scorecardresearch
 

Omicron New Strain : ফুসফুসে অ্যাটাক করছে নতুন স্ট্রেন, আক্রান্ত শিশুরাও

Omicron New Strain : বিশেষজ্ঞদের মতে, BA.2 স্ট্রেন দ্রুত গতিতে ছড়িয়ে পড়েছে। এই স্ট্রেন ফুসফুসকে সবচেয়ে বেশি প্রভাবিত করছে। ৫ থেকে ৪০ শতাংশ পর্যন্ত নতুন রোগীদের ফুসফুসে সংক্রমণ পাওয়া গেছে।

Advertisement
ছবিটি প্রতীকী ছবিটি প্রতীকী
হাইলাইটস
  • Omicron-এর নতুন স্ট্রেন BA.2 নিয়ে ব্যাপক আতঙ্ক
  • দ্রুত হারে ছড়াচ্ছে এর সংক্রমণ
  • এখনও পর্যন্ত ইন্দোরে  Omicron এর সাব-ভেরিয়েন্টে ১২ জন আক্রান্ত হয়েছে

Omicron-এর নতুন স্ট্রেন BA.2 নিয়ে ব্যাপক আতঙ্ক। দ্রুত হারে ছড়াচ্ছে এর সংক্রমণ। এখনও পর্যন্ত ইন্দোরে  Omicron এর সাব-ভেরিয়েন্টে ১২ জন আক্রান্ত হয়েছেন। এর মধ্যে রয়েছে ৬ শিশু। 

বিশেষজ্ঞদের মতে, BA.2 স্ট্রেন দ্রুত গতিতে ছড়িয়ে পড়েছে। এই স্ট্রেন ফুসফুসকে সবচেয়ে বেশি প্রভাবিত করছে। ৫ থেকে ৪০ শতাংশ পর্যন্ত নতুন রোগীদের ফুসফুসে সংক্রমণ পাওয়া গেছে। 

আরও পড়ুন : কমল করোনার সংক্রমণ, ২৪ ঘণ্টায় আক্রান্ত ২ লাখ ৫৫ হাজার

Omicron BA.2 এর সংক্রমণ সামনে আসার পর ইন্দোর স্বাস্থ্য বিভাগও উদ্বেগ প্রকাশ করছে। তাদের মতে, এই স্ট্রেন বেশ শক্তিশালী। কারণ, এটি সরাসরি ফুসফুসে আক্রমণ করছে। এই স্ট্রেনটিকে BA.2 সাব-স্ট্রেন বা 'স্টিলথ'ও বলা হচ্ছে, অর্থাৎ লুকানো সংস্করণ। ইতিমধ্যেই ৪০ টিরও বেশি দেশে এর সংক্রমণ পাওয়া গেছে। 

অরবিন্দ হাসপাতালের ডাক্তার রবি দোসি এই প্রসঙ্গে জানালেন,  Omicron-এর প্রথম সাব-ভেরিয়েন্ট BA.1 এসেছিল। কিন্তু, এখন এটিই BA.2-তে পরিণত হয়েছে। গত ৬ জানুয়ারি পর্যন্ত এই ভাইরাস ফুসফুসে আক্রমণ করছিল না। তবে এখন করছে। এখনও পর্যন্ত ১২ জনকে পাওয়া গেছে যাদের মধ্যে ৪০ শতাংশের ফুসফুসে সরাসরি আক্রমণ করেছে BA.2। উদ্বেগের বিষয় হলো আক্রান্তদের অক্সিজেন দিতে হচ্ছে। দু'জনকে ICU-তেও রাখা হয়েছে।  ফুসফুসের সংক্রমণ উদ্বেগের বিষয়। 

আরও পড়ুন : শেয়ারবাজার খুলতেই ধস, ১০০০ পয়েন্টেরও বেশি পড়ল সেনসেক্স!

BA.2 সাব-স্ট্রেন সম্পর্কে সবথেকে উদ্বেগের বিষয় হল, এই স্ট্রেন RT-PCR টেস্টেও ধরা পড়ে না। ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশনের মতে,, Omicron ভেরিয়েন্টের তিনটি সাব-স্ট্রেন রয়েছে - BA.1, BA.2 এবং BA.3। যদিও BA.1 সাব-স্ট্রেন বিশ্বব্যাপী রিপোর্ট করা ওমিক্রন সংক্রমণের মধ্যে প্রথম। BA.2 সাব স্ট্রেনও দ্রুত ছড়িয়ে পড়ছে। 

Advertisement

Advertisement