scorecardresearch
 

Winter Olympic : চিনের চালবাজিতে ভারতের কড়া জবাব, ভারতীয় কূটনীতিকদের বেজিং শীতকালীন অলিম্পিক বয়কট

চিন গালওয়ানে ভারতে আক্রমণ শাণানো সৈনিককে মশাল বাহক করার পরে ভারতীয় কূটনীতিকরা বেজিং শীতকালীন অলিম্পিক বয়কট করার সিদ্ধান্ত নিয়েছে।

Advertisement
শীতকালীন অলিম্পিক বয়কটের সিদ্ধান্ত ভারতীয় কূটনীতিকদের শীতকালীন অলিম্পিক বয়কটের সিদ্ধান্ত ভারতীয় কূটনীতিকদের
হাইলাইটস
  • চিনে শীতকালীন অলিম্পিক বয়কট ভারতীয় ডিপ্লোম্যাটদের
  • চিনকে কড়া জবাব
  • গালওয়ানের সৈনিককে মশালবাহকের তকমা

ভারতীয় রাষ্ট্রদূত বেইজিং শীতকালীন অলিম্পিকের উদ্বোধনী বা সমাপনী অনুষ্ঠানে যোগ দেবেন না বলে সিদ্ধান্ত নিয়েছেন। দুঃখজনক যে চিন অলিম্পিককে রাজনীতিকরণ করতে বেছে নিয়েছে। বৃহস্পতিবার বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচি বলেছেন যে চিন গালওয়ান সৈনিককে ২০২২ সালের শীতকালীন অলিম্পিকের জন্য মশালবাহী করেছে যা অপমানজনক।


অস্ট্রেলিয়ান সংবাদপত্র দ্য ক্ল্যাক্সনের একটি অনুসন্ধানী প্রতিবেদনে বলা হয়েছে, কিউ ফাবাও, ২০২০ সালের জুনে ভারতীয় বাহিনীর হাতে ধরা পড়েছিল। যখন সে গালওয়ান উপত্যকায় ভারতীয় বাহিনীর উপর হামলা চালানোর চেষ্টা করেছিল।

প্রতিবেদনে বলা হয়েছে, ১৫-১৬ জুন অন্ধকারে গালওয়ান নদী পার হওয়ার চেষ্টা করার সময় ভারতীয় ও চিনা বাহিনীর মধ্যে মুখোমুখি সংঘর্ষের প্রাথমিক পর্যায়ে ৩৮ জন চিনা সেনা ডুবে যায়।

কিউ ফাবাও চিনা সৈন্যদের নেতৃত্ব দিচ্ছিলেন, যেটি ১৫ জুন, ২০২০-তে ভারতীয় বাহিনীর উপর হামলার জন্য দায়ী ছিল। যেখানে কর্নেল বিক্কুমাল্লা সন্তোষবাবু, যিনি অপারেশন স্নো লেপার্ডের সময় গালওয়ান উপত্যকায় নিয়োজিত ছিলেন, নিহত হয়েছিলেন।

এছাড়াও পড়ুন ঃ 

প্রতিবেদনটি অজ্ঞাতনামা সোশ্যাল মিডিয়া গবেষকদের একটি গোষ্ঠীর দ্বারা পরিচালিত গবেষণার উপর ব্যাপকভাবে আঁকেন। যার উত্সগুলিতে চিনা ব্লগার, মূল ভূখণ্ড-ভিত্তিক চিনা নাগরিকদের কাছ থেকে প্রাপ্ত তথ্য এবং চিনা কর্তৃপক্ষ মুছে ফেলা মিডিয়া প্রতিবেদনগুলি অন্তর্ভুক্ত করে।

 

Advertisement