scorecardresearch
 

কাঁপল ভারতের ৭ রাজ্য-নেপাল সহ ৩ দেশে ভূমিকম্প, মৃত ৬

লখনউ-সহ উত্তরপ্রদেশের বেশকয়েকটি জেলাতেও ভূমিকম্প অনুভূত হয়। রিখটার স্কেলে যার তীব্রতা ছিল ৪.৯। সেটির কেন্দ্রস্থল ছিল উত্তরাখণ্ডে ভারত-নেপাল সীমান্তে ভূপৃষ্টের ১০ কিলোমিটার নিচে। গতকাল রাত্রি ৮টা ৫২ মিনিট নাগাদ এই কম্পন হয়। এছাড়া উত্তরাকণ্ডের পিথোড়াগড়ের কাছেও হয়েছে ভূমিকম্প। রিখটার স্কেলে সেই কম্পনের মাত্রা ছিল ৬.৩। ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজির তথ্য অনুযায়ী, ভূমিকম্পের কেন্দ্র ছিল পিথোড়াগড় থেকে কমপক্ষে ৯০ কিলোমিটার দূরে নেপালে।

Advertisement
নেপালে ৬ জনের মৃত্যু নেপালে ৬ জনের মৃত্যু
হাইলাইটস
  • মাঝরাতে হঠাৎ ভূমিকম্প
  • কেঁপে উঠল দিল্লি
  • নেপালে ৬ জনের মৃত্যু

রাজধানী দিল্লি ও সংলগ্ন এলাকায় ভূমিকম্প। রাত্রি ১টা ৫৭ মিনিটে অনুভূত হয় কম্পন। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ৬.৩। দিল্লি-এনসিআর, উত্তরপ্রদেশ ও বিহারে অনুভূত হয় কম্পন। নেপালের দোতি জেলায় রাত্রি ২টো ১২ মিনিটে ভেঙে পড়ে একটি বাড়ি। তাতে এখনও পর্যন্ত মৃত্যু হয়েছে ৬ জনের। কোনও কোনও এলাকায় পরপর ৩টি কম্পন অনুভূত হয়। এরপর ভোর ৩টে ১৫ মিনিটে ফের হয় কম্পন। রিখটার স্কেলে যার মাত্রা ছিল ৩.৬। 

ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজির তথ্য অনুযায়ী রাত্রি ১টা ৫৭ মিনিটের ভূমিকম্পের কেন্দ্র ছিল নেপাল, মণিপুর। ভূপৃষ্ঠ থেক ১০ কিলোমিটার গভীরে ছিল ভূমিকম্পের কেন্দ্র। দিল্লি এনসিআর-এর বেশকয়েটি জায়গায় কম্পন যথেষ্টই তীব্র ছিল। কম্পন অনুভূত হওয়ার পর অনেকেই রাতেই বাড়ি থেকে বেড়িয়ে আসেন। ১টা ৫৭ মিনিটের পর ফের কম্পন হয় ৩টে ১৫ মিনিটে। সেটির তীব্রতা ছিল ৩.৬। 

কয়েক ঘণ্টা আগেই নেপালে ভূমিকম্প

এর আগে লখনউ-সহ উত্তরপ্রদেশের বেশকয়েকটি জেলাতেও ভূমিকম্প অনুভূত হয়। রিখটার স্কেলে যার তীব্রতা ছিল ৪.৯। সেটির কেন্দ্রস্থল ছিল উত্তরাখণ্ডে ভারত-নেপাল সীমান্তে ভূপৃষ্টের ১০ কিলোমিটার নিচে। গতকাল রাত্রি ৮টা ৫২ মিনিট নাগাদ এই কম্পন হয়। এছাড়া উত্তরাকণ্ডের পিথোড়াগড়ের কাছেও হয়েছে ভূমিকম্প। রিখটার স্কেলে সেই কম্পনের মাত্রা ছিল ৬.৩। ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজির তথ্য অনুযায়ী, ভূমিকম্পের কেন্দ্র ছিল পিথোড়াগড় থেকে কমপক্ষে ৯০ কিলোমিটার দূরে নেপালে। কম্পন অনুভূত হয়েছে চিনেও। 

Advertisement
ভূমিকম্পের পর বাড়ির বাইরে মানুষ
ভূমিকম্পের পর বাড়ির বাইরে মানুষ

এছাড়া মঙ্গলবার ৪.৪ তীব্রতায় আরও একটি ভূমিকম্প হয়। সকাল ১১টা ৫৭ মিনিটে হয়েছিল এই ভূমিকম্প। কেন্দ্র ছিল চম্ফাই, মিজোরাম। রাতের এই হঠাৎ ভূমিকম্পে রীতিমতো আতঙ্ক ছড়িয়ে পড়ে সাধারণ মানুষের মধ্যে। 

নেপালে ভূমিকম্প
নেপালে ভূমিকম্প

প্রসঙ্গত কয়েকবছর আগেই ভয়াবহ ভূমিকম্পে কেঁপে ওঠে নেপাল। সেই ভূমিকম্পে কার্যত ধ্বংসস্তূপে পরিণত হয় নেপাল। মৃত্যু হয় বহু মানুষের। সেই ভূমিকম্পের ধাক্কা কাটিয়ে উঠতে বেশ কয়েকবছর লেগে যায় নেপালের। এরপর এবারের এই ভূমিকম্পে তাই খুব স্বাভাবিকভাবেই আতঙ্ক ছড়িয়েছে নেপালের বাসিন্দাদের মধ্যে। 

আরও পড়ুন - লেবুর খোসা দ্রুত চর্বি ঝরিয়ে রোগা করে দেয়, রইল খাওয়ার নিয়ম

 

Advertisement