scorecardresearch
 

Indian Railways: কয়লা সংকট চরমে! ২৪ মে পর্যন্ত বাতিল ১১০০ ট্রেন

Indian Railways: ২৪মে পর্যন্ত দেশে ১১০০ ট্রেন বাতিল, কয়লা সংকট মোকাবিলায় সিদ্ধান্ত। একাধিক রাজ্যে অত্যধিক গরম কয়লা সংকট তৈরি করেছে। তাই তাপ বিদ্যুতকেন্দ্রগুলিতে কয়লা পৌঁছতে এই সিদ্ধান্ত।

Advertisement
১১০০ ট্রেন বাতিল ১১০০ ট্রেন বাতিল
হাইলাইটস
  • ২৪মে পর্যন্ত ১১০০ ট্রেন বাতিল
  • কয়লা সংকট মোকাবিলায় সিদ্ধান্ত
  • একাধিক রাজ্যে কয়লা সংকট ঘনীভূত

Indian Railway: দেশে কয়লা সংকটের মধ্যে রেল লাগাতার বড় পদক্ষেপ নিচ্ছে। কয়লা(Coal Crisis In India) রেকের পরিবহনের জন্য রেলওয়ে এখনও পর্যন্ত বহু ট্রেন বাতিল করে দিয়েছে। এখন আরও একবার নতুন করে রেলের তরফের ১১০০টি ট্রেন ক্যানসেল করা হয়েছে। এই ট্রেনগুলির মধ্যে দূরপাল্লার মেল, এক্সপ্রেস এবং প্যাসেঞ্জার ট্রেন রয়েছে।

১১০০ ট্রেনের ১০৮০ টি ট্রিপ বাতিল

মে-মাসে কয়লার কারণে বিদ্যুৎ সংকট তৈরি হয়েছে এবং এটি আরও বৃদ্ধি পেতে পারে বলে মনে করা হচ্ছে। যার কারণে কয়লার রেক ট্রেনগুলির জন্য যাত্রী ট্রেনগুলিকে বন্ধ করে দেওয়া হচ্ছে। ২৪ মে পর্যন্ত কমপক্ষে ১১০০ ট্রেন বন্ধ থাকবে। এর মধ্যে মেল, এক্সপ্রেস ট্রেনের ৫০০ এবং প্যাসেঞ্জার ট্রেনের ৫৮০ ট্রিপ শামিল রয়েছে। যেগুলি বাতিলের খাতায় চলে যাচ্ছে। সব মিলিয়ে নতুন করে ১০৮০ টি ট্রিপ বাতিল করা হয়েছে।

কয়লা পৌঁছনোই অগ্রাধিকার

বলা হচ্ছে যে এই সমস্ত ট্রেনগুলি এই কারণে বন্ধ করা হয়েছে। যাতে থার্মাল পাওয়ার প্লান্ট এর সাপ্লাই করা কয়লা পৌঁছতে কোনও রকম অসুবিধা না হয় এবং যাত্রীবাহী ট্রেনগুলির জন্য যেন কয়লা পৌঁছাতে দেরি না হয়। সে কারণে অগ্রাধিকারের ভিত্তিতে কয়লাবাহী ট্রেনের টিকেট পাওয়ার প্ল্যান্টগুলিতে পৌঁছনোর প্রক্রিয়া শুরু করা হয়েছে।

পাঁচ রাজ্যে কয়লা সঙ্কট তীব্র

উত্তরপ্রদেশ, রাজস্থান, অন্ধপ্রদেশ, তামিলনাড়ু রাজ্যে কয়লা সংকটের কারণে বিদ্যুতের সমস্যা তৈরি হয়ে গিয়েছে। এরপর সরকার একাধিক বৈঠক করেছে। যেখানে বিভিন্ন রাজ্যে বিদ্যুৎ বিচ্ছিন্ন করা হয়েছে। যার ফলে বিপাকে পড়তে হয়েছে বহু গ্রাহককে। কয়লা সংকটের উপরে কেন্দ্রীয় মন্ত্রী প্রহ্লাদ যোশী জানিয়েছেন যে থার্মাল পাওয়ার প্লান্ট এর ২১ মিলিয়ন টন কয়লা স্টকে রয়েছে যা আসন্ন বহু দিনের জন্য পর্যাপ্ত। সেখানে কোল ইন্ডিয়া মিলিয়ে ভারতের কাছে ৮০ দিনের জন্য স্টক মজুত রয়েছে।

Advertisement

বিদ্যুৎ সংকটের কারণ কী?

একাধিক রাজ্যে গত কিছুদিনে অত্যন্ত গরম পড়েছে। যা ছাড়া এই সমস্ত রাজ্যগুলিতে কয়লার ঘাটতির খবর সামনে এসেছে। কেন্দ্রীয় শক্তি মন্ত্রী আরকে সিং স্বীকার করেছেন যে বিভিন্ন রাজ্যে কয়লা ঘাটতি রয়েছে। তিনি জানিয়েছেন যে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণ আমদানিতে সমস্যা হয়েছে। এ ছাড়া বলা হচ্ছে যে, ঝাড়খণ্ডের কয়লা কোম্পানিগুলির বকেয়া পেমেন্ট না দেওয়ার কারণে কয়লা সংকট তৈরি হয়েছে।

 

Advertisement