scorecardresearch
 

সিকিমে তপ্ত সীমান্ত! ভারতীয় জওয়ানদের তাড়ায় পালাল চিনা সেনা, জখম ২০

তিন দিন আগে না নাকুলায় ভারত ও চিন সেনার সংঘর্ষ হয়েছে। সেই সংঘর্ষে ৪ ভারতীয় ও ২০ জন চিনা সেনা আহত হয়। ভারতীয় জওয়ানরা চিন সেনাদের তাড়িয়ে দেয়। তবে পরিস্থিতি তারপর থেকেই উত্তপ্ত হয়ে ওঠে।

Advertisement
ভারত ও চিন সেনা -- ফাইল ছবি ভারত ও চিন সেনা -- ফাইল ছবি
হাইলাইটস
  • সিকিমে উত্তপ্ত ভারত-চিন সীমান্ত
  • ভারতীয় সেনার তাড়ায় পালাল চিন সেনা
  • ২০ জন চিনা সেনা গুরুতর জখম

নতুন করে উত্তপ্ত হল ভারত-চিন সীমান্ত! পূর্ব লাদাখে লাইন অফ অ্যাকচুয়াল কন্ট্রোল (LaC)-এ তপ্ত আবহের মাঝেই সিকিমে ভারত ও চিন সেনার মধ্যে সংঘর্ষ হয়েছে। জানা গিয়েছে, তিন দিন আগে সিকিমে নাকু লা সীমান্তেও চিন সেনা সীমান্ত স্থিতি বদলাবার চেষ্টা করে। ভারতের এলাকায় ঢোকার চেষ্টা করে চিনের সেনারা। কিন্তু ভারতীয় জওয়ানরা চিনের এই চেষ্টা রুখে দেয়।

তিন দিন আগে না নাকুলায় ভারত ও চিন সেনার সংঘর্ষ হয়েছে। সেই সংঘর্ষে ৪ ভারতীয় ও ২০ জন চিনা সেনা আহত হয়। ভারতীয় জওয়ানরা চিন সেনাদের তাড়িয়ে দেয়। তবে পরিস্থিতি তারপর থেকেই উত্তপ্ত হয়ে ওঠে। ভারতীয় সেনার এক বরিষ্ঠ আধিকারিক জানিয়েছে, ভারতীয় সীমান্তের এলাকা সহ সব জায়গায় খারাপ আবহাওয়া সত্ত্বেও জওয়ানরা কড়া জবাব দিয়েছে। ভারতীয় সোর তরফে এক বিবৃতিতে বলা হয়েছে, নাকুলায় ভারত ও চিনের জওয়ানদের মধ্যে একটি ছোট সংঘর্ষ হয়েছে। গত ২০ জানুয়ারি উত্তর সিকিমের নাকুলায় ওই সংঘর্ষের পরিস্থিতি প্রটোকল মেনেই মিটিয়ে নিয়েছে। সংবাদমাধ্যমকে অনুরোধ করা হচ্ছে, অতিরঞ্জিত খবর যেন না প্রকাশ করা হয়।

১৫ ঘণ্টা ধরে চলে বৈঠক

চিনা সেনার ভারতীয় এলাকার ঢোকার চেষ্টার পরেই পরিস্থিতি তপ্ত হয়ে ওঠে। পরিস্থিতি সামলাতে পূর্ব লাদাখে বৈঠক করে ভারত ও চিনের সেনা। ১৫ ঘণ্টা ধরে চলে বৈঠক। চিন সেনার কাছে ভারত আবেদন জানায়, লাইন অফ অ্যাকচুয়াল কন্ট্রোলে সোর গতিবিধি কমানোর অনুরোধ জানায়। তবে বৈঠকের নির্যাস, এখনও জানা যায়নি।

চিন সেনা মোতায়েন কমাল, ভারত তবুও সতর্ক

সিকিমের নাকুলায় চিন সেনার অনুপ্রবেশের চেষ্টার পর থেকেই অত্যন্ত সতর্ক ভারত। চিন সেনা পূর্ব লাদাখ থেকে ১০ হাজার সেনা সরিয়েছে। ভারত সরকারের সূত্রের খবর, পূর্ব লাদাখ ছাড়াও সিকিম সহ বেশ কিছু এলাকায় সেনা কমিয়েছে চিন। যদিও ভারতীয় সেনা কোনও রকম ঝুঁকি নিচ্ছে না। পর্যাপ্ত সেনা মজুত রেখেছে।

Advertisement

ভারতীয় সেনা তৈরি

ভারতীয় বায়ুসেনার প্রধান ভাদৌরিয়া জানিয়েছেন, যে ভাবে আমাদের জওয়ানরা চিন সেনাকে জবাব দিয়েছে, তাতে ভারতীয় সেনার উত্‍সাহ ও জোশ বেড়ে গিয়েছে।

Advertisement