scorecardresearch
 

স্বেচ্ছাসেবকের অসুস্থতার কারণ ভ্যাকসিন নয়, কোভিশিল্ড নিয়ে দাবি সেরামের

সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া (এসআইআই) এ ভারতে চলমান অ্যাস্ট্রাজেনিকা করোনভাইরাস ভ্যাকসিনের ট্রায়ালকে ঘিরে উদ্বেগ ও সন্দেহ তৈরি হয়েছিল। ভ্যাকসিন নির্মাতা স্পষ্ট করে জানিয়েছেন যে কোনও স্বেচ্ছাসেবীর দ্বারা চিহ্নিত অসুস্থতা "কোনওভাবেই টিকা থেকে হয়নি" ।

Advertisement
আমরা ভ্যাকসিনটি নিরাপদ এবং সুরক্ষিত না হলে সকলের ব্যবহারের জন্য বাজারে আনা হবে না। আমরা ভ্যাকসিনটি নিরাপদ এবং সুরক্ষিত না হলে সকলের ব্যবহারের জন্য বাজারে আনা হবে না।
হাইলাইটস
  • স্বেচ্ছাসেবকের অসুস্থতার কারণ ভ্যাকসিন নয়, দাবি সেরামের
  • কোম্পানির ভাবমূর্তি নষ্ট করার জন্য স্বেচ্ছাসেবীর ১০০ কোটির মামলা করেছে সেরাম
  • ভ্যাকসিনটি নিরাপদ এবং সুরক্ষিত না হলে সকলের ব্যবহারের জন্য বাজারে আনা হবে না

করোনা আতঙ্কের মধ্যে ভ্যাকসিনের অপেক্ষায় রয়েছেন সকলে। এর মধ্যে চেন্নাইয়ের সেরাম ইনস্টিটিউটে ভ্যাকসিন কোভিশিল্ডের পরীক্ষায় অংশ নেওয়া এক ব্যক্তি অভিযোগ করেছেন যে পরীক্ষার কারণে তিনি অসুস্থ হয়ে গিয়েছেন। ওই ব্যক্তি ৫ কোটি টাকা ক্ষতিপূরণ দাবি করেছেন। পাল্টা সিরাম সমস্ত অভিযোগ উড়িয়ে ওই ব্যক্তির বিরুদ্ধে ১০০ কোটি টাকা মানহানির মামলা করেছে।

তারপরেই মঙ্গলবার সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া একটি বিবৃতিতে বলেছে, “কোভিশিল্ড ভ্যাকসিন নিরাপদ এবং রোগ প্রতিরোধ ক্ষমতা গঠনে সক্ষম। চেন্নাইয়ের স্বেচ্ছাসেবীর সঙ্গে ঘটনাটি যদিও দুর্ভাগ্যজনক। কিন্তু কোনওভাবেই তা ভ্যাকসিনের জন্য হয়নি এবং সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়ার স্বেচ্ছাসেবীর শারীরিক অবস্থার জন্য সহানুভূতিশীল। "

পুনের এই ভ্যাকসিন নির্মানকারী সংস্থা আরও বলেছে, “তবে আমরা স্পষ্ট করে বলতে চাই যে সমস্ত প্রয়োজনীয় নিয়ন্ত্রন এবং নৈতিক প্রক্রিয়া এবং নির্দেশিকা কঠোরভাবে অনুসরণ করা হয়েছিল। সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে এই বিষয়ে অবহিত করা হয়েছিল এবং প্রধান তদন্তকারী, ডিএসএমবি এবং নীতি কমিটি স্বতন্ত্রভাবে তাতে সিলমোহর দিয়েছে এবং এই ঘটনাটির সঙ্গে ভ্যাকসিন পরীক্ষা সম্পর্কিত নয় বলেও জানিয়েছে।"

সেরাম ইনস্টিটিউট আরও বলেছে, তারা পরীক্ষা সম্পর্কিত সমস্ত রিপোর্ট এবং ডেটা ডিসিজিআই-তে জমা দিয়েছিল। SII বলেছে, "আমরা প্রয়োজনীয় সমস্ত প্রক্রিয়া সম্পন্ন করার পরেই পরীক্ষা করছি।" 

“আমরা ভ্যাকসিনটি নিরাপদ এবং সুরক্ষিত না হলে সকলের ব্যবহারের জন্য বাজারে আনা হবে না। ট্রায়াল সম্পর্কিত জটিলতা এবং ভুলভাবে কোম্পানির বিরুদ্ধে অপবাদ এনে আইনী নোটিশ দেওয়া মানে কোম্পানির সুনাম নষ্ট হওয়। তাই এসআইআই বলেছেন, চেন্নাইয়ের উক্ত স্বেচ্ছাসেবাকে তারা ১০০ কোটি টাকার মানহানির নোটিশ পাঠিয়েছেন। 

Advertisement