scorecardresearch
 

Lemon Peel Benefits For Weight Loss : লেবুর খোসা দ্রুত চর্বি ঝরিয়ে রোগা করে দেয়, রইল খাওয়ার নিয়ম

Weight Loss : লেবুর খোসায় ক্যালসিয়াম, পটাসিয়াম, ম্যাগনেসিয়ামের মতো পুষ্টি উপাদান রয়েছে। এছাড়াও লেবুর খোসায় ডি-লিমোনিন নামক উপাদান থাকে যা মেদ কমাতে সাহায্য করে। এই প্রতিবেদনে আমরা আপনাদের বলবো কীভাবে ওজন কমাতে লেবুর খোসা ব্যবহার করতে পারেন। শুধু ওজন কমানো নয়, লেবুর খোসার আরও অনেক স্বাস্থ্য উপকারিতা রয়েছে। আসুন সেই সমস্ত বিষয়ে বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • লেবুর খোসার অনেক উপকার
  • সাহায্য করে রোগা হতে
  • জেনে নিন খাওয়ার নিয়ম

ওজন কমাতে লেবুকে খুবই কার্যকরী বলে মনে করা হয়। আমরা প্রায় সবাই লেবু খেয়ে থাকি। আর লেবু খাওয়ার পর তার খোসা ফেলে দিই। তবে লেবুর খোসায় ক্যালসিয়াম, পটাসিয়াম, ম্যাগনেসিয়ামের মতো পুষ্টি উপাদান রয়েছে। এছাড়াও লেবুর খোসায় ডি-লিমোনিন নামক উপাদান থাকে যা মেদ কমাতে সাহায্য করে। এই প্রতিবেদনে আমরা আপনাদের বলবো কীভাবে ওজন কমাতে লেবুর খোসা ব্যবহার করতে পারেন। শুধু ওজন কমানো নয়, লেবুর খোসার আরও অনেক স্বাস্থ্য উপকারিতা রয়েছে। আসুন সেই সমস্ত বিষয়ে বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক।

শরীর থেকে টক্সিন দূর হয়
লেবুর খোসায় ফ্ল্যাভোনয়েড পাওয়া যায় যা মানসিক চাপ কমাতে সহায়ক। তাই মানসিক চাপে থাকলে লেবুর খোসা খেতে পারেন। শরীরে মেদ বাড়লে টক্সিনও বেড়ে যায়। লেবুর খোসা খেলে শরীরে থাকা টক্সিন বেরিয়ে যায়, যা ওজন কমাতে সাহায্য করে। এ ছাড়া এতে থাকা ভিটামিন সি চর্বি বার্ন করতে সাহায্য করে।

লেবুর খোসা শুকিয়ে গুঁড়ো করে নিন (Lemon Peel Powder For Weight Loss)
লেবুর খোসায় ভিটামিন সি এবং ফাইবার থাকে যা মেদ কমাতে সাহায্য করে। লেবুর খোসা খাওয়ার জন্য সেটিকে শুকিয়ে গুঁড়ো করে করুন। এই গুঁড়ো একটি এয়ার টাইট পাত্রে রাখুন। পরে সেই ডাস্ট হালকা গরম জলে মিশিয়ে পান করতে পারেন।

এভাবে পানীয় তৈরি করুন
ওজন কমাতে লেবুর খোসা দিয়ে বিশেষ পানীয়ও তৈরি করতে পারেন। এই পানীয়টি তৈরি করার জন্য লেবুর খোসা ছাড়িয়ে ২ লিটার জলে প্রায় ৩০ মিনিট ফুটিয়ে নিন। এরপর গ্যাস বন্ধ করে খোসা বের করে নিন। ওজন কমানোর এই পানীয়টি প্রতিদিন সকালে পান করতে পারেন।

প্রসঙ্গত মাথায় রাখবেন, স্থূলতা স্বাস্থ্যের জন্য খুবই ক্ষতিকর। কারণ দেহের ওজন বেড়ে গেলে তা বহু রোগকে হাতছানি দেয়। শরীরে বাসা বাধতে শুরু করে নানাবিধ অসুখ। তাই সুস্থ ও দীর্ঘ জীবনের জন্য স্থূলতাকে প্রতিরোধ করা খুবই জরুরি। সেক্ষেত্রে প্রয়োজন উপরোক্ত পদ্ধতিগুলি অবলম্বন করতে পারেন। 

Advertisement

আরও পড়ুন - খেজুর স্পার্ম কাউন্ট বাড়িয়ে উদ্দাম করে তোলে-বাড়ে স্মৃতিশক্তিও, কীভাবে খাবেন?

 

Advertisement