scorecardresearch
 

Exit Poll Results 2022: গুজরাতে মোদী ঝড়, হাড্ডাহাড্ডি হিমাচল, AAP-এর দখলে দিল্লি

Exit Poll Results 2022:নির্বাচনের পরে এবং ফলাফলের আগে, আপনি শুধুমাত্র Aaj Tak-এ সবচেয়ে নির্ভুল এক্সিট পোল পড়তে পারেন। Aaj Tak ইন্ডিয়া টুডে অ্যাক্সিস মাই ইন্ডিয়ার সঙ্গে একটি এক্সিট পোল করেছে। সেই অনুযায়ী গুজরাতে জিততে পারে বিজেপি। হিমাচলে জিততে পারে কংগ্রেস। এছাড়া দিল্লিতে এমসিডি নির্বাচনে জিততে চলেছে আপ। ১৫ বছরের পুরনো শাসন এবার হারাতে চলেছে বিজেপি।

Advertisement
 দেশে নির্বাচন শেষ হওয়ার পর এবার ফলাফলের পালা দেশে নির্বাচন শেষ হওয়ার পর এবার ফলাফলের পালা
হাইলাইটস
  • নির্বাচন শেষ হওয়ার পর এবার ফলাফলের পালা
  • আপনি শুধুমাত্র Aaj Tak-এ সবচেয়ে নির্ভুল এক্সিট পোল পড়তে পারে

Exit Poll Results 2022: দেশে নির্বাচন শেষ হওয়ার পর এবার ফলাফলের পালা। গুজরাত এবং হিমাচল প্রদেশে ৮ ডিসেম্বর ফলাফল আসবে। অন্যদিকে ৭ ডিসেম্বর দিল্লির এমসিডির ফল আসবে। গুজরাতের ১৮৩টি আসনে ভোট হয়েছে,  হিমাচল প্রদেশের ৬৮টি আসনে ভোট হয়েছে। এছাড়া দিল্লির এমসিডি নির্বাচনে ২৫০টি ওয়ার্ডে ভোট হয়েছে। চলুন জানা যাক সবচেয়ে নির্ভুল এক্সিট পোল...

গুজরাতে ফের জয়ী বিজেপি 
ইন্ডিয়া টুডে অ্যাক্সিস মাই ইন্ডিয়ার মতে, গুজরাতে বিজেপি আবার জিতবে বলে আশা করা হচ্ছে। রাজ্যে বিজেপি ১৩১-১৫১ আসন পাবে বলে আশা করা হচ্ছে। কংগ্রেস ১৬-৩০ আসন পাবে বলে আশা করা হচ্ছে। আর আম আদমি পার্টি পেতে পারে ৯-২৭ টি আসন। গুজরাত বিধানসভা নির্বাচনে বিজেপি ৪৬ শতাংশ, কংগ্রেস ২৬ শতাংশ এবং আম আদমি পার্টি ২০ শতাংশ পাবে বলে আশা করা হচ্ছে। অন্যদিকে, এক্সিট পোল অনুযায়ী, অন্যান্য দল ৮ শতাংশ আসন পাবে বলে আশা করা হচ্ছে।

এর মধ্যে, সৌরাষ্ট্র ও কচ্ছের ৫৪ টি আসনের মধ্যে, বিজেপি ৪২টি আসন, কংগ্রেস ৮টি আসন, AAP ৩টি আসন এবং অন্যান্যরা ১টি আসন পাবে বলে আশা করা হচ্ছে। অন্যদিকে, উত্তর গুজরাতে ২৮টি আসনের মধ্যে ২৭টি আসনে বিজেপি জিতবে বলে আশা করা হচ্ছে। এর বাইরে কংগ্রেস ২টি এবং আপ ৮টি আসন পাবে বলে আশা করা হচ্ছে। এছাড়াও, ১ টি আসন অন্যান্যদের  অ্যাকাউন্টে যেতে পারে। এছাড়া মধ্য গুজরাটের ৬৫টি আসনের মধ্যে ৫২টি আসন বিজেপির খাতায় যেতে দেখা যাচ্ছে। কংগ্রেস ৫টি আসন পেলেও আম আদমি পার্টি ৭টি আসন পেতে পারে। এছাড়া মধ্য গুজরাটের ৬৫টি আসনের মধ্যে ১টি আসন অন্যান্যদের  খাতায় যেতে পারে। সেই সঙ্গে দক্ষিণ গুজরাতে ৩৫টি আসনের মধ্যে ২৯টি আসন পাবে বিজেপি। এর বাইরে কংগ্রেস জিততে পারে ২টিতে, যেখানে ৩টি আসন আপের খাতায় যেতে পারে এবং ১টি আসন অন্যদের খাতায়।

Advertisement

হিমাচলে ক্ষমতা পরিবর্তনের ঢেউ! 
এবার হিমাচল প্রদেশে ক্ষমতার পালাবদল হতে চলেছে। ইন্ডিয়া টুডে অ্যাক্সিস মাই ইন্ডিয়া অনুসারে, হিমাচল প্রদেশে বিজেপি ২৪-৩৪ টি আসন পাবে বলে আশা করা হচ্ছে। যেখানে কংগ্রেস পেতে পারে ৩০-৪০টি আসন। এছাড়াও ইন্ডিয়া টুডে অ্যাক্সিস মাই ইন্ডিয়ার এক্সিট পোল অনুসারে হিমাচলের আম আদমি পার্টি খাতা খুলতে পারবে না। অন্যান্যরা ৪-৮টি আসন পাচ্ছে। এক্সিট পোল অনুসারে, হিমাচল প্রদেশের পার্বত্য রাজ্যে কংগ্রেস ৪৪ শতাংশ ভোট পাচ্ছে, যেখানে বিজেপি ৪২ শতাংশ ভোট পাবে বলে আশা করা হচ্ছে। এর বাইরে আম আদমি পার্টির অ্যাকাউন্টে যেতে পারে ২ শতাংশ ভোট। অন্য দলগুলোর ভোটের হার AAP-এর থেকে বেশি। অন্যান্য দলগুলি ১২ শতাংশ ভোট পাবে বলে অনুমান করা হচ্ছে।

দিল্লি এমসিডিতে বিজেপি বিদায় 
 দুই রাজ্যের বিধানসভা নির্বাচন ছাড়াও মানুষের নজর দিল্লির এমসিডি নির্বাচনের দিকেও। এমন পরিস্থিতিতে, ইন্ডিয়া টুডে অ্যাক্সিস মাই ইন্ডিয়া অনুসারে, আম আদমি পার্টি ১৪৯ থেকে ১৭১ আসন পেতে পারে বলে আশা করা হচ্ছে।  অন্যদিকে, বিজেপি পেতে পারে ৬৯-৯১ আসন এবং কংগ্রেস পাচ্ছে মাত্র ৩-৭ আসন। এ ছাড়া অন্যদের খাতায় ৫-৯টি আসন যাবে বলে ধারণা করা হচ্ছে। দিল্লি এমসিডিতে মোট ২৫০টি আসনে ভোট হয়েছে। ইন্ডিয়া টুডে অ্যাক্সিস মাই ইন্ডিয়ার এক্সিট পোল অনুসারে, এমসিডি নির্বাচনে বিজেপি ৩৫% ভোট পেয়েছে, যেখানে কেজরিওয়ালের আম আদমি পার্টি ৪৩% ভোট পেয়েছে। এর বাইরে কংগ্রেস পেয়েছে ১০% ভোট। এই MCD নির্বাচনে মাত্র ৩৪% মহিলা বিজেপিকে ভোট দিয়েছেন, যেখানে শুধুমাত্র ৩৬% পুরুষ ভোট দিয়েছেন।

Advertisement