scorecardresearch
 

Gujarat-Himachal Election Result: গুজরাতে ইতিহাস গড়বে BJP-হিমাচলে ভাঙবে রেকর্ড? উত্তর মিলবে আজ

দিল্লি মিউনিসিপ্যাল ​​কর্পোরেশন নির্বাচনের ফলাফল প্রকাশিত হয়েছে। কঠিন লড়াইয়ে, আম আদমি পার্টি (AAP) ভারতীয় জনতা পার্টিকে (BJP) পরাজিত করেছে। তবে নির্বাচনের ফলাফল উল্টে দিয়েছে এক্সিট পোলের সব ভবিষ্যদ্বাণী। এমতাবস্থায় প্রশ্ন উঠছে গুজরাত ও হিমাচল প্রদেশের এক্সিট পোলে কি উলটপালট হবে?

Advertisement
গুজরাত এবং হিমাচল প্রদেশ বিধানসভা নির্বাচনের ভোট গণনা বৃহস্পতিবার গুজরাত এবং হিমাচল প্রদেশ বিধানসভা নির্বাচনের ভোট গণনা বৃহস্পতিবার
হাইলাইটস
  • গুজরাতের ১৮৩টি আসনে ভোট হয়েছে
  • হিমাচল প্রদেশের ৬৮টি আসনে ভোট হয়েছে

দিল্লি মিউনিসিপ্যাল ​​কর্পোরেশন নির্বাচনের ফলাফল প্রকাশিত হয়েছে। কঠিন লড়াইয়ে, আম আদমি পার্টি (AAP) ভারতীয় জনতা পার্টিকে (BJP) পরাজিত করেছে। তবে নির্বাচনের ফলাফল উল্টে দিয়েছে এক্সিট পোলের সব ভবিষ্যদ্বাণী। পাঁচটি প্রধান সংস্থা এমসিডি নির্বাচন সংক্রান্ত এক্সিট পোল জারি করেছিল। এতে যেখানে আম আদমি পার্টির রেকর্ড ব্যবধানে জয়ের পূর্বাভাস দেওয়া হয়েছিল, সেখানে বিজেপি অনেকটাই পিছিয়ে ছিল। সমস্ত এক্সিট পোল বিজেপিকে ১০০  কম আসন দিয়েছিল, কিন্তু যখন ফলাফল আসে, তখন সমস্ত ভবিষ্যদ্বাণী ব্যর্থ হয়। বিজেপি ১০৪টি আসন পায়। 

এমতাবস্থায় প্রশ্ন উঠছে গুজরাত ও হিমাচল প্রদেশের এক্সিট পোলে কি উলটপালট হবে? বৃহস্পতিবার  অর্থাৎ আজ যখন গুজরাত এবং হিমাচল প্রদেশ বিধানসভা নির্বাচনের ভোট গণনা হবে, তখন ক্ষমতাসীন বিজেপি কিছু নতুন রেকর্ডের দিকে নজর রাখবে। গুজরাতে বিজয় বিজেপিতে ভারতের কমিউনিস্ট পার্টি (মার্কসবাদী) ব্যতীত একমাত্র দল বানিয়ে দেবে যারা  টানা সাতটি বিধানসভা নির্বাচনে জিতেছে। এর আগে কেবল  সিপিআই(এম),  ১৯৭৭ থেকে ২০১১ সাল পর্যন্ত টানা ৩৪ বছর পশ্চিমবঙ্গ শাসন করেছিল, টানা ৭ টি নির্বাচনেও জয়ী হয়েছিল। অন্যদিকে, হিমাচল প্রদেশে ১৯৮৫ সাল থেকে কোনো দল পরপর দুটি বিধানসভা নির্বাচনে জয়ী হয়নি। এই পাহাড়ি রাজ্যে ভারতীয় জনতা পার্টি ক্ষমতায় থাকলে তা হবে আরেকটি রেকর্ড। গুজরাট ও হিমাচলের দুর্গ বাঁচাতে বিজেপি সফল হয় কি না, তা আজ ফলাফলেই পরিষ্কার হয়ে যাবে। সকাল ৮টা থেকে ভোট গণনা হবে, প্রথমে পোস্টাল ব্যালট গণনা হবে।


 গুজরাতের ১৮৩টি আসনে ভোট হয়েছে, হিমাচল প্রদেশের ৬৮টি আসনে ভোট হয়েছে। ইন্ডিয়া টুডে অ্যাক্সিস মাই ইন্ডিয়ার মতে, গুজরাতে বিজেপি আবার জিতবে বলে আশা করা হচ্ছে। রাজ্যে বিজেপি ১৩১-১৫১ আসন পাবে বলে আশা করা হচ্ছে। কংগ্রেস ১৬-৩০ আসন পাবে বলে আশা করা হচ্ছে। আর আম আদমি পার্টি পেতে পারে ৯-২৭ টি আসন। গুজরাত বিধানসভা নির্বাচনে বিজেপি ৪৬ শতাংশ, কংগ্রেস ২৬ শতাংশ এবং আম আদমি পার্টি ২০ শতাংশ পাবে বলে আশা করা হচ্ছে।  তবে ইন্ডিয়া টুডে অ্যাক্সিস মাই ইন্ডিয়া অনুসারে, হিমাচল প্রদেশে ক্ষমতার পালাবদল হতে চলেছে। হিমাচল প্রদেশে বিজেপি ২৪-৩৪ টি আসন পাবে বলে আশা করা হচ্ছে। যেখানে কংগ্রেস পেতে পারে ৩০-৪০টি আসন। 

Advertisement

 গুজরাতের ক্ষেত্রে বিজেপির সবচেয়ে বড় ইচ্ছা এখন এক্সিট পোলের ভবিষ্যদ্বাণী সত্যি হওয়া। যেখানে মনে করা হচ্ছে গুজরাতে এবার বিজেপির জয় এখনও পর্যন্ত সেরা পারফরম্যান্স হতে চলেছে। গুজরাতে বিজেপির আগের সেরা পারফরম্যান্স ছিল ২০০২ সালে, যখন ১৮২ সদস্যের বিধানসভায় ১২৭টি আসন জিতেছিল পদ্ম শিবির।

গুজরাত ও হিমাচলের সঙ্গে বৃহস্পতিবার পাঁচটি রাজ্যের ৬ টি আসনে অনুষ্ঠিত বিধানসভা উপনির্বাচনের ভোট গণনা এবং হাই-প্রোফাইল মইনপুরি লোকসভা আসনের উপনির্বাচনের ভোট গণনাও অনুষ্ঠিত হবে। মইনপুরী সংসদীয় আসনে প্রধান প্রতিদ্বন্দ্বিতা হচ্ছে সমাজবাদী পার্টি (এসপি) এবং ভারতীয় জনতা পার্টির (বিজেপি) মধ্যে। উত্তর প্রদেশের রামপুর ও খাতৌলি, ওড়িশার পদমপুর, রাজস্থানের সর্দারশহর, বিহারের কুধানি এবং ছত্তিশগড়ের ভানুপ্রতাপপুরের ফলাফলও ৮ ডিসেম্বর ঘোষণা করা হবে। অক্টোবরে সমাজবাদী পার্টির প্রতিষ্ঠাতা মুলায়ম সিং যাদবের মৃত্যুর কারণে মইনপুরি আসনের উপনির্বাচন অনুষ্ঠিত হচ্ছে।  মুলায়ম সিং যাদবের বড় পুত্রবধূ এবং দলের সভাপতি অখিলেশ যাদবের স্ত্রী ডিম্পল যাদব মইনপুরি থেকে প্রার্থী, অন্যদিকে মুলায়মের ভাই শিবপাল সিং যাদবের প্রাক্তন আস্থাভাজন রঘুরাজ সিং শাক্য এই আসন থেকে বিজেপি প্রার্থী।

Advertisement