scorecardresearch
 

Turkey earthquake: প্রায় দেড় হাজার শবদেহ, তুরস্ক যেন 'মৃত্যু উপত্যকা', উদ্ধারকারী দল পাঠাবে ভার

তুরস্কর ঘড়িতে তখন ৪টে। আচমকা কেঁপে ওঠে দক্ষিণ তুরস্ক ও সিরিয়ার বিস্তীর্ণ এলাকা। একবার নয়, পরপর দু’বারের কম্পনে কার্যত তাসের ঘরের মতো বিপর্যস্ত হয়ে পড়ল তুরস্ক ও সিরিয়া (Turkey Earthquake)। নিমেষে ভেঙে পড়ল একের পর এক বহুতল।

Advertisement
হাইলাইটস
  • প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জানিয়েছেন, তিনি তুরস্ক ও সিরিয়ায় প্রাণহানির ঘটনায় শোকাহত।
  • ভূমিকম্প-বিধ্বস্ত দেশগুলিকে সম্ভাব্য সব ধরনের সহায়তা দেওয়া হবে।

তুরস্কর ঘড়িতে তখন ৪টে। আচমকা কেঁপে ওঠে দক্ষিণ তুরস্ক ও সিরিয়ার বিস্তীর্ণ এলাকা। একবার নয়, পরপর দু’বারের কম্পনে কার্যত তাসের ঘরের মতো বিপর্যস্ত হয়ে পড়ল তুরস্ক ও সিরিয়া (Turkey Earthquake)। নিমেষে ভেঙে পড়ল একের পর এক বহুতল। যার জেরে শেষ পাওয়া খবর অনুযায়ী, ভূমিকম্পে প্রাণ হারিয়েছেন ১২০০ জনের বেশি! এই পরিস্থিতিতে তুরস্ক ও সিরিয়াতে উদ্ধারকারী দল (Rescue Team) পাঠাচ্ছে ভারত। পাঠানো হবে ত্রাণও।

তুরস্কের পরিস্থিতি।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জানিয়েছেন, তিনি তুরস্ক ও সিরিয়ায় প্রাণহানির ঘটনায় শোকাহত। ভূমিকম্প-বিধ্বস্ত দেশগুলিকে সম্ভাব্য সব ধরনের সহায়তা দেওয়া হবে। এরপরই সাউথ ব্লকের পিএমওতে প্রধানমন্ত্রীর সচিব ডক্টর পিকে মিশ্রের সভাপতিত্বে একটি উচ্চ-পর্যায়ের বৈঠকে সাহায্য পাঠানোর সিদ্ধান্ত নেওয়া হয়।

আরও পড়ুন-ছড়িয়ে ছিটিয়ে পড়ে দেহ, তুরস্ক-সিরিয়ায় হাহাকার, ভূমিকম্পের সব ছবি রইল

 

জানা গেছে, এনডিআরএফ-এর দুটি দল বিশেষভাবে প্রশিক্ষিত কুকুর স্কোয়াড এবং প্রয়োজনীয় সরঞ্জাম সহ ১০০জন কর্মী নিয়ে অনুসন্ধান ও উদ্ধার অভিযানের জন্য ভূমিকম্প-বিধ্বস্ত এলাকায় উড়ানে প্রস্তুতি নেওয়া হয়েছে। প্রয়োজনীয় ওষুধের সঙ্গে প্রশিক্ষিত ডাক্তার এবং প্যারামেডিকদের নিয়ে মেডিকেল টিমও তৈরি রয়েছে।

বিপর্যয়।

 
এদিন ভোরে তুরস্কের প্রথম যে ভূমিকম্প অনুভব হয় রিখটার স্কেলে তার তীব্রতা ছিল ৭.৮। এর পরে ৫.৬ মাত্রার বেশ কয়েকটি ভূকম্প-পরবর্তী কম্পন টের পাওয়া যায়। ১৯৯৯ সালের অগস্টে পর পর দু’টি ভূমিকম্পে ২০ হাজার মানুষের মৃত্যুর পর এই প্রথম এত বড় বিপর্যয়ের মুখে তুরস্ক।

ভূমিকম্পের কবলে পড়ে দু’দেশের মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে প্রায় ১২০০। মৃত্যুর সংখ্যা আরও বাড়তে পারে বলে দু’দেশের প্রশাসনের তরফে আশঙ্কা করা হচ্ছে। ইতিমধ্যেই বিভিন্ন দেশ ওই দুই দেশকে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে। ভারতের তরফেও উদ্ধারকারী এবং চিকিৎসকদের দল পাঠানো হচ্ছে।

Advertisement

আরও পড়ুন-ভেঙে পড়ছে বাড়ি-কয়েক সেকেন্ডে সব শেষ, তুরস্কের ভূমিকম্পের হাড়হিম করা সব VIDEO

 

Advertisement