র প্রধান, নীতিন গড়করি এবং অর্জুন রাম মেঘওয়াল উপস্থিত ছিলেন।

এদিন সংসদে বিশেষ অধিবেশনে ক্যাবিনেটে একটা গুরুত্বপূর্ণ বৈঠক হয়। সূত্রের খবর সেখানে সেই বৈঠকে মহিলা সংরক্ষণ বিলে সম্মতি দিয়ে দেওয়া হয়েছে। এই বিল নিয়ে একাধিক জল্পনা চলছিল দীর্ঘদিন ধরেই। কিন্তু অবশেষে সমস্ত জল্পনার অবসান ঘটিয়ে কেন্দ্রীয় ক্যাবিনেট শেষমেশ এই বিল পাস করে দিয়েছে। এই মঞ্জুরির পর এই বিল লোকসভাতে পেশ করা হবে।

আরও পড়ুন

২৭ বছর ধরে চলতে থাকা মহিলা সংরক্ষণ বিষয়ক এই বিল এখন সংসদে পেশ করা হবে। পরিসংখ্যান অনুযায়ী লোকসভার মহিলা সংসদদের সংখ্যা ১৫ শতাংশের কম রয়েছে। যেখানে রাজ্যসভায় তাঁদের প্রতিনিধিত্ব ১০% থেকেও কম। এই ইস্যুতে শেষবার ২০১০ এ পদক্ষেপ করা হয়েছিল। তখন রাজ্যসভাতে হাঙ্গামার পর বিল পাস করে দেওয়া হয় এবং মার্শালরা কিছু সাংসদকে বের করে দেন। যাঁরা মহিলাদের ৩৩ শতাংশ সংরক্ষণের বিরোধ করেছিল। যদিও লোকসভাতে শেষ পর্যন্ত ওই বিল পাশ করা যায়নি।

বিজেপি এবং কংগ্রেস দুই দলই এই বিল বরাবর সমর্থন করে এসেছে

যদিও কিছু অন্য দল মহিলা কোটার মধ্যে ওবিসি সংরক্ষণে কিছু দাবি-দাওয়া নিয়ে এর বিরোধিতা করতে থাকে। এখন আরও একবার একাধিক দল এই বিশেষ অধিবেশনে মহিলা সংরক্ষণ বিল আনার এবং তা পাস করার জোরদার বিরোধ করে। কিন্তু সরকারের তরফ থেকে বলা হয়েছে যে সঠিক সময়ে সঠিক নির্ণয় নেওয়া হবে।

Advertisement


লোকসভাতে ১৪ শতাংশ মহিলা সংসদ

বর্তমান পরিস্থিতির কথা বলতে গেলে লোকসভায় ৭৮ জন মহিলা সাংসদ রয়েছেন। যা মোট সাংসদেে (৫৪৩) এর ১৫% ও কম। গত বছর ডিসেম্বরে সরকার দ্বারা সংসদে এই পরিসংখ্যান জানানো হয়েছিল। রাজ্যসভাতে মহিলাদের প্রতিনিধিত্ব প্রায় ১৪ শতাংশ রয়েছে। দেশের ১০ টি বিধানসভায় ১০% -এর কম মহিলা প্রতিনিধি রয়েছেন। তার মধ্যে অন্ধ্রপ্রদেশ, অরুণাচল প্রদেশ, অসম, গোয়া, গুজরাত, হিমাচল প্রদেশ, কর্ণাটক, কেরল, মধ্যপ্রদেশ, মহারাষ্ট্র, মণিপুর, মেঘালয়, ওডিশা, সিকিম, তামিলনাড়ুু,  তেলেঙ্গানা, ত্রিপুরা এবং পুডুচেরি রয়েছে।

 

Advertisement