scorecardresearch
 

দেশে আসছে 5G, এ মাসেই হতে পারে নিলাম, ইঙ্গিত TRAI-এর

4G-র জমানা শেষ, আসছে 5G, এ মাসেই হতে পারে নিলাম, আভাস দিল TRAI. তার প্রস্তুতি শুরু হয়ে গিয়েছে।

Advertisement
ফাইভ জি আসতে চলেছে ফাইভ জি আসতে চলেছে
হাইলাইটস
  • 4G-র জমানা শেষ
  • আসছে 5G
  • এ মাসেই হতে পারে নিলাম

ভারতে 5G-র অপেক্ষা এখন শেষ হতে চলেছে। টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া (ট্রাই)(TRAI) এর হিসেব অনুযায়ী এ বছর মে মাসে 5G স্পেকট্রামের অকশন হওয়ার সম্ভাবনা রয়েছে। যদিও এর মধ্যে ট্রাই এ বছর মার্চ পর্যন্ত সেল প্রসেসের নিয়মের ওপর নিজের মতামত দেবে। একজন সিনিয়র টেলিকম অপারেটর এ বিষয়টি জানিয়েছেন।

জানিয়ে দেওয়া যাক টেলিকম মিনিস্টার অশ্বিনী বৈষ্ণব এই মাসের শুরুতে জানিয়েছিলেন যে ট্রাই জানিয়েছে যে তারা মার্চ পর্যন্ত নিজেদের সাজেশন সাবমিট করে দেওয়া হবে। তিনি জানিয়েছেন যে ট্রাই এবং দূর সঞ্চার বিভাগ একসঙ্গে মিলে কাজ করবে। যাতে নিলামের প্রক্রিয়া দ্রুত শুরু করা যায়।

কবে পর্যন্ত হবে এই 5G

পিটিআইয়ের হিসেব অনুযায়ী টেলিকম সেক্রেটারি কে রাজারাম জানিয়েছিলেন যে ট্রাই সংকেত দিয়েছে যে তারা নিজের মতামত মার্চ পর্যন্ত পাঠিয়ে দেবে। এরপরই সিদ্ধান্ত নিতে এক মাসের মত সময় লাগবে। তার ম্ধ্যেই জানিয়ে দেওয়া যাবে। এর আগে সরকার ট্রাই এর পরামর্শ পাওয়া পর্যন্ত প্রায় ৬০ থেকে ১২০দিন পরে নিলাম শুরু করতে পেরেছিল।

কে রাজারাম জানিয়েছেন যে, দূর সঞ্চার বিভাগ , ট্রাই এর পরামর্শ পাওয়ার পরে নিলাম শুরু করতে প্রায় দুই মাসের মত সময় লাগবে। DOT-র কথা যদি মেনে নিতে হয়, তার ফাইভ-জি সার্ভিস আসার পর ইউজার ৪জি-র মোকাবিলা দশগুণ বেশি স্পিড পাবে। হিসেব অনুযায়ী আপাতত ট্রাইয়ের পরামর্শ অপেক্ষা করছে।

ট্রাই কি কি পরামর্শ দেবে?

তাই নিজের পরামর্শে স্পেকট্রামের দাম, প্রক্রিয়া, স্পেকট্রামের ব্লক সাইজ, পেমেন্ট এর টার্ম এন্ড কন্ডিশন এর সঙ্গে অন্যান্য পরামর্শ দিতে পারে। ইন্ডাস্ট্রি এবং অন্য স্টেকহোল্ডারদের বিচার বিমর্ষ করার পর নিজেদের সিদ্ধান্তে বিভাগকে জানিয়ে দেবে। এখনও পর্যন্ত চলে আসার প্রক্রিয়া অনুযায়ী DOTতে ডিজিটাল কমিউনিকেশন কমিশন ট্রাই এর পরামর্শ মেনে নিজের সিদ্ধান্ত জানাবেন। তার পরে শেষ সবুজ সংকেত পাওয়ার পর ক্যাবিনেট এটা পাঠানো হবে। রাজারাম জানিয়েছেন, যে বিয়ের আগে অকশন করানোর জন্য এমএসটিসি-কে সিলেক্ট করা হয়েছে।

Advertisement

Advertisement