scorecardresearch
 

H3N2 সংক্রমণে ৬ জনের মৃত্যু, সরকারি সতর্কবার্তা জারি

করোনার প্রকোপ কাটতে না কাটতেই ফের এক ভাইরাসের (Virus) আতঙ্ক। এবার  H3N2 ভাইরাস। এর প্রকোপে হওয়া ইনফ্লুয়েঞ্জায় (Influenza) এবার মৃত্যু হল ৬ জনের। মৃতদের মধ্যে একজন হরিয়ানার ও অপরজন কর্ণাটকের। কর্ণাটকের যে ব্যক্তির মৃত্যু হয়েছে, তিনি হাসানের বাসিন্দা। বয়স ৮২ বছর।

Advertisement
প্রতীকী ছবি। প্রতীকী ছবি।
হাইলাইটস
  • করোনার প্রকোপ কাটতে না কাটতেই ফের এক ভাইরাসের (Virus) আতঙ্ক।
  • এবার  H3N2 ভাইরাস। এর প্রকোপে হওয়া ইনফ্লুয়েঞ্জায় (Influenza) এবার মৃত্যু হল ৬ জনের।

করোনার প্রকোপ কাটতে না কাটতেই ফের এক ভাইরাসের (Virus) আতঙ্ক। এবার  H3N2 ভাইরাস। এর প্রকোপে হওয়া ইনফ্লুয়েঞ্জায় (Influenza) এবার মৃত্যু হল ৬ জনের। মৃতদের মধ্যে একজন হরিয়ানার ও অপরজন কর্ণাটকের।

কর্ণাটকের যে ব্যক্তির মৃত্যু হয়েছে, তিনি হাসানের বাসিন্দা। বয়স ৮২ বছর। দেশে তিনিই প্রথম H3N2 ভাইরাসের শিকার হলেন। গত ২৪ ফেব্রুয়ারি হাসপাতালে ভর্তি করা হয় হীরে গৌড়াকে। পয়লা মার্চ তাঁর মৃত্যু হয়। তবে, তিনি ডায়াবেটিক ছিলেন এবং হাইপারটেনশনে ভুগছিলেন। 

এর মধ্যে দেশে প্রায় ৯০টি এরকম কেস পাওয়া গেছে। এর পাশাপাশি আট H1N1 ভাইরাসে আক্রান্তকে শনাক্ত করা গেছে। গত কয়েকমাস ধরেই গোটা দেশে ইনফ্লুয়েঞ্জার প্রকোপ বাড়ছে। H3N2 সাবভ্যারিয়েন্ট সবথেকে বিপজ্জনক। এই ভাইরাসে আক্রান্ত অধিকাংশ রোগীকেই হাসপাতালে ভর্তি করতে হয়। মৃত্যুর সম্ভাবনাও থাকে।

কী এই H3N2 ভাইরাস ?
এটি একটি ইনফ্লুয়েঞ্জা ভাইরাস। শ্বাসযন্ত্রে সংক্রমণ ঘটায়। মানুষ, পাখি, স্তন্যপায়ী প্রাণিও এই ভাইরাসে আক্রান্ত হতে পারেন। এই ইনফ্লুয়েঞ্জা হলে সর্দি, কাশি, জ্বর, বমি বমি ভাব, ডায়েরিয়া, হাঁচি, নাক দিয়ে জল পড়া, সবই হতে পারে। 
এই ভাইরাস মারাত্মক সংক্রামক। হাঁচি , কাশি বা আক্রান্তের সংস্পর্শে এলে ছড়িয়ে পড়তে পারে। এই পরিস্থিতিতে চিকিৎসকরা করোনা পরিস্থিতির সময় আমরা যেসব বিধি-নিষেধ মেনে চলতে হত, সেরকমই মেনে চলতে বলছেন। 

আরও পড়ুন-অনুব্রতর আরও ১১ দিনের ED হেফাজত, নির্দেশ দিল্লির আদালতের

 

Advertisement