scorecardresearch
 

SCO Foreign Ministers Meet: 'সীমান্তে সন্ত্রাস বরদাস্ত করব না...' SCO সামিটে বিলাবলকে কড়া বার্তা ভারতের

পাকিস্তান, চিন সহ সমস্ত এসসিও সদস্য দেশগুলির সামনে জয়শঙ্কর স্পষ্ট জানিয়ে দিয়েছেন যে ভারত সীমান্তের ওপার থেকে সন্ত্রাসবাদ সহ্য করবে না। তিনি বলেন, আমাদের সবাইকে একসঙ্গে সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াই করতে হবে।

Advertisement
 এস জয়শঙ্কর ও বিলাবল ভুট্টো এস জয়শঙ্কর ও বিলাবল ভুট্টো
হাইলাইটস
  • এসসিও সামিটে যোগ দিতে ভারতে এসেছেন বিলাবল ভুট্টো
  • ভারত ও পাকিস্তানের মধ্যে কোনও দ্বি-পাক্ষিক বৈঠক হবে না

এসসিও-র বৈঠকে নাম না করে পাকিস্তানকে তোপ ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্করের। শুক্রবার গোয়ার পানাজিতে এসসিও বিদেশমন্ত্রী পরিষদের বৈঠকে ভাষণ দেন তিনি। বক্তব্য রাখতে গিয়ে সন্ত্রাসবাদের বিষয়টি তুলে ধরেন তিনি। পাকিস্তান, চিন সহ সমস্ত এসসিও সদস্য দেশগুলির সামনে জয়শঙ্কর স্পষ্ট জানিয়ে দিয়েছেন যে ভারত সীমান্তের ওপার থেকে সন্ত্রাসবাদ সহ্য করবে না। তিনি বলেন, আমাদের সবাইকে একসঙ্গে সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াই করতে হবে। সন্ত্রাস আজও পরাস্ত করতে পারেনি। সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াই আমাদের প্রথম অগ্রাধিকার।

কী বললেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর?

বিদেশমন্ত্রী বলেন, 'সন্ত্রাসবাদ থামার নামই নিচ্ছে না। আমরা দৃঢ়ভাবে বিশ্বাস করি যে সন্ত্রাসবাদের কোনও যৌক্তিকতা থাকতে পারে না। সীমান্ত পারের সন্ত্রাস সহ এর সকল প্রকার ও প্রকাশ বন্ধ করতে হবে। সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াই করা এসসিওর অন্যতম মৌলিক বিষয়৷' পাকিস্তানের নাম না নিয়ে জয়শঙ্কর বলেন, 'বিশ্ব যখন কোভিডের বিরুদ্ধে লড়াই করছিল, তখন আন্তঃসীমান্ত সন্ত্রাস সহ সন্ত্রাসবাদের হুমকি অবিরাম অব্যাহত ছিল।'

আরও পড়ুন: Cyclone Mocha Landfall: অতি শক্তিশালী ঘূর্ণিঝড় হয়েই ল্যান্ডফলের সম্ভাবনা, কোনদিকে 'মোকা'র অভিমুখ?

এসসিও-র বৈঠকের ফাঁকেই চিনের বিদেশমন্ত্রী কুয়েন গ্যাং এবং রাশিয়ার বিদেশমন্ত্রী সের্গেই লাভরভের সঙ্গেও দ্বিপাক্ষিক আলোচনা করবেন জয়শঙ্কর। ভারতের পক্ষ থেকে স্পষ্ট করা হয়েছে যে SCO শীর্ষ সম্মেলন ছাড়া ভারত ও পাকিস্তানের মধ্যে কোনও দ্বিপাক্ষিক আলোচনা হবে না। একই সঙ্গে, পাকিস্তানের পক্ষ থেকে এটাও বলা হয়েছে যে ভারতের বিদেশমন্ত্রীর সঙ্গে দ্বিপাক্ষিক আলোচনা করবেন না বিলাবল ভুট্টো। তবে এসসিওর বাইরে চিন ও রাশিয়ার বিদেশমন্ত্রীর সঙ্গে বৈঠক করতে পারেন পাকিস্তানি বিদেশমন্ত্রী।

গোয়ায় সাংবাদিক বৈঠক করতে পারেন বিলাওয়াল

Advertisement

১২ বছর পর পাকিস্তানের কোনও বিদেশমন্ত্রী SCO সম্মেলনে অংশ নিতে গোয়া পৌঁছেছেন। ১২ বছরে পাকিস্তানের কোনও বিদেশমন্ত্রীর এটা প্রথম সফর। এর আগে হিনা রাব্বানী শান্তি আলোচনার জন্য ২০১১ সালের জুলাই মাসে ভারত সফরে এসেছিলেন।

Advertisement