scorecardresearch
 

G20 Summit 2023: রোহিঙ্গা-ইস্যুতে ভারতের সাহায্য চায় বাংলাদেশ, মোদী-হাসিনার বৈঠকে আর কী কী আলোচনা?

দিল্লিতে G20 নেতাদের শীর্ষ সম্মেলন শুরু হওয়ার একদিন আগে শুক্রবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করেছেন। ৯ ও ১০ সেপ্টেম্বর দিল্লিতে অনুষ্ঠিত সম্মেলনে বাংলাদেশকে অতিথি দেশ হিসেবে আমন্ত্রণ জানানো হয়েছে।

Advertisement
ফাইল ছবি। ফাইল ছবি।
হাইলাইটস
  • দিল্লিতে G20 নেতাদের শীর্ষ সম্মেলন শুরু হওয়ার একদিন আগে শুক্রবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করেছেন।
  • ৯ ও ১০ সেপ্টেম্বর দিল্লিতে অনুষ্ঠিত সম্মেলনে বাংলাদেশকে অতিথি দেশ হিসেবে আমন্ত্রণ জানানো হয়েছে।

দিল্লিতে G20 নেতাদের শীর্ষ সম্মেলন শুরু হওয়ার একদিন আগে শুক্রবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করেছেন। ৯ ও ১০ সেপ্টেম্বর দিল্লিতে অনুষ্ঠিত সম্মেলনে বাংলাদেশকে অতিথি দেশ হিসেবে আমন্ত্রণ জানানো হয়েছে। দ্বিপাক্ষিক বৈঠকে দুই রাষ্ট্রপ্রধান রাজনৈতিক ও নিরাপত্তা সহযোগিতা, সীমান্ত ব্যবস্থাপনা, বাণিজ্য ও সংযোগ এবং জলসম্পদসহ সহযোগিতার বিস্তৃত ক্ষেত্র নিয়ে আলোচনা করেন। তাঁরা বিদ্যুৎ ও জ্বালানি, উন্নয়ন সহযোগিতা, সেইসাথে সাংস্কৃতিক এবং জনগণের মধ্যে সম্পর্ক সংক্রান্ত উদ্যোগের বিষয়েও কথা বলেন।

প্রধানমন্ত্রী মোদী এবং শেখ হাসিনার মধ্যে বৈঠকে দ্বিপাক্ষিক সহযোগিতা জোরদার করার জন্য তিনটি সমঝোতা স্মারক (এমওইউ) বিনিময় হয়েছে। তিনটি সমঝোতা স্মারকের মধ্যে একটি ভারতীয় কৃষি গবেষণা পরিষদ (আইসিএআর) এবং বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের (বিএআরসি) মধ্যে, দ্বিতীয়টি ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন অফ ইন্ডিয়া (এনপিসিআই) এবং বাংলাদেশ ব্যাঙ্কের মধ্যে ডিজিটাল পেমেন্ট মেকানিজমগুলিতে সহযোগিতার বিষয়ে এবং তৃতীয়টি ২০২৩-২০২৫  বছরের জন্য দুই দেশের মধ্যে সাংস্কৃতিক বিনিময় কর্মসূচির (CEP) পুনর্নবীকরণ।

ইন্ডিয়া টুডে-এর সাথে একান্ত সাক্ষাৎকারে, বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী, এ কে আবদুল মোমেন বলেছেন, ভারত-বাংলাদেশ সম্পর্ক একটি স্বর্ণযুগে রয়েছে এবং তিনি G20 শীর্ষ সম্মেলনের আমন্ত্রণের জন্য ভারতের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন। তিনি বলেন, G2O-এর বৈশ্বিক প্ল্যাটফর্মে দক্ষিণ এশিয়ার স্বার্থের প্রতিনিধিত্ব করার একটি উল্লেখযোগ্য সুযোগ রয়েছে।
মোমেন তার ডিজিটাল পাবলিক অবকাঠামোর মাধ্যমে অন্তর্ভুক্তিতে ভারতের নেতৃত্বের প্রশংসা করেন এবং ভারত ও বাংলাদেশকে একীভূত করে এমন গভীর ঐতিহাসিক ও সাংস্কৃতিক বন্ধনকে স্বীকার করেন। তিনি বলেন, জলবায়ু পরিবর্তনের বিষয়টি বাংলাদেশের মতো দেশের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং "আমরা আনন্দিত যে ভারত এর গুরুত্ব নিশ্চিত করছে"।
দুই দেশের প্রধানমন্ত্রী চট্টগ্রাম ও মংলা বন্দর চুক্তির কার্যক্রম শুরু এবং ভারত-বাংলাদেশ মৈত্রী পাইপলাইনের সূচনাকে স্বাগত জানান। আরও, ভারতীয় রুপি (INR) এর মাধ্যমে দ্বিপাক্ষিক বাণিজ্যের নিষ্পত্তির আনুষ্ঠানিক অনুমোদন আলোচনার একটি গুরুত্বপূর্ণ বিষয় হিসাবে আবির্ভূত হয়েছে এবং প্রধানমন্ত্রী উভয় দেশের ব্যবসায়ী সম্প্রদায়কে এই প্রক্রিয়াটিকে কার্যকরভাবে ব্যবহার করতে উত্সাহিত করেছেন।

আরও পড়ুন

Advertisement

প্রধানমন্ত্রী মোদী এবং শেখ হাসিনাও ভারত ও বাংলাদেশের মধ্যে উন্নয়ন সহযোগিতা প্রকল্পের অগ্রগতি নিয়ে সন্তুষ্টি প্রকাশ করেছেন। তারা পণ্য, পরিষেবার বাণিজ্য এবং বিনিয়োগ রক্ষা ও প্রচারের বিষয়ে ব্যাপক অর্থনৈতিক অংশীদারি চুক্তি (CEPA) নিয়ে আলোচনা শুরু করার বিষয়েও কথা বলেছেন।

প্রধানমন্ত্রী মোদী মায়ানমারের রাখাইন রাজ্য থেকে বাস্তুচ্যুত দশ লাখেরও বেশি মানুষকে আতিথেয়তা করার ক্ষেত্রে বাংলাদেশের "বোঝা" স্বীকার করেছেন এবং শরণার্থীদের নিরাপদ ও টেকসই প্রত্যাবাসনের সমাধানে সহায়তা করার জন্য ভারতের প্রতিশ্রুতি ব্যক্ত করেছেন। দুই নেতা তাঁদের বিস্তৃত সম্পৃক্ততা জোরদার করতে একসঙ্গে কাজ চালিয়ে যেতে সম্মত হয়েছেন। 

Advertisement