scorecardresearch
 

Centre Opposes Same-Sex Marriage: সমলিঙ্গের বিয়ের বিরোধিতা করে সুপ্রিম কোর্টে হলফনামা কেন্দ্রের, কাল শুনানি

কেন্দ্রীয় সরকার হলফনামায় সুপ্রিম কোর্টকে বলেছে যে সমকামী ব্যক্তিদের একসঙ্গে বসবাস করা এখন অপরাধ নয়। এর সঙ্গে স্বামী, স্ত্রী এবং সন্তানের ভারতীয় পারিবারিক ধারণার সঙ্গে তুলনা চলে না।

Advertisement
সমলিঙ্গের বিয়ের বিরোধিতা করে সুপ্রিম কোর্টে হলফনামা কেন্দ্রের সমলিঙ্গের বিয়ের বিরোধিতা করে সুপ্রিম কোর্টে হলফনামা কেন্দ্রের
হাইলাইটস
  • সমলিঙ্গ বিবাহের আইনি স্বীকৃতি চেয়ে একগুচ্ছ আবেদন জমা পড়েছিল দেশের বিভিন্ন আদালতে
  • সোমবার সব আবেদনের শুনানি

সমলিঙ্গের বিয়ের (Same-Sex Marriage) বিরোধিতা করে রবিবার সুপ্রিম কোর্টে হলফনামা জমা দিল কেন্দ্রীয় সরকার। তারা আদালতকে বলেছে যে ভারতীয় পরিবারে বিয়ের ধারণাটি একজন জৈবিক পুরুষ এবং মহিলাকে জড়িত করে এবং আদালতের পক্ষে দেশের সম্পূর্ণ আইনী নীতি পরিবর্তন করা সম্ভব হবে না, যা গভীরভাবে জড়িত ধর্মীয় ও সামাজিক নিয়মে। কেন্দ্র আজ হলফনামা জমা দেওয়াতে সমকামী বিবাহের আইনি বৈধতা চেয়ে একগুচ্ছ আবেদনের শুনানির জন্য সোমবার দিন নির্ধারিত করেছে শীর্ষ আদালত।

কেন্দ্রীয় সরকার হলফনামায় সুপ্রিম কোর্টকে বলেছে যে সমকামী ব্যক্তিদের একসঙ্গে বসবাস করা এখন অপরাধ নয়। এর সঙ্গে স্বামী, স্ত্রী এবং সন্তানের ভারতীয় পারিবারিক ধারণার সঙ্গে তুলনা চলে না। সমলিঙ্গ সম্পর্কের স্বীকৃতি পাওয়ার অর্থ এই নয় যে, সমলিঙ্গ বিবাহকে স্বীকৃতি দিতে হবে। কোডিফাইড এবং আনকোডিফাইড ব্যক্তিগত আইন প্রতিটি ধর্মের সমস্ত শাখার সুরক্ষা দেয়। প্রযোজ্য ব্যক্তিগত আইনের উপর নির্ভর করে, একটি প্রতিষ্ঠান হিসাবে বিবাহের প্রকৃতি ভিন্ন।'

আরও পড়ুন: PM Modi in Karnataka: 'ওরা আমার কবর খুঁড়তে ব্যস্ত', কেন বললেন PM মোদী ?

কেন্দ্র আরও বলেছে, 'হিন্দুদের মধ্যে এটি একটি ধর্মানুষ্ঠান, একজন পুরুষ এবং একজন মহিলার মধ্যে পারস্পরিক দায়িত্ব পালনের জন্য একটি পবিত্র মিলন৷ মুসলমানদের মধ্যে, এটি একটি চুক্তি। কিন্তু এটাও শুধুমাত্র একজন জৈবিক পুরুষ এবং একজন জৈবিক মহিলার মধ্যে হয়।' কেন্দ্র আরও উল্লেখ করেছে যে সমলিঙ্গের সম্পর্ক এবং বিষমকামী সম্পর্কগুলি স্পষ্টভাবে স্বতন্ত্র শ্রেণী, যা আলাদা করে গুরুত্ব দেওয়া যায় না।

সমলিঙ্গ বিবাহের আইনি স্বীকৃতি চেয়ে একগুচ্ছ আবেদন জমা পড়েছিল দেশের বিভিন্ন আদালতে। ৬ জানুয়ারি সুপ্রিম কোর্ট এই সংক্রান্ত সব মামলাকে একত্রিত করে শুনবে বলে জানায়। সোমবার প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়, পিএস নরসিমা এবং জেবি পারদিওয়ালার বেঞ্চে এই আবেদনগুলির শুনানি হওয়ার কথা।

Advertisement

Advertisement