scorecardresearch
 

G20 Summit 2023: হাসিনার সঙ্গে বৈঠকের পর বাংলায় লিখলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

G20 Summit 2023 Delhi: নয়াদিল্লিতে প্রধানমন্ত্রীর আবাসে শুক্রবার বিকালে হয় বৈঠক। হাসিনার সঙ্গে বৈঠকের ছবি নিজের এক্স হ্যান্ডল দিয়েছেন  মোদী। সেই পোস্ট লেখা হয়েছে বাংলায়। বাংলাদেশের প্রধানমন্ত্রীর সঙ্গে তাঁর আলোচনা ফলপ্রসূ হয়েছে বলে লিখেছেন ভারতের প্রধানমন্ত্রী।

Advertisement
মোদী-হাসিনা দ্বিপাক্ষিক বৈঠক। মোদী-হাসিনা দ্বিপাক্ষিক বৈঠক।
হাইলাইটস
  • নয়াদিল্লিতে প্রধানমন্ত্রীর আবাসে শুক্রবার বিকালে হয় বৈঠক।
  • হাসিনার সঙ্গে বৈঠকের ছবি নিজের এক্স হ্যান্ডল দিয়েছেন  মোদী।

জি২০ সম্মেলনের বৈঠকের আগে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। নয়াদিল্লিতে প্রধানমন্ত্রীর আবাসে শুক্রবার বিকালে হয় বৈঠক। হাসিনার সঙ্গে বৈঠকের ছবি নিজের এক্স হ্যান্ডল দিয়েছেন  মোদী। সেই পোস্ট লেখা হয়েছে বাংলায়। বাংলাদেশের প্রধানমন্ত্রীর সঙ্গে তাঁর আলোচনা ফলপ্রসূ হয়েছে বলে লিখেছেন ভারতের প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নিজের এক্স হ্যান্ডেলে লিখেছেন,'প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে ফলপ্রসূ আলোচনা হয়েছে। গত ৯ বছরে ভারত-বাংলাদেশ সম্পর্কের অগ্রগতি খুবই সন্তোষজনক।  আমাদের আলোচনায় কানেক্টিভিটি, বাণিজ্যিক সংযুক্তি এবং আরও অনেক বিষয় অন্তর্ভুক্ত ছিল।'

জি২০ সম্মেলন উপলক্ষে এ দেশে এসেছেন বিভিন্ন দেশের রাষ্ট্রনেতারা। সন্ধেয় ভারতের মাটিতে পা দেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। বিমানবন্দর থেকে তিনি সোজা চলে যান প্রধানমন্ত্রীর বাসভবনে। সেখানে দুজনের মধ্যে চলে দ্বিপাক্ষিক বৈঠক। মাস কয়েক আগে মার্কিন সফরে গিয়েছিলেন মোদী। তখনই বিভিন্ন বিষয়ে আলোচনা হয় দুই রাষ্ট্রপ্রধানের। পাকা হয়েছে একাধিক চুক্তিও। এ দিন বাইডেনের সঙ্গে বৈঠকের পর নরেন্দ্র মোদী এক্স হ্যান্ডেলে লেখেন, 'প্রধানমন্ত্রীর বাসভবনে মার্কিন রাষ্ট্রপতিকে স্বাগত জানাতে পেরে আমি আনন্দিত। আমাদের আলোচনা ইতিবাচক হয়েছে। আমরা ভারত ও আমেরিকার মধ্যে অর্থনৈতিক ও সামাজিক সম্পর্ককে এগিয়ে নিয়ে যাওয়া-সহ একাধিক বিষয়ে আলোচনা করেছি। দুই দেশের বন্ধুত্ব বিশ্বের উন্নতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।'

জি২০ সম্মেলনে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আমন্ত্রণ জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তাঁর সঙ্গে আলাদা করে বৈঠকও করেছেন। তা বিশেষ তাৎপর্যপূর্ণও বটে। কারণ আগামী বছর বাংলাদেশে সাধারণ নির্বাচন। হাসিনার বিরুদ্ধে নানা অভিযোগ রয়েছে সে দেশের বিরোধীদের। নয়াদিল্লি-ঢাকা সম্পর্ক কোন খাতে বইবে তা-ও নির্ভর করছে বাংলাদেশের সরকারে কে থাকে? সে কারণে মোদী-হাসিনার বৈঠক আলাদা করে গুরুত্ব পাচ্ছে কূটনৈতিক মহলে।

আরও পড়ুন

Advertisement