scorecardresearch
 

Indian Medical Graduate: এবার বাংলায় ডাক্তারি পড়েও প্র্যাক্টিস করা যাবে আমেরিকা-কানাডায়, স্বীকৃতি দিল ফেডারেশন

ন্যাশনাল মেডিকেল কমিশন (NMC) ১০ বছরের জন্য ওয়ার্ল্ড ফেডারেশন ফর মেডিক্যাল এডুকেশন (WFME) স্বীকৃতি পেল। ফলে ভারতীয় মেডিকেল স্নাতকরা এখন বিদেশে প্র্যাকটিস করতে সক্ষম হবে। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে এই ঘোষণা করেছে।

Advertisement
ফাইল ছবি। ফাইল ছবি।
হাইলাইটস
  • ন্যাশনাল মেডিকেল কমিশন (NMC) ১০ বছরের জন্য ওয়ার্ল্ড ফেডারেশন ফর মেডিক্যাল এডুকেশন (WFME) স্বীকৃতি পেল।
  • ফলে ভারতীয় মেডিকেল স্নাতকরা এখন বিদেশে প্র্যাকটিস করতে সক্ষম হবে। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে এই ঘোষণা করেছে।

ন্যাশনাল মেডিকেল কমিশন (NMC) ১০ বছরের জন্য ওয়ার্ল্ড ফেডারেশন ফর মেডিক্যাল এডুকেশন (WFME) স্বীকৃতি পেল। ফলে ভারতীয় মেডিকেল স্নাতকরা এখন বিদেশে প্র্যাকটিস করতে সক্ষম হবে। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে এই ঘোষণা করেছে।

এটি ভারতীয় প্রতিষ্ঠান থেকে ডিগ্রী-সহ মেডিকেল স্নাতকদের মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা, অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ড-সহ দেশগুলিতে স্নাতকোত্তর বা চিকিৎসা অনুশীলন করতে সক্ষম করবে, যেখানে WFME স্বীকৃতি একটি পূর্বশর্ত।

ভারতের বিদ্যমান ৭০৬টি মেডিকেল কলেজ WFME স্বীকৃতি পেয়েছে। পরবর্তী ১০ বছরে প্রতিষ্ঠিত যেকোনও নতুন মেডিকেল কলেজও স্বয়ংক্রিয়ভাবে WFME স্বীকৃতির মর্যাদা লাভ করবে।

আরও পড়ুন

এর আন্তর্জাতিক আবেদনের বাইরে, WFME দ্বারা NMC-এর স্বীকৃতি কমিশনকে ভারতে চিকিৎসা শিক্ষার মান এবং মান উন্নত করতে সক্ষম করবে এটিকে বিশ্বব্যাপী সর্বোত্তম অনুশীলন এবং বেঞ্চমার্কের সাথে সারিবদ্ধ করে।
এটি ভারতীয় চিকিৎসা প্রতিষ্ঠান এবং পেশাদারদের আন্তর্জাতিক স্বীকৃতি ও খ্যাতি বৃদ্ধি করবে, একাডেমিক সহযোগিতা ও বিনিময়কে উৎসাহিত করবে এবং চিকিৎসা শিক্ষায় চলমান উন্নতি ও উদ্ভাবনকে উন্নীত করবে।

ওয়ার্ল্ড ফেডারেশন ফর মেডিকেল এডুকেশন (ডব্লিউএফএমই) একটি বিশ্বব্যাপী সংস্থা যা বিশ্বব্যাপী চিকিৎসা শিক্ষার মান উন্নয়নে নিবেদিত। এর মিশন সবার জন্য উন্নত স্বাস্থ্যসেবা এবং চিকিৎসা শিক্ষায় সর্বোচ্চ বৈজ্ঞানিক ও নৈতিক মানের অগ্রগতির চারপাশে আবর্তিত হয়, স্বাস্থ্য মন্ত্রণালয় রিলিজে বলেছে।

প্রেস বিজ্ঞপ্তিতে আরও উল্লেখ করা হয়েছে যে মার্কিন যুক্তরাষ্ট্রে শিক্ষা কমিশন অন ফরেন মেডিক্যাল এডুকেশন (ECFMG) এর মুখ্য ভূমিকা, যা আন্তর্জাতিক মেডিকেল গ্র্যাজুয়েটদের (IMGs) লাইসেন্সিং নিয়ন্ত্রণকারী নীতি ও প্রবিধানের তত্ত্বাবধানের জন্য দায়ী।

ইউনাইটেড স্টেটস মেডিক্যাল লাইসেন্সিং পরীক্ষা (USMLEs) এবং রেসিডেন্সি প্রোগ্রামের জন্য আবেদন করার জন্য IMG-এর জন্য ECFMG সার্টিফিকেশন একটি পূর্বশর্ত।

Advertisement

ডাব্লুএফএমই স্বীকৃতি প্রক্রিয়ার জন্য প্রতি মেডিকেল কলেজে ৪,৯৮,৫১৪২ টাকা ফি লাগে, যা মূল্যায়ন দলের জন্য সাইট পরিদর্শন, ভ্রমণ এবং বাসস্থান সংক্রান্ত খরচ কভার করে।

এটি WFME স্বীকৃতির জন্য ভারতের সমস্ত ৭০৬টি মেডিকেল কলেজের জন্য আনুমানিক মোট খরচ ৩৫১কোটি টাকা বোঝায়, এই আশ্বাসের সাথে যে NMC-এর স্বীকৃতি তার আওতাভুক্ত সমস্ত মেডিকেল কলেজগুলিতে প্রসারিত।

 

Advertisement